পরবর্তী সংবাদ
সংবাদ সংক্ষেপভারতে হোয়াইটওয়াশ রম্নমানারা
ক্রীড়া প্রতিবেদক
ভারত সফরে গিয়ে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে প্রথম দুই ম্যাচই হেরেছিলেন বাংলাদেশের মেয়েরা। গতকাল বৃহস্পতিবার শেষ ম্যাচটি হেরে ভারতের মেয়েদের কাছে হোয়াইটওয়াশই হলেন রম্নমানারা। হাবলির কেএসসিএ স্টেডিয়ামে টস জিতে বাংলাদেশ নারী 'এ' দল ৪২ ওভারে অলআউট হয়ে করেছে মাত্র ১১৬ রান। জবাবে ৩২.৩ ওভারে ৯ উইকেট হাতে রেখে ১১৮ রান করে ম্যাচটি জিতে নিয়েছে ভারত নারী 'এ' দল।
টানা দুই হারের পর এই ম্যাচে অনেক কিছু প্রমাণের ছিল বাংলাদেশের জন্য। তবে ব্যাটিংয়ে নেমে সে কথা যেন বেমালুম ভুলে গেলেন তারা। চার রানে প্রথম উইকেট হারানোর পর শেষ পাঁচ উইকেট তারা হারিয়েছে মাত্র ১৩ রানে। এই ধসই ষষ্ঠ উইকেটে অধিনায়ক রম্নমানা আহমেদ ও নিগার সুলতানা জ্যোতির ৪৮ রানের প্রতিরোধ ব্যর্থ করে দেয়। শেষের তিনজনই ফিরে গেছেন শূন্য রানে। আর ওপেনিংয়ের একজনসহ সেই সংখ্যাটি দাঁড়ায় মোট চারজনে। দলীয় সর্বোচ্চ ৪২ রানের ইনিংস খেলেন রম্নমানা। ভারতের জেমিমা বাদে সবাই উইকেট পেয়েছেন। মাত্র ১১ রান খরচায় দুই উইকেট পেয়েছেন অধিনায়ক পাতিল।
১১৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে জেমিমা-থিরম্নশকামিনির উদ্বোধনী জুটিতেই আসে ৫৮ রান। খাদিজাতুল কুবরা থিরম্নশকামিনির উইকেটটি তুলে নিলেও জেমিমা-ভাদিয়ার ৬০ রানের জুটি সহজ জয়ই এনে দেয় ভারতকে। দলীয় সর্বোচ্চ ৫৬ রানের ইনিংস খেলেন জেমিমা। খাদিজার একটি মাত্র উইকেট এসেছে ২২ রানের বিনিময়ে।

সিরিজ বাঁচানোর লড়াই ক্যারিবীয়দের
ক্রীড়া ডেস্ক
নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে হেরেছে উইন্ডিজ। ওয়েলিংটনে ওই টেস্টে একদিন বাকি থাকতেই ইনিংস এবং ৬৭ রান ব্যবধানে হারতে হয়েছিল সফরকারীদের। সিরিজে পিছিয়ে পড়েছে ১-০ ব্যবধানে। তাই সিরিজ বাঁচানোর লড়াইয়ে হ্যামিল্টনে আগামীকাল শনিবার থেকে শুরম্ন হওয়া (বাংলাদেশ সময় ভোর ৪টা) দ্বিতীয় এবং টেস্টে কিউইদের বিপক্ষে মাঠে নামবে ক্যারিবীয়রা।
সিরিজে এগিয়ে থাকলেও উইন্ডিজকে হালকাভাবে নিচ্ছেন না কিউই ব্যাটসম্যান হেনরি নিকোলস। তার মতে, সিরিজ বাঁচানোর লড়াইয়ে ঘুরে দাঁড়াতে পারে ক্যারিবীয়রা। তবে সিরিজ জয়ের জন্য আপ্রাণ চেষ্টা করবে তার দল- এমনটাই জানালেন নিউজিল্যান্ডের মিডল অর্ডারের এই ব্যাটসম্যান, 'ইংল্যান্ড সফরে লর্ডসে তারা (উইন্ডিজ) প্রথম টেস্টে হেরেছিল, তবে পরের ম্যাচেই ঘুরে দাঁড়িয়েছিল তারা। তাই আমাদের শতভাগ প্রস্তুত থাকতে হবে তাদের বিপক্ষে।'
সিরিজ বাঁচানোর লড়াইয়ে দলের নিয়মিত অধিনায়ক জেসন হোল্ডারকে পাচ্ছে না উইন্ডিজ। ১২ মাসের সময়ের মধ্যে ইতোমধ্যে দুইবার স্স্নো ওভার রেটের অভিযোগে অভিযুক্ত হয়েছেন হোল্ডার। সবশেষ এমন দোষ ওয়েলিংটনে করেন তিনি। তাই আইসিসির আচরণবিধি লঙ্ঘনের অপরাধে তাকে এক টেস্ট নিষেধাজ্ঞার সাজা শোনানো হয়েছে। এতে হ্যামিল্টনে দর্শকের সারিতেই বসে থাকতে হবে ক্যারিবীয় দলপতিকে।
এদিকে হোল্ডার না থাকলেও উইন্ডিজের বোলিং আক্রমণে কোনো ঘাটতি নেই। দলে রয়েছেন ২৬ বছর বয়সী বোলার দেভেন্দ্র বিশু। স্পিন অলরাউন্ডার হিসেবে আছেন রস্টন চেজ এবং ক্রেইগ ব্রেথওয়েট। বিষয়টি গুরম্নত্ব সহকারে দেখছেন নিকোলসও।
 
পরবর্তী সংবাদ
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close