স্কুল শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত ডিজিটাল ওয়ার্ল্ডযাযাদি রিপোর্ট ডিজিটাল মেলায় দুই স্কুল শিক্ষার্থীরাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীর পদচারণায় মুখরিত হয়ে উঠেছে তথ্যপ্রযুক্তির সবচেয়ে বড় উৎসব ডিজিটাল ওয়ার্ল্ড। শুধু বই-খাতায় নয়, এর বাইরেও তথ্যপ্রযুক্তির যে বিশাল বিস্ত্মৃতি আছে তা দেখে মুগ্ধ হচ্ছেন শিক্ষার্থীরা।
রাজধানী বিভিন্ন স্কুল থেকে এসেছে এসব শিক্ষার্থী। শিক্ষকদের তত্ত্বাবধানে শিক্ষার্থীদের ৪০-৫০ জনের একটি করে টিম এসেছে। স্কুল-কলেজের শিক্ষার্থীরা ইউনিফর্ম পরে সারিবদ্ধ হয়ে মেলায় প্রবেশ করছেন। তাদের পদচারণায় তথ্য ও প্রযুক্তি উৎসবটি ভিন্ন এক আবহ তৈরি করেছে।
নারায়ণগঞ্জ এবিসি ইন্টারন্যাশনাল স্কুল থেকে এসেছে ৫০ জন শিক্ষার্থীর একটি দল। তাদের মধ্যে একজন আবির হোসেন। তিনি বলেন, তথ্যপ্রযুক্তির প্রতি ভালোবাসা থেকেই এখানে এসেছেন। তাদের পড়ানোর ক্ষেত্রে এই ধরনের আয়োজন থেকে প্রাপ্ত জ্ঞান অনেক কাজে দেয়।
ঢাকা মহিলা পলিটেকনিক থেকে এসেছে ৪০ জন শিক্ষার্থীর একটি টিম। তাদের মধ্যে আছেন নুসরাত জাহান, শারমিন আক্তার, মনিরা আক্তার। নুসরাত জাহান বলেন, আগামীর ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে ভালোভাবে জানতে তারা মেলায় এসেছেন। দেশে নতুন নতুন অ্যাপ তৈরি হচ্ছে। নতুন নতুন অ্যাপের সাহায্যে অনেক বড় সমস্যাও এখন সমাধান করা সম্ভব। ডিজিটাল ওয়ার্ল্ডে এলে এসব বিষয়ে ব্যাপক ধারণা পাওয়া যায় তাই তারা সবাই মিলে এসেছেন।
ডিজিটাল ওয়ার্ল্ডের দ্বিতীয় দিনের আয়োজনে ছিল ১২টি সেশন। এর মধ্যে উলেস্নখযোগ্য সেশনগুলো হলো হাইস্কুল প্রোগ্রামার কনফারেন্স, মিট নাফিস বিন জাফর, স্টার্টআপ বাংলাদেশ, অপরচুনিটি ফর ইনভেস্টরস অ্যান্ড স্টার্টআপস, সাইবার সিকিউরিটি রিস্কস, সাইবার সিকিউরিটি অ্যান্ড ইথিক্যাল হ্যাকিং, এমপস্নয়মেন্ট অব পারসনস নিউরোডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটিজ ইন দ্য আইটি ইন্ডাস্ট্রি।
চার দিনব্যাপী ডিজিটাল ওয়ার্ল্ড শুরম্ন হয়েছে বুধবার থেকে। মেলা চলবে ৯ নভেম্বর পর্যন্ত্ম। চার দিনব্যাপী এই আয়োজনের প্রতিপাদ্য হচ্ছে- 'রেডি ফর টুমরো'। আইসিটি খাতের গত ৯ বছরের অর্জন তুলে ধরা হচ্ছে এ উৎসবে। এ ছাড়া এই মেলায় প্রযুক্তিভিত্তিক উদ্ভাবন ও অর্জন তুলে ধরা হচ্ছে। গেমিং সম্মেলন, ফেসবুক ব্যবহারের মাধ্যমে ব্যবসা বৃদ্ধি, ই-কমার্স সম্প্রসারণ বিষয়ক সেমিনারসহ মেলায় প্রতিদিন অনুষ্ঠেয় বিভিন্ন সেমিনারে তথ্যপ্রযুক্তি খাতের আন্ত্মর্জাতিক ব্যক্তিত্ব এবং বিশ্বখ্যাত প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশগ্রহণ করছেন।
মেলা প্রতিদিন সকাল ৯টা থেকে শুরম্ন হয়ে শেষ রাত ৯টায়। মেলা সবার জন্য উন্মুক্ত। তবে মেলায় প্রবেশের আগে নিবন্ধন করতে হয়। ডিজিটাল ওয়ার্ল্ডের ওয়েবসাইটে (িি.িফরমরঃধষড়িৎষফ.ড়ৎম.নফ) গিয়ে মেলায় প্রবেশের নিবন্ধন করা যাবে।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close