ই-বর্জ্য ব্যবস্থাপনার আইনি কাঠামো প্রয়োজনযাযাদি রিপোর্ট বুধবার জাতীয় প্রেসক্লাবে ই-বর্জ্য ব্যবস্থাপনার আইনি কাঠামো: পরিবেশ ও জনস্বাস্থ্য সুরক্ষা আলোচনা সভায় অতিথিবৃন্দরা -যাযাদিবাংলাদেশসহ সারা বিশ্বে ই-বর্জ্য সৃষ্টি দ্রম্নতহারে বেড়ে চলেছে। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির বেড়ে চলার সাথে ই-বর্জ্য সৃষ্টির হারও বেড়েছে। বাতিল হওয়া কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল ফোন, ফটোকপি মেশিন, মাইক্রোওভেন, ব্যাটারি ইত্যাদি ই-বর্জ্যের সুষ্ঠু ব্যবস্থাপনার অভাবে পরিবেশ ও জনস্বাস্থ্য মারাত্মক ক্ষতির সম্মুখীন। তাই অবিলম্বে আইন প্রণয়নের মাধ্যমে ই-বর্জ্য ব্যবস্থাপনা জরম্নরি হয়ে পড়েছে।
বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে গ্রামবাংলা উন্নয়ন কমিটি ও পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)-এর যৌথ উদ্যোগে "ই-বর্জ্য ব্যবস্থাপনার আইনি কাঠামো : পরিবেশ ও জনস্বাস্থ্য সুরক্ষা" শীর্ষক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।
পবার চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন গ্রামবাংলা উন্নয়ন কমিটির নির্বাহী পরিচালক এ কে এম মাকসুদ।
মূল প্রবন্ধে তিনি বাংলাদেশের পৌর বর্জ্য ও ই-বর্জ্য ব্যবস্থাপনার বিভিন্ন দিক; বর্জ্য ব্যবস্থাপনায় নিয়োজিত মানুষ ও তাদের অমানবিক জীবন, জাতীয় অর্থনীতিতে বর্জ্যজীবী, ময়লার ভ্যান কর্মী, সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা কর্মী ও রিসাইক্লিং কর্মীদের অবদান, পৌর ও ই-বর্জ্য ব্যবস্থাপনার বিদ্যমান আইনি কাঠামো এবং পৌর ও ই-বর্জ্য ব্যবস্থাপনার ভবিষ্যৎ উন্নয়নের জন্য আইনি কাঠামোতে সুনির্দিষ্টভাবে কী কী থাকা প্রয়োজন সে বিষয়সমূহ গুরম্নত্বের সাথে তুলে ধরেন। সাথে "ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক পণ্য হইতে সৃষ্ট বর্জ্য (ই-বর্জ্য) ব্যবস্থাপনা বিধিমালা, ২০১৭" বিষয়ে বর্তমান সরকারের খসড়া আইন প্রণয়ন এবং সে বিষয়ে জনগণের সরাসরি মতামত প্রদানের সুযোগ সৃষ্টি বিষয়ে বর্তমান সরকারকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
সভায় অন্যান্য অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন গ্রামবাংলা উন্নয়ন কমিটির ভাইস চেয়ারম্যান ইমতিয়াজ রসুল, ডিজি হেলথ সার্ভিস ড. আশিষ কুমার শাহা, পবা মহাসচিব ইঞ্জিনিয়ার মো. আব্দুস সোবহান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুস সালাম, ঢাকা ওয়াসার ইঞ্জিনিয়ার মো. শাহিদুর রহমান, ঢাকা সিটি করপোরেশনের প্রতিনিধি এইচ.এস. শামসুজ্জামান প্রমুখ।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin