পূর্ববর্তী সংবাদ
কুমিলস্না-ঢাকার ফাইনালে যাওয়ার লড়াইক্রীড়া প্রতিবেদক শুক্রবার রাতে ফাইনালে উঠার কঠিন লড়াই তাদের। আগেরদিন একাডেমি মাঠে অনুশীলনের ফাঁকে কুমিলস্নার ডোয়াইন ব্রাভোর সঙ্গে আলিঙ্গন করতে এগিয়ে আসেন ঢাকার শহিদ আফ্রিদি -বিসিবিবিপিএলের পঞ্চম আসরের সেরা চার ঠিক হয়ে গিয়েছিল আগেই। অপেক্ষা ছিল কোয়ালিফায়ার ও এলিমিনেটরে মুখোমুখি হবে কে কার। গত বুধবার লিগ পর্বের শেষ ম্যাচের আগেই চূড়ান্ত্ম হয়ে যায় সেটা। ঢাকা ডায়নামাইটস দিনের প্রথম ম্যাচে রংপুরকে হারিয়ে দিলে দ্বিতীয় হয়ে শেষ করে তারা লিগ পর্ব। যাতে আগেই শীর্ষস্থান নিশ্চিত করে রাখা কুমিলস্না ভিক্টোরিয়ান্সের বিপক্ষে তারা মুখোমুখি হবে ফাইনালে ওঠার লড়াইয়ে। আর তৃতীয় হওয়া খুলনা টাইটান্স ফাইনাল স্বপ্ন বাঁচিয়ে রাখার লক্ষ্যে এলিমিনেটর ম্যাচে নামবে রংপুরের বিপক্ষে।
গতকাল বৃহস্পতিবার একদিনের বিরতি দিয়ে আজ শুক্রবার প্রথম কোয়ালিফায়ার ও এলিমিনেটর ম্যাচ। সবার আগে সেরা চার নিশ্চিত করা খুলনা এলিমিনেটরে মুখোমুখি হবে রংপুরের। ম্যাচটি মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে শুরম্ন হবে দুপুর ২টায়। দিনের দ্বিতীয় ম্যাচটি প্রথম কোয়ালিফায়ারের। কুমিলস্না-ঢাকার এই ম্যাচটি শুরম্ন হবে সন্ধ্যা ৭টায়।
শুক্রবারের দুটি ম্যাচ ও রোববারের একটি ম্যাচে নির্ধারিত হবে বিপিএলের পঞ্চম আসরের দুই ফাইনালিস্ট। প্রথম ও দ্বিতীয় কোয়ালিফায়ারে জয়ী দল ১২ ডিসেম্বর মুখোমুখি হবে বিপিএল শ্রেষ্ঠত্ব নির্ধারণী ফাইনাল ম্যাচে।
পেস্ন-অফের সমীকরণ ঠিক এরকম যে, খুলনার কোয়ালিফায়ারে খেলাটা নির্ভর করছিল বুধবারের ঢাকার ম্যাচের ফলের ওপর। রংপুরের বিপক্ষে ১৩ পয়েন্ট নিয়ে মাঠে নামা ঢাকা হেরে গেলেই ১৫ পয়েন্ট থাকা খুলনা দ্বিতীয় হয়ে উঠে যেত কোয়ালিফায়ার ম্যাচে। কিন্তু রংপুরকে হারিয়ে ১৫ পয়েন্ট নিয়ে ঢাকা লিগ পর্ব শেষ করে দ্বিতীয় স্থানে থেকে। পয়েন্ট খুলনার সমান হলেও নেট রানরেটে এগিয়ে থাকার সুবিধায় ফাইনালে যাওয়ার দুটো সুযোগ পাবে সাকিব আল হাসানরা।
যদি আজ কুমিলস্নার বিপক্ষে হারেও দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে খেলার সুযোগ পাবে ঢাকা। কুমিলস্নার বেলাতেও একই সুবিধা। বিপরীতে খুলনা ও রংপুরের পথটা কঠিন। এলিমিনেটর ম্যাচ জিতে তবে তাদের খেলতে হবে কোয়ালিফায়ার ম্যাচ। আর হেরে গেলে টুর্নামেন্ট থেকে বিদায়।
শীর্ষস্থান আগে থেকেই নিশ্চিত ছিল কুমিলস্নার। সিলেট সিক্সার্সের বিপক্ষে বুধবারের ম্যাচটি না জিতলেও তারা থাকত এক নম্বরে। যদিও সিলেটকে হারিয়ে শীর্ষে ব্যবধান আরও বাড়িয়েছে তারা। লিগপর্ব শেষ করল তামিম ইকবালরা ১২ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে। দ্বিতীয় স্থানে থাকা ঢাকার পয়েন্ট ১৫। তাদের সমান পয়েন্ট নিয়ে তিন নম্বরে খুলনা, আর ১২ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রংপুর।
বিপিএলের প্রথম কোয়ালিফায়ারের ম্যাচে ঢাকার বিপক্ষে এগিয়ে রাখা যায় কুমিলস্নাকেই। কারণ এবারের আসরে আগের দুটি ম্যাচেই কুমিলস্নার কাছে হেরেছে ঢাকা। ঢাকা পর্বে ৪ উইকেটে এবং চট্টগ্রাম পর্বে ১২ রানে ঢাকাকে হারিয়েছে তামিমরা। তাই আজকের ম্যাচটিতে শক্তি ও আত্মবিশ্বাসে এগিয়ে কুমিলস্নাই।
কোয়ালিফায়ারের আগে সেজন্যই হয়ত প্রতিপক্ষ নিয়ে অতশত ভাবছেন না কুমিলস্নার কোচ মোহাম্মদ সালাউদ্দিন। ম্যাচের আগের দিন বিকালে একাডেমি মাঠে অনুশীলনে বেশ ফুরফুরে মেজাজেই দেখা গেল সালাউদ্দিন ও দলের সবাইকে। ম্যাচটা কাদের সঙ্গে সেটিই মনে করতে পারছিলেন না তামিমদের কোচ!
'আমি তো জানি না কাল (আজ) কাদের সাথে খেলছি! হয়ত ঢাকার সঙ্গে খেলা। প্রতিপক্ষ নিয়ে খুব একটা চিন্ত্মা করছি না। বিপিএলের সাতটা দলই আসলে শক্ত প্রতিপক্ষ ছিল। এখানে কাউকেই আলাদা করে দেখার সুযোগ নেই।'
প্রতিবারই শক্তিশালী দল গড়ে আসছে ঢাকা ডায়নামাইটস। ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা এবার শক্তি আরও বাড়িয়েছে। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান তো আছেনই, সঙ্গে সাঙ্গাকারা, নারিন, লুইস, আফ্রিদি, পোলার্ড, আমিরের মতো বিদেশি পারফর্মাররা। আছেন মোসাদ্দেক, আবু হায়দারের মতো দেশি তারকারা। এমন দল গড়ে সবার সমীহ পেলেও কুমিলস্না ভিক্টোরিয়ান্সের কোচ প্রতিপক্ষকে নিয়ে জটিল রেখায় ভাবছেন না।
শেরেবাংলার উইকেটে অসমান বাউন্স ও বল ধীরে ব্যাটে আসায় কিছুটা চিন্ত্মায় ব্যাটিং শক্তির দলগুলো। তবে কঠিন উইকেটে দলের অধিনায়ক অভিজ্ঞ তামিম ইকবালের উপরই ভরসা রাখছেন কোচ।
'তামিমের এই উইকেটে আরও ভালো খেলার সুযোগ আছে। এ ধরনের উইকেটে ও আগেও ভালো ভালো ইনিংস খেলেছে। বিশেষ করে দুইটা টেস্ট জিতিয়েছে। আশা করব তামিম আবারও এমন উইকেটে ভালো করে দেখাবে তার স্কিল লেভেল কতটা ভালো।'
অপরদিকে এলিমিনেটর ম্যাচে রংপুরের বিপক্ষে খুলনাকে এগিয়ে রাখার সুযোগ হচ্ছে না। কারণ এবারের আসরে দুটি দল একে অপরকে হারিয়েছে। চট্টগ্রাম পর্বে রংপুরকে ৯ রানে হারিয়েছে খুলনা। গত ৩ ডিসেম্বর ঢাকায় এসে প্রতিশোধ নেয় রংপুর। খুলনাকে ১৯ রানে হারিয়েছে মাশরাফি বিন মর্তুজারা।
আজকের খেলা
এলিমিনেটর
খুলনা টাইটান্স-রংপুর রাইডার্স
দুপুর ২টা
প্রথম কোয়ালিফায়ার
কুমিলস্না ভিক্টোরিয়ান্স-ঢাকা ডায়নামাইটস
সন্ধ্যা ৭টা
 
পূর্ববর্তী সংবাদ
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close