ইয়েমেনে সৌদি জোটের অভিযান জোরদারযাযাদি ডেস্ক আলি আব্দুলস্নাহ সালেহঅভ্যন্ত্মরীণ উত্তেজনার প্রেক্ষাপটে ইয়েমেনে বিমান হামলা জোরালো করেছে সৌদি নেতৃত্বাধীন জোট। হুথিদের হামলায় দেশটির সাবেক প্রেসিডেন্ট আলি আব্দুলস্নাহ সালেহ নিহত হওয়ার পর বুধবার সকাল থেকে এ অভিযান জোরালো হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। এদিকে আন্ত্মর্জাতিক দাতব্য সংস্থা রেডক্রস জানিয়েছে, সানায় সালেহ সমর্থক ও হুথিদের মধ্যে কয়েকদিন ধরে চলা সংঘর্ষে এ পর্যন্ত্ম ২৩৪ জন নিহত হয়েছে।
ইয়েমেনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর সাদা
সোমবার হুথিদের হামলায় নিহত হন সালেহ। প্রায় তিন বছর ধরে এ হুথিদের সঙ্গে জোট গড়ে সৌদি নেতৃত্বাধীন জোটের বিরম্নদ্ধে লড়াই করছিলেন তিনি ও তার সমর্থকরা। তবে ২ ডিসেম্বর সালেহ এক টেলিভিশন ভাষণে ইয়েমেনের ওপর থেকে অবরোধ প্রত্যাহার করে নেয়ার জন্য সৌদি জোটের প্রতি আহ্বান জানান এবং আনুষ্ঠানিকভাবে হুথিদের সঙ্গে জোটও ভেঙে দেন তিনি। একে সালেহর বিশ্বাসঘাতকতা বলে উলেস্নখ করে হুথিরা।
মঙ্গলবার রয়টার্স জানায়, ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আলি আব্দুলস্নাহ সালেহকে হত্যার ঘটনায় হুথিদের বিরম্নদ্ধে প্রতিশোধ নেয়ার ঘোষণা দিয়েছেন তার ছেলে আহমেদ আলি সালেহ। আর তার একদিন পরই সৌদি নেতৃত্বাধীন জোটের বিমান হামলা জোরালো করা হয়েছে।
দুই পক্ষই জানিয়েছে, সৌদি জোটের যুদ্ধ বিমানগুলো বেশ কয়েক দফা বিমান হামলা চালিয়েছে। সানায় এবং অন্যান্য উত্তরাঞ্চলীয় প্রদেশে হুথি অবস্থানস্থল লক্ষ্য করে বোমা ফেলা হয়েছে। তবে এখন পর্যন্ত্ম এ হামলায় হতাহতের খবর পাওয়া যায়নি।
ইয়েমেনের হুথিপন্থি আল মাসিরাহ টেলিভিশন দাবি করেছে, সৌদি জোট সালেহর বাসভবন এবং তার পরিবারের অন্য সদস্যদের বাড়িঘরে বোমা ফেলেছে। সানার স্থানীয় বাসিন্দারা রয়টার্সকে জানিয়েছেন তারা প্রচ- বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন।
মঙ্গলবার আন্ত্মর্জাতিক রেডক্রস জানিয়েছে সানায় কয়েকদিনের সংঘর্ষে এ পর্যন্ত্ম ২৩৪ জন নিহত এবং ৪ শতাধিক মানুষ আহত হয়েছেন। গত কয়েক দিনের মধ্যে ভয়াবহ সহিংস অবস্থা বিরাজ করছে সানাতে।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin