পেকুয়া উপজেলা ভূমি অফিসের ডিজিটাল কার্যক্রম শুরম্নপেকুয়া (কক্সবাজার) সংবাদদাতা পেকুয়া উপজেলা ভূমি অফিসকে ডিজিটাল কার্যক্রমের আওতায় আনা হয়েছে। সেবার মানোন্নয়ন ও দাপ্তরিক কাজ গতিশীল করার লক্ষ্যে সারাদেশের মতো পেকুয়ায়ও এ ডিজিটাল কার্যক্রম শুরম্ন করা হয়েছে বলে জানান পেকুয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সালমা ফেরদৌস।
তিনি আরও জানান, সম্প্রতি উপজেলা ভূমি অফিসের রেকর্ডরম্নম ডিজিটালের আওতায় আনা হয়েছে। পেকুয়াবাসীর উন্নত সেবার লক্ষ্য উপজেলা ভূমি অফিসে ডিজিটাল রেকর্ডরম্নমের জন্য 'ই-রেকর্ড ম্যানেজমেন্ট' সফটওয়ারটি সম্পন্ন করা হয়েছে। জনগণের দোরগোড়ায় সেবা প্রদান নিশ্চিত করার জন্য তথ্যপ্রযুক্তি নির্ভর কার্যক্রম এগিয়ে নেয়ার জন্য এবং ভূমি ব্যবস্থাপনায় স্বচ্ছতা আনয়নের নিমিত্ত ও আধুনিকায়নের অংশ হিসাবে এ কাজ সম্পন্ন করা হয়েছে।
উপজেলা ভূমি অফিস সূত্র জানায়, রেকর্ডরম্নমে সংরক্ষিত মামলাগুলো সনওয়ারী নামজারি জমাভাগ মামলা নম্বর, খতিয়ান নম্বর, আবেদনকারীর নাম, মোবাইল নম্বর, নামজারির বছরসহ বিস্ত্মারিত তথ্য সংরক্ষণ করা হবে। যে সেবা প্রাপ্তিতে একজন সেবা গ্রহীতার দিনের পর দিন অপেক্ষা করতে হতো এবং দুর্ভাগ্যজনকভাবে অনেক সময় নথি খুঁজে বের করা দুরূহ হয়ে পড়ত। এখন সেই সেবা নির্দিষ্ট ডকুমেন্ট প্রদান করে অফিসে গেলেই মুহূর্তে পাওয়া যাবে। যার কারণে ভূমি ব্যবস্থাপনাকে আধুনিকরণ এবং সেবাপ্রার্থীদের সেবার মানোন্নয়ন জনগণের সময় অপচয় রোধ এবং নির্দিষ্ট সেবা প্রদানে স্বচ্ছতা নিশ্চিতে গুরম্নত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
স্বদেশ -এর আরো সংবাদ
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close