হোম পেজশেষের পাতা
একাদশ জাতীয় সংসদ নির্বাচনআ'লীগের দুর্গে হানা দিতে চায় বিএনপিআবদুর রাজ্জাক বীরগঞ্জ আওয়ামী লীগের কোন্দলকে কাজে লাগিয়ে নৌকার দুর্গ বলে পরিচিত দিনাজপুর-১ (বীরগঞ্জ-কাহারোল) আসনে হানা দিতে চান উপজেলা বিএনপির সভাপতি ও বিশিষ্ট শিল্পপতি আলহাজ মনজুরম্নল ইসলাম মনজু। এ লক্ষ্যে পাড়া-মহলস্নায় গণসংযোগ করছেন তিনি।
অপরদিকে আওয়ামী লীগ তাদের আসন ধরে রাখতে বর্তমান সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ জাকারিয়া জাকা এবং কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি মো. আবু হুসাইন বিপু বিভিন্ন সভা-সমাবেশে বর্তমান সরকারের... বিস্তারিত
প্রস্তুত হও আগামীর জন্য: প্রধানমন্ত্রীযাযাদি রিপোর্ট তথ্য-প্রযুক্তি খাতের বিকাশের ফলে সামনে নতুন শিল্প-বিপস্নবের সুযোগ তৈরি হয়েছে মন্ত্মব্য করে তরম্নণ প্রজন্মকে আগামী দিনের জন্য প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তথ্য-প্রযুক্তি খাতে বাংলাদেশের সবচেয়ে বড় প্রদর্শনী ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধন করে তিনি বলেছেন, 'আগামী প্রজন্মের প্রতি আমার আহ্বান থাকবে- রেডি ফর টুমরো।'
বুধবার সকালে ঢাকার বঙ্গবন্ধু আন্ত্মর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শুরম্ন হওয়া এই প্রদর্শনীতে এবার চমক হিসেবে এসেছে মানবীর আদলে... বিস্তারিত
গণভবনে আজ প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনযাযাদি রিপোর্ট প্রায় আট মাস পর সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার কম্বোডিয়া সফর সম্পর্কে জানাতে আজ বিকাল ৪টায় গণভবনে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে বলে তার প্রেস সচিব ইহসানুল করিম জানিয়েছেন।
ভারত সফর শেষে গত ১১ এপ্রিল সর্বশেষ সংবাদ সম্মেলনে কথা বলেছিলেন প্রধানমন্ত্রী।
তার এবারের কম্বোডিয়া সফরে নয়টি সমঝোতা ও একটি চুক্তি সই হয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির সঙ্গে।
গত রোববার কম্বোডিয়ার... বিস্তারিত
বাংলা কলেজের ছাত্রদের সড়ক অবরোধযাযাদি রিপোর্ট এক ছাত্রকে টয়লেটে আটকে রেখে পরীক্ষায় অংশ নিতে না দেয়ার অভিযোগে ক্লাস-পরীক্ষা বাদ দিয়ে তিন ঘণ্টা সড়ক আটকে বিক্ষোভ দেখিয়েছে ঢাকার মিরপুর সরকারি বাঙলা কলেজের শিক্ষার্থীরা।
বিক্ষুব্ধ ছাত্ররা বুধবার সকালে অধ্যক্ষের অপসারণ দাবি করে কলেজ ক্যাম্পাসে মিছিল শুরম্ন করে এবং এক পর্যায়ে বেলা পৌনে ১২টার দিকে কলেজের সামনে দারম্নস সালাম সড়ক অবরোধ করে।
তাদের এই অবরোধের কারণে মিরপুর থেকে গাবতলী ও শ্যামলীর দিকে... বিস্তারিত
এরশাদের পতন: পর্দার আড়ালে যা ঘটেছিলবিবিসি বাংলা ১৯৯০ সালের ডিসেম্বর মাসের এক তারিখে ঢাকা সেনানিবাসে এক জরম্নরি বৈঠকে বসেন ঊর্ধ্বতন সেনা কর্মকর্তারা। সেই বৈঠকের উদ্দেশ্য ছিল প্রেসিডেন্ট এইচএম এরশাদ যেভাবে রাষ্ট্র পরিচালনা করছেন, সেই প্রেক্ষাপটে সেনাবাহিনীর ভূমিকা কী হওয়া উচিত, সে বিষয়ে আলোচনা করা।
এরশাদবিরোধী আন্দোলন তখন তুঙ্গে। এর কয়েকদিন আগেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় চিকিৎসক নেতা ডা. শামসুল আলম মিলনকে গুলি করে হত্যা করা হয়।
