জয় বাংলাকে জাতীয় স্স্নোগান ঘোষণার দাবিযাযাদি রিপোর্ট মুক্তিযুদ্ধের স্স্নোগান জয় বাংলাকে জাতীয় স্স্নোগান হিসেবে ঘোষণার দাবি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে আন্ত্মর্জাতিক মানের নোবেল পুরস্কারের আদলে বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড প্রবর্তন করার দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ ইতিহাস ঐতিহ্যকেন্দ্র।
বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সরদার সেলিম রেজা।
বক্তারা বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের স্স্নোগান ছিল 'জয় বাংলা'। এটা আমাদের জাতীয় জীবনে খুবই গুরম্নত্বপূর্ণ ও গৌরবের বিষয়। কিন্তু স্বাধীনতার ৪৭ বছর পার হলেও এই স্স্নোগান জাতীয় স্স্নোগান হিসেবে স্বীকৃতি পায়নি। সরকারের কাছে আমাদের আবেদন, এই স্স্নোগানকে জাতীয় স্স্নোগান হিসেবে স্বীকৃতি দেয়া হোক।
তারা আরও বলেন, বঙ্গবন্ধুর নাম সারা বিশ্বে অমর হয়ে থাকবে। এ জন্য নোবেল পুরস্কারের আদলে আন্ত্মর্জাতিক মানের বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড প্রবর্তন করার দাবি জানাচ্ছি। এই কার্যক্রমের জন্য ফান্ড রেইজিং করে প্রতিবছর সারা বিশ্ব থেকে ১০ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান করা যেতে পারে। এ জন্য সাতটি দেশকে দায়িত্ব দেয়া যায় বলেও উলেস্নখ করেন বক্তারা। দেশ সাতটি হলো- বাংলাদেশ, ভারত, জাপান, রাশিয়া, যুক্তরাজ্য, কানাডা ও অস্ট্রেলিয়া।
এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রো-অ্যাক্টিভের চেয়ারম্যান ড. আল মাছুর রহমান, বাকশাল সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম কাইয়ুম, আওয়ামী লীগ নেতা রাজু সিকদার প্রমুখ।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close