শেষ ষোলোয় জুভেন্টাস-ম্যানইউক্রীড়া ডেস্ক ইতালির বিশ্বকাপে খেলার স্বপ্নভঙ্গ হওয়ার পর আরেকটি বিপর্যয়ের সাক্ষী হতে হয়নি জিয়ানলুইজি বুফনকে। সকল শঙ্কা কাটিয়ে অলিম্পিয়াকোসের বিপক্ষে ২-০ ব্যবধানে জয় তুলে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নকআউটপর্ব নিশ্চিত করেছে তার দল। অপরদিকে মঙ্গলবার রাতে সিএনকেএ মস্কোভাকে ২-১ গোলে হারিয়ে 'এ' গ্রম্নপের চ্যাম্পিয়ন্স হয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে ম্যানচেস্টার ইউনাইটেডও।
'ডি' গ্রম্নপের খেলায় অলিম্পিয়াকোসের মাঠে ১৫ মিনিটে জুভেন্টাসকে লিড এনে দেন হুয়ান কুয়াদ্রাদো। অ্যালেক্স সান্দ্রোর বাড়ানো বল বক্সে পেয়ে অনায়াসেই তা জালে পাঠিয়েছেন তিনি। পুরো ম্যাচে ওই এক গোলেই এগিয়ে থাকে অতিথিরা। তবে ম্যাচ শেষ হওয়ার এক মিনিট আগে ব্যবধান দ্বিগুণ করেন ফেদেরিকো বেনার্দেস্কি। এতে ২-০ ব্যবধানের জয়ে ছয় ম্যাচে ১১ পয়েন্টে নিয়ে টানা চারবার আসরটির নকআউটে খেলার যোগ্যতা অর্জন করল ম্যাসিমিলিয়ানো আলেগ্রির দল।
একই গ্রম্নপের অপর খেলায় স্পোর্টিং সিপিকে ২-০ ব্যবধানে হারিয়েছে বার্সেলোনা। যদিও জয়টা তেমন রাজকীয়ভাবে আসেনি স্প্যানিশ ক্লাবটির। লিওনেল মেসিকে ছাড়া খেলতে নেমে ম্যাচের প্রথমার্ধে ভালোই ভুগতে হয়েছে কাতালানদের। প্রথমার্ধ ছিল গোলশূন্য। বিরতি শেষে ৫৯ মিনিটে স্বাগতিকদের লিড এনে দেন পাকো আলকাসের। এর দুই মিনিট পর মেসিকে মাঠে নামান ভালভার্দে। মাঠে নেমে কয়েকটি আক্রমণ গড়ে তুললেও গোল পাননি আর্জেন্টাইন তারকা। তবে ম্যাচের ইনজুরি সময়ে স্পোর্টিংয়ের ডিফেন্ডার জেরেমি মাতিউ নিজেদের জালে বল জড়ালে ২-০ গোলে জয় পায় বার্সা।
'সি' গ্রম্নপ থেকে শেষ ষোলোর টিকেট কাটার দৌড়ে ছিল রোমা এবং অ্যাটলেটিকো মাদ্রিদ। তবে চেলসির সঙ্গে ১-১ গোলে ড্র করে ছয় ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকায় আসর থেকে ছিটকে যেতে হয়েছে অ্যাটলেটিকোকে। স্টামফোর্ড ব্রিজে ৫৬ মিনিটে অ্যাটলেটিকোকে এগিয়ে নিয়ে যান সাউল। তার গোলে জয়ের দিকেই এগুচ্ছিল অতিথিরা। কিন্তু নিজেদের জালে বল জড়িয়ে জয়ের পথটা নষ্ট করেন স্টিফান সাভিচ। প্রতিপক্ষের আক্রমণ ঠেকাতে গিয়ে উল্টো নিজেদের জালেই বল জড়িয়ে দেন তিনি।
ম্যাচটি শেষতক ১-১ গোলে ড্র হয়। ঘরের মাঠে এই ড্রয়ের ফলে 'সি' গ্রম্নপের চ্যাম্পিয়ন হতে পারেনি চেলসি। ৬ ম্যাচে ১১ পয়েন্টে গ্রম্নপ রানার্সআপ হয়ে নকআউটের টিকেট কেটেছে আন্ত্মেনিও কন্ত্মের শিষ্যরা। দিনের অপর খেলায় কারাবার্গকে ১-০ ব্যবধানে হারিয়ে গ্রম্নপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে রোমা। সিরি'আর দলটির হয়ে একমাত্র গোলটি করেন আর্জেন্টাইন মিডফিল্ডার দিয়েগো পেরোত্তি।
'এ' গ্রম্নপের রানার্সআপ হয়ে নকআউটে খেলার বিষয়টি নিশ্চিত করেছে বাসেল। বেনফিকাকে ২-০ ব্যবধানে হারিয়ে ৬ ম্যাচে ৪ জয় এবং ২ হারে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে আছে বাসেল। অপরদিকে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ২-১ ব্যবধানে হেরে আসর থেকে বিদায় নিতে হয়েছে সিএসকেএ মস্কোভাকে এবং এই জয়ের পর ৬ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে গ্রম্নপ চ্যাম্পিয়ন হয়েছে হোসে মরিনহোর দল।
'বি' গ্রম্নপের খেলায় বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৩-১ ব্যবধানের হারের তিক্ত স্বাদ পেতে হয়েছে পিএসজিকে। যদিও এই হারের পরও ৬ ম্যাচে ১৫ পয়েন্টে গ্রম্নপ চ্যাম্পিয়ন হয়েই নকআউটে খেলবেন নেইমার। একই গ্রম্নপের অপর খেলায় সেল্টিককে ১-০ গোলে হারিয়েছে আন্ডারলেখট। এই গ্রম্নপ থেকে আগেই পিএসজি এবং বায়ার্ন আগেই শেষ ষোলো নিশ্চিত করায় মঙ্গলবারের ম্যাচ দুটি ছিল কেবল আনুষ্ঠানিকতা।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close