সেনানিবাসের ভেতর ঊর্ধ্বতন সেনা... বিস্তারিত
কাল নির্বাচন দিলে কালই চাই: মির্জা ফখরম্নলযাযাদি রিপোর্ট বিএনপির মহাসচিব মির্জা ফখরম্নল ইসলাম আলমগীর বলেছেন, 'আমরা নির্বাচন চাই। তবে এই নির্বাচনে আওয়ামী লীগ সরকারের অধীনে না, শেখ হাসিনা প্রধানমন্ত্রী থাকবেন না। এই সরকারের বাইরে গিয়ে নির্বাচন চাই। সেটা (নির্বাচন) কাল দিলে কালকেই।'
বুধবার রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে যৌথ সভা শেষে সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের প্রেক্ষিতে তিনি এসব কথা বলেন।
সম্প্রতি বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ডা.... বিস্তারিত
চট্টগ্রামে ছাত্রলীগ নেতা গুলিবিদ্ধ হাসপাতালে ভর্তিচট্টগ্রাম অফিস চট্টগ্রামে গুলিবিদ্ধ হয়ে আহত এক ছাত্রলীগ নেতাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
পুলিশ বলছে, গুলিবিদ্ধ এনামুল হক মানিক (২৭) বন্দরনগরীর ১৮ নম্বর বাকলিয়া ওয়ার্ড ছাত্রলীগের সাধারণ সম্পাদক।
বুধবার ভোরে গুলিবিদ্ধ অবস্থায় মানিককে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয় বলে জানান হাসপাতাল পুলিশ ফাঁড়ির নায়েক মো. হামিদ।
এদিকে গুলির ঘটনায় মো. রমজান (৪০) নামে এক ব্যক্তিকে দায়ী করেছে মানিক ও তার বন্ধুরা। ... বিস্তারিত
স্মাটকার্ড প্রকল্পের মেয়াদ বাড়লএজাজুল হক মুকুল স্মার্ট জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড) প্রকল্প থেকে বিশ্বব্যাংক সরে দাঁড়ানোর পর সব জটিলতার অবসান ঘটিয়ে এর সার্বিক দায়িত্ব নিয়েছে সরকার। এছাড়া ৯ কোটির পরিবর্তে এখন ১০ কোটি ৬০ লাখ নাগরিককে স্মার্টকার্ড দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। আর এ কারণে এ প্রকল্পের মেয়াদ আরো এক বছর বাড়ছে।
সংশিস্নষ্টরা জানান, মেয়াদ বাড়ানোর কারণে সরকারের কোনো আর্থিক ক্ষতি হচ্ছে না। বরং বিভিন্নভাবে এ প্রকল্পে ৪০১ কোটি টাকা সাশ্রয় হবে।... বিস্তারিত
ইউনেস্কোর ঐতিহ্যের তালিকায় এবার শীতলপাটিযাযাদি রিপোর্ট ইউনেস্কোর নির্বস্ত্মুক সাংস্কৃতিক ঐতিহ্যের (ইনটেনজিবল কালচারাল হেরিটেজ) তালিকায় ঠাঁই পেয়েছে বাংলাদেশের বৃহত্তর সিলেট অঞ্চলের ঐতিহ্যবাহী শীতলপাটির বয়নশিল্প।
ইউনেস্কোর নির্বস্ত্মুক সাংস্কৃতিক ঐতিহ্যের সংরক্ষণের জন্য আন্ত্মঃরাষ্ট্রীয় কমিটি বুধবার শীতলপাটির বয়নপদ্ধতির স্বীকৃতির ঘোষণা দিয়েছে বলে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর জানিয়েছেন।
দক্ষিণ কোরিয়ার জেজু দ্বীপে সোমবার থেকে শুরম্ন হয়েছে ওই কমিটির বৈঠক, চলবে শনিবার পর্যন্ত্ম। কমিটির আলোচ্য সূচির মধ্যে অন্যতম ছিল ২০১৭ সালের নির্বস্ত্মুক সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকা অনুমোদন।... বিস্তারিত
পলস্নবীতে স্বামী হত্যার পাঁচ বছর পর স্ত্রীর ফাঁসিযাযাদি রিপোর্ট পরকীয়ার জেরে পাঁচ বছর আগে রাজধানীর পলস্নবীতে স্বামী হত্যার দায়ে এক নারীর ফাঁসির আদেশ দিয়েছে আদালত।
ঢাকার ৪ নম্বর দ্রম্নত বিচার ট্রাইবু্যনালের বিচারক আবদুর রহমান সরদার আসামির অনুপস্থিতিতে এ রায় ঘোষণা করেন বলে ট্রাইবু্যনালের পেশকার আবুল কালাম আজাদ জানান।
দ-প্রাপ্ত মোছা. সালেহা খাতুন শিউলী চাঁদপুর জেলার উত্তর মতলবের আইঠাদি মাথাভাঙার মৃত সিরাজুল ইসলামের মেয়ে। স্বামী সন্ত্মান নিয়ে তিনি রাজধানীর পলস্নবী এলাকায় বসবাস করতেন।... বিস্তারিত
শূন্যই থেকে যাচ্ছে কৃষকের হাতমাদারীপুর প্রতিনিধি বর্তমানে যে পেঁয়াজ বাজারে ৯০-১০০ টাকা দরে বিক্রি হচ্ছে মাত্র ৬-৭ মাস আগে উৎপাদন মৌসুমে এই পেঁয়াজই ৮-১২ টাকায় বিক্রি করে নিঃস্ব হন কৃষক। কৃষকরা বলছেন, কৃষি নিয়ে দেশে সুদূরপ্রসারী পরিকল্পনার অভাব, অঞ্চলভিত্তিক ফসল সংরক্ষণাগার বা কোল্ড স্টোরেজ না থাকা ও বাজার ব্যবস্থাপনার অভাবই মূলত এর জন্য দায়ী। শুধু পেঁয়াজই নয় উৎপাদন মৌসুমে এই ৩ কারণেই সব কৃষিপণ্য পানির দরে বিক্রি হলেও বছরজুড়েই কিনতে হচ্ছে... বিস্তারিত
সংবাদ সংক্ষেপ৫০০০ রম্নপির
ভায়াগ্রা পান
যাযাদি ডেস্ক
বিয়ের পর মা একটি বিশেষ পান খাইয়েছিলেন ভারতের আওরঙ্গবাদের মোহাম্মদ সিদ্দিকীকে। একপর্যায়ে এই বিশেষ পান বানিয়ে ব্যবসা শুরম্ন করেন। সময়ের পরিক্রমায় নববিবাহিতদের জন্য সেই পান ভারতে পরিচিতি পেয়েছে 'ভায়াগ্রা' ও 'কোহিনুর' এই দুটি নামে। সিদ্দিকী একটি পান বিক্রি করেন দাম ৫ হাজার রম্নপিতে।
এই পান বানানো হয় বিশেষ সব উপাদান মিশ্রিত করে। এর মধ্যে... বিস্তারিত
জাপান-বাংলাদেশ যৌথ পিপিপি পস্ন্যাটফর্ম মিটিংরাজধানীর একটি হোটেলে বুধবার অনুষ্ঠিত হলো 'প্রথম জাপান-বাংলাদেশ যৌথ পিপিপি পস্ন্যাটফর্ম মিটিং'। অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করে পিপিপি কর্তৃপক্ষ বাংলাদেশ এবং ভূমি, অবকাঠামো, পরিবহন ও ভ্রমণ মন্ত্রণালয় (এমএলআইটি) জাপান।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এসডিজি'র মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ এবং বিশেষ অতিথি ছিলেন জাপানের ভূমি, অবকাঠামো, পরিবহন ও ভ্রমণ মন্ত্রণালয়ের উপমন্ত্রী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পিপিপি কর্তৃপক্ষ বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আফসর এইচ উদ্দিন।... বিস্তারিত
ফ্রেড হলোজ ফাউন্ডেশনের নতুন প্রকল্প উদ্বোধনরাজধানীর আমারি হোটেলে মঙ্গলবার অস্ট্রেলিয়ান আইএনজিও দ্য ফ্রেড হলোজ ফাউন্ডেশনের নতুন প্রকল্প 'এম্পাওয়ারিং ফিমেল গার্মেন্ট ওয়ার্কার্স থ্রম্ন আপটেক অফ আইকেয়ার সার্ভিসেস' এর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
এই প্রকল্প ঢাকা ও চট্টগ্রাম বিভাগের ১৫ গার্মেন্ট কারখানায় কর্মীদের মানসম্পন্ন চক্ষু স্বাস্থ্যসেবা গ্রহণের সুযোগ সৃষ্টি করবে। ফ্রেড হলোজ ফাউন্ডেশনের পাশাপাশি প্রকল্পটির অর্থায়নে রয়েছে এএনসিপি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রফেসর ড.ক্টর এনায়েত হোসেন, এডিশনাল ডিরেক্টর জেনারেল, ডিজিএইচএস; ডক্টর... বিস্তারিত
কিডস্‌ প্যারাডাইসের সঙ্গে আই-স্টেশনের চুক্তিমা ও শিশুর পণ্য ও সেবা-সম্পর্কিত আগামী ২১, ২২ ও ২৩ ডিসেম্বর অনুষ্ঠিত দেশের সর্ববৃহৎ মেলা 'মাদার বেবি কিডস্‌ শো ২০১৭'-এর প্রধান পৃষ্ঠপোষক হিসেবে দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ কিডস্‌ রিটেইল চেইন 'কিডস্‌ প্যারাডাইস'-এর সঙ্গে অনুষ্ঠানটির আয়োজক ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান আই-স্টেশন লিমিটেডের মধ্যে চুক্তি সম্পাদন হয়।
নগরীর যমুনা ফিউচার পার্কে অবস্থিত মা ও শিশু-সম্পর্কিত পণ্যের রিটেইলশপ কিডস্‌ প্যারাডাসে উক্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে... বিস্তারিত
বিশ্বমানের সেবার প্রত্যয়ে লন্ডন এঙ্প্রেসের উদ্বোধনবিশ্বমানের আরামদায়ক ও নিরাপদ সেবাদানের প্রত্যয়ে বিশ্ব-বিখ্যাত MAN ব্র্যান্ডের একঝাঁক গাড়ি নিয়ে বাংলাদেশের পরিবহন সেক্টরে যুক্ত হয়েছে লন্ডন এঙ্প্রেস। মঙ্গলবার লন্ডন এঙ্প্রেসের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।
রাজধানীর হোটেল পূর্বাণী ইন্টারন্যাশনালে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক মন্ত্রী রাজিউদ্দিন আহম্মেদ রাজু। বিশেষ অতিথি ছিলেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান আরাস্তু খান। লন্ডন এঙ্প্রেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. নূরম্নল ইসলাম উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব... বিস্তারিত
পুলিশের সহায়তায় তরম্নণী অপহরণ!মাদারীপুর প্রতিনিধি মাদারীপুরে অপহরণ মামলায় জবানবন্দি দিতে এসে আদালত চত্বর থেকে আবারও অপহরণের শিকার হয়েছেন এক তরম্নণী। আর এ অপহরণে একজন পুলিশ কর্মকর্তা সহযোগিতা করেছেন বলে অভিযোগ উঠেছে। মঙ্গলবার বিকেলে মাদারীপুর জেলা ও দায়রা জজ আদালত চত্বরে এ ঘটনা ঘটে।
ওই তরম্নণীর পারিবারিক সূত্রে জানা যায়, প্রায় এক বছর আগে ফরিদপুরের ভাঙ্গা উপজেলার চন্দিদাসদী এলাকার মজিবুর রহমানের ছেলে হাবিবুর রহমান ওরফে আবিদের সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে... বিস্তারিত
গৃহবধূ শাম্মী হত্যা মামলা পিবিআইকে তদন্ত্মের নির্দেশযাযাদি রিপোর্ট রাজধানীর কল্যাণপুরে গৃহবধূ শামীমা লাইলা শাম্মী হত্যা মামলা পুলিশ বু্যরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) দিয়ে তদন্ত্মের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একই সঙ্গে শাম্মীর লাশের ময়নাতদন্ত্ম প্রতিবেদনের ওপর মতামত দিতে তিন সদস্যের মেডিকেল বোর্ড গঠনের জন্য ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষের প্রতি নির্দেশ দেয়া হয়।
বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ-সংক্রান্ত্ম রম্নল নিষ্পত্তি করে এই রায় দেন।
আদালতে রায়... বিস্তারিত
ঢাকায় আজ বসছে পার্বত্য মেলাযাযাদি রিপোর্ট পার্বত্য এলাকার মানুষের জীবন-সংস্কৃতি, পোশাক-পরিচ্ছদ, ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে সমতলের মানুষদের পরিচয় করিয়ে দিতে আজ ঢাকায় শুরম্ন হচ্ছে পাঁচ দিনের পার্বত্য মেলা।
রাজধানীর শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত্ম এই মেলায় দেশি-বিদেশি প্রতিষ্ঠানের ৯২টি স্টল থাকবে।
প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত্ম পার্বত্য মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে বলে বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম-বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. কামাল উদ্দিন... বিস্তারিত
 
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin