হোম পেজপ্রথম পাতা
চবি শিক্ষক বাসে শিবিরের বোমা৯ শিক্ষকসহ আহত ১৪: গ্রেপ্তার ৩০চট্টগ্রাম অফিস চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বাসে শিবিরকর্মীদের ছোড়া হাতবোমায় ৯ শিক্ষকসহ ১৪ জন আহত হয়েছেন। বিশ্ববিদ্যালয়ের দুটি হল খুলে দেয়ার দাবিতে ছাত্র ধর্মঘটের মধ্যে বুধবার সকালে হাটহাজারী সড়কের ছড়ারকুল এলাকায় এই হামলার পর প্রথমে ৫ জন শিবিরকর্মীকে আটক করে হাটহাজারী থানা পুলিশ। তারা হলেন মো. আখতারুজ্জামান (২২), সাব্বির হাওলাদার (২২), মো. ইউসুফ (২৩), ইমরান আলী (২৫) ও মো. তৌহিদ (২৩)।
এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অভিযান চালিয়ে আরো... বিস্তারিত
সংবিধান সংশোধনে কারো মত নেবে না সংসদীয় কমিটিযাযাদি রিপোর্ট বিচারপতিদের সরানোর ক্ষমতা আইনপ্রণেতাদের হাতে ফিরিয়ে দিতে সংবিধানের ষোড়শ সংশোধনের বিল পরীক্ষা শেষ করেছে সংসদীয় কমিটি। বিল পরীক্ষার সময় সংশ্লিষ্টদের মতামত নেয়ার কথা আগে বললেও সংসদীয় কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত এখন বলছেন, এখন কারো মতামত নেয়ার প্রয়োজন নেই।
বিএনপির আপত্তির মধ্যে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের এই উদ্যোগের বিরোধিতা করার কথা সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি জানালেও এখন তাদের অবস্থানও পাল্টেছে।
সংবিধান সংশোধনের... বিস্তারিত
আজ খালেদা জিয়ার কারামুক্তি দিবসযাযাদি রিপোর্ট বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সপ্তম কারামুক্তি দিবস আজ। ২০০৭ সালে ৩ সেপ্টেম্বর কারাবন্দি হয়ে ৩৭২ দিন কারাবাস শেষে ২০০৮ সালের এদিন তিনি মুক্তি পান। এরপর থেকে প্রতি বছরই দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করে আসছে বিএনপি। এবারো নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। দিবসটি উপলক্ষে এক বাণীতে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ২০০৭ সালে সংবিধান বহির্ভূত পন্থায় ক্ষমতা দখলকারীরা জাতীয়তাবাদী শক্তিকে নিশ্চিহ্ন করার জন্য... বিস্তারিত
সংসদে প্রধানমন্ত্রীজনগণ চাইলে আইন করে হরতাল বন্ধ করা যেতে পারেযাযাদি রিপোর্ট প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, দেশের জনগণ চাইলে এবং সব সংসদ সদস্য একমত হলে আইন করে হরতাল বন্ধ করা যেতে পারে। তবে আইন দিয়ে সবকিছু করা যায় না। তাই আইন করে হরতাল বন্ধের বিষয়ে এখনই কিছু বলতে পারব না। হরতাল ও আন্দোলনের নামে ধ্বংসাত্মক ও বীভৎস কর্মকা-ের বিরুদ্ধে দেশবাসীকে প্রতিরোাধ গড়ে তোলার আহ্বান জানিয়ে তিনি বলেন, এ ব্যাপারে জনগণকেই সচেতন হতে হবে, প্রতিরোধ... বিস্তারিত
জাপায় জমে উঠেছে চতুরঙ্গের খেলারাঙ্গা ও তাজুলকে অব্যাহতিকামরুজ্জামান জাতীয় পার্টিতে জমে উঠেছে চতুরঙ্গের খেলা। যার ধারাবাহিকতায় বুধবার স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা এবং বিরোধীদলীয় চিপ হুইপ তাজুল ইসলামকে দলের প্রেসিডিয়ামের পদ থেকে বহিষ্কার করা হয়েছে। এখন অপেক্ষা সরকারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে কখন জাপা নেতাদের মন্ত্রিত্ব থেকেও পদত্যাগের ঘোষণা দেয়া হবে। যে ঘোষণার মধ্য দিয়ে দলে হারানো কর্তৃত্ব পুনরুদ্ধার করতে চান দলটির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ।
জানা গেছে, ৫ জানুয়ারির... বিস্তারিত
নদীশাসনের কাজও পেল চীনা প্রতিষ্ঠানযাযাদি রিপোর্ট পদ্মা সেতু প্রকল্পের নদীশাসনের কাজে ঠিকাদার নিয়োগের দরপত্র অনুমোদন করেছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার সচিবালয়ে এ সংক্রান্ত বৈঠকে চীনা প্রতিষ্ঠান সিনোহাইড্রো কর্পোরেশনের দেয়া প্রস্তাবটির অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে সাংবাদিকরা অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে এ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, 'দরপত্র অনুমোদন হয়েছে।' কিন্তু এর বেশি কিছু বলতে রাজি হননি তিনি।
পদ্মা সেতু প্রকল্পের নদীশাসনে সিনোহাইড্রো কর্পোরেশন ৮ হাজার ৭০০... বিস্তারিত
নতুন নিয়মে ৩৫তম বিসিএসযাযাদি রিপোর্ট প্রিলিমিনারিতে নতুন নিয়ম রেখে শিগগিরই ৩৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। বিসিএস নিয়োগ বিধিমালা সংশোধন হলেই নতুন বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে কমিশনের চেয়ারম্যান ইকরাম আহমেদ বুধবার জানিয়েছেন।
বিসিএস নিয়োগ বিধিমালা সংশোধনে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়া গেছে বলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কামাল আবদুল নাসের চৌধুরী জানিয়েছেন। তিনি বলেন, দুই-এক দিনের মধ্যেই বিসিএস নিয়োগ বিধিমালা সংশোধনের আদেশ (এসআরও)... বিস্তারিত
হালনাগাদের সময় বেড়েছে তিন দিনযাযাদি রিপোর্ট রাজধানী ঢাকা ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকায় ভোটার তালিকা হালনাগাদের সময় আরো তিন দিন বাড়িয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ফলে আগামী শনিবার পর্যন্ত ভোটার তথ্য সংগ্রহ করা হবে। বুধবার রাজধানীর শেরেবাংলা নগরের নির্বাচন কমিশন কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে সময় বাড়ানোর এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
এ প্রসঙ্গে নির্বাচন কমিশন সচিবালয়ের জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান বলেন, রাজধানীতে বাড়ি বাড়ি গিয়ে ভোটার হওয়ার যোগ্যদের তথ্য সংগ্রহ করার সময়... বিস্তারিত
মিটফোর্ড ও কেরানীগঞ্জে নকল ওষুধ কারখানায় র‌্যাবের অভিযানযাযাদি রিপোর্ট পুরান ঢাকার মিটফোর্ড ও কেরানীগঞ্জ এলাকায় বুধবার দুপুরে পৃথক দুটি অভিযানে বিপুলপরিমাণ নকল ওষুধসহ রাসেল (৩০) নামের একজনকে আটক করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এ সময় নামিদামি ব্র্যান্ডের অ্যান্টিবায়োটিকসহ বিভিন্ন ধরনের নকল ওষুধ, যন্ত্রপাতি ও উপকরণ জব্দ করা হয়। সেই সঙ্গে কারখানার মালিকের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়েরের নির্দেশ দেয়া হয়।
র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট আনোয়ার পাশা জানান, কেরানীগঞ্জের ৬ নাম্বার ওয়ার্ডের বড় কুশিয়ারবাগের ৩... বিস্তারিত
উচ্ছেদ করতে গিয়ে নতুন দখল দেখে বিস্ময়যাযাদি রিপোর্ট রাজধানীর মোহাম্মদপুরে বছিলা সেতুর উত্তরে তুরাগ নদে বুধবার একটি আবাসন কোম্পানির অবৈধ স্থাপনা উচ্ছেদ হওয়ার কথা ছিল। কিন্তু বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডবিস্নউটিএ), ঢাকা জেলা প্রশাসন ও সহকারী কমিশনারের কার্যালয়ের (ভূমি) যৌথ এ অভিযান শেষ মুহূর্তে স্থগিত করা হয়।
গতকাল সীমানা পুনর্নর্ির্ধারণ করতে গিয়ে সংশ্লিষ্ট ব্যক্তিরা দেখেন আরো পাঁচ বিঘা জমি দখল করেছে আমিন-মোমিন ডেভেলপমেন্ট লিমিটেড নামের ওই আবাসন প্রতিষ্ঠানটি। গত ২০ জুন বিআইডবিস্নউটিএ,... বিস্তারিত
জন্ম ও মৃত্যুর হিসাব রাখার আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থারযাযাদি ডেস্ক জন্ম ও মৃত্যুর হিসাব রাখতে দক্ষিণ-পূর্ব এশিয়ার সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবি্লউএইচও)। বুধবার ঢাকায় আঞ্চলিক কমিটির এক অধিবেশনে এই আহ্বান জানানো হয়।
৬৭তম এ অধিবেশনে সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের ১১টি সদস্য রাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী ও নীতি-নির্ধারকগণ কীভাবে একটি শক্তিশালী সিভিল রেজিস্ট্রেশন অ্যান্ড ভাইটাল স্ট্যাটিস্টিকস (সিআরভিএস) ব্যবস্থা নিশ্চিত করা যায়, এ ব্যাপারে আলোচনা করেন।
সংস্থার এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০১০ সালে... বিস্তারিত
মহাচোর ধরতে চোরের পক্ষ নিয়েছেন শিক্ষামন্ত্রী!রাবি প্রতিনিধি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, 'দুর্নীতিগ্রস্ত বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হচ্ছে চোর-বাটপার। ওইসব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পক্ষে অবস্থান নেয়ায় অনেকেই আমার সমালোচনা করেছেন। তবে আমি জেনেশুনে চোরদের পক্ষ নিয়েছি, যাতে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে পারি। ওইসব মহাচোর শনাক্ত করে উৎখাত করা হবে এবং ছোট চোরদের সংশোধন করা হবে।'
বুধবার বেলা সাড়ে ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কৃতী শিক্ষার্থীদের স্বর্ণপদক ও পুরস্কার এবং বিশিষ্ট
গবেষকদের সম্মাননা... বিস্তারিত
ফের পেছাল খালেদার দুর্নীতি মামলার সাক্ষ্যযাযাদি রিপোর্ট বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দুটি দুর্নীতি মামলার সাক্ষ্যগ্রহণ আবারো পিছিয়ে গেছে। বুধবার আসামিপক্ষের করা সময়ের আবেদনে ঢাকার ৩ নাম্বার বিশেষ জজ আদালতের বিচারক বাসুদেব রায় 'জিয়া দাতব্য ট্রাস্ট' ও 'জিয়া এতিমখানা ট্রাস্ট' মামলায় সাক্ষ্যগ্রহণের জন্য ১৭ সেপ্টেম্বর নতুন দিন রাখেন।
এর আগে ৩ সেপ্টেম্বর সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এ দুটি মামলায় আদালতে হাজিরা দেন। দুর্নীতি দমন কমিশনের উপ পরিচালক হারুনুর... বিস্তারিত
কোরবানির গরু মোটাতাজায় নিষিদ্ধ ওষুধ ব্যবহার: পবাযাযাদি রিপোর্ট অতি লাভের আশায় কোরবানির গরু দ্রুত মোটাতাজা করা হচ্ছে। এ জন্য গরুকে নিষিদ্ধ ওষুধ অতিরিক্ত মাত্রায় দেয়া হচ্ছে। কৃত্রিমভাবে মোটাতাজা করা এই গরুর মাংস খেলে তা মানবদেহের জন্য মারাত্মক স্বাস্থ্যঝুঁঁকি তৈরি করবে। বুধবার বেলা সাড়ে ১১টায় পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব আশঙ্কার কথা জানানো হয়।
পবার কার্যালয়ে সংবাদ সম্মেলনে জানানো হয়, মূলত স্টেরয়েড গ্রুপের বিভিন্ন ওষুধ খাওয়ানোর ফলে কয়েক সপ্তাহের... বিস্তারিত
বরিশালে ভেজাল ঘিসহ কারখানার মালিক আটকবরিশাল অফিস বরিশাল সদর উপজেলার তালতলি বাজার এলাকা থেকে এক মণ ভেজাল ঘিসহ ফিরোজ আলম (৪০) নামে এক কারখানা মালিককে আটক করেছে নগর গোয়েন্দা পুলিশ। বাজার এলাকার জয়নাল মিয়ার ভাড়াটিয়া ঘর থেকে মঙ্গলবার রাত সোয়া ৯টার দিকে তাকে আটক করা হয়। ফিরোজ আলম পটুয়াখালীর বাউফল উপজেলার কালিশুরি এলাকার রশিদ তালুকদারের ছেলে।
বরিশাল নগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সহকারী কমিশনার ভাস্কর সাহা জানান, ভেজাল ঘি উৎপাদন হচ্ছে_... বিস্তারিত
মুক্তিযোদ্ধা চিত্রশিল্পী শাহাবুদ্দিনের ৬৫তম জন্মদিন আজচিত্রকলায় অসামান্য অবদানের জন্য ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মান নাইট ইন দ্য অর্ডার অব দ্য আর্টস অ্যান্ড লিটারেচার পাওয়া চিত্রশিল্পী শাহাবুদ্দিনের ৬৫তম জন্মদিন আজ। তিনি ১৯৫০ সালে এই দিন নরসিংদী জেলার রায়পুরা উপজেলার অন্তর্গত মেঘনা নদীর পারে আলগী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি মাতা মরহুমা সাফিউন্নেছা আহম্মেদ এবং পিতা মরহুম মুক্তিযোদ্ধা তায়েবউদ্দিন আহমেদের দ্বিতীয় সন্তান।
শিল্পী ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে মাত্র ২১ বছর বয়সে প্লাটুন কমান্ডার হিসেবে... বিস্তারিত
মৃত্যুবার্ষিকীভাষাসৈনিক শামছুল হক
বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও ভাষাসৈনিক শামছুল হকের ৪৯তম মৃত্যুবার্ষিকী আজ। এ উপলক্ষে শামছুল হক ফাউন্ডেশন টাঙ্গাইল সদরের যোগারচরে নেতার সমাধিস্থলে দুস্থদের মধ্যে বিনামূল্যে চিকিৎসাসেবা, দোয়া মাফফিল ও কাঙালিভোজের আয়োজন করেছে। তার কর্মময় রাজনৈতিক জীবনের ওপর ফাউন্ডেশনের টাঙ্গাইল পাবলিক লাইব্রেরি মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করেছে। এ ছাড়া টাঙ্গাইল সদর হাসপাতালকে মেডিকেল কলেজে উন্নীত করে তা শামছুল হক মেডিকেল... বিস্তারিত
শোক সংবাদসাইফউদ্দিন আহমেদ চৌধুরী
মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের (এমটিবি) প্রতিষ্ঠাতা পরিচালক এবং এমটিবি গ্রুপের চেয়ারম্যান রাশেদ আহমেদ চৌধুরীর বাবা, বিশিষ্ট শিল্পপতি সাইফউদ্দিন আহমেদ চৌধুরী গতকাল রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ... রাজিউন)। তার মৃত্যুতে এমটিবি এবং এর অঙ্গ প্রতিষ্ঠানসমূহ এমটিবি সিকিউরিটিজ লি., এমটিবি ক্যাপিটাল লি. এবং এমটিবি এক্সচেঞ্জ (ইউকে) লি.-এর পরিচালক ও কর্মীরা গভীরভাবে শোকাহত। তার বয়স হয়েছিল ৯৫ বছর।
গতকাল বাদ... বিস্তারিত
স্বেচ্ছাসেবক লীগ নেতাকে দোকানে গুলি করে হত্যাযাযাদি রিপোর্ট রাজধানীর শ্যামপুরে নিজ ব্যবসাপ্রতিষ্ঠানে সন্ত্রাসীদের গুলিতে স্বেচ্ছাসেবক লীগের এক নেতা খুন হয়েছেন। তার নাম রিয়াজুল ইসলাম লালু (৪০)। বুধবার রাতে এই মর্মান্তিক ঘটনা ঘটে। পরিবারের সদস্যরা এবং পুলিশ ধারণা করছে, স্থানীয় সন্ত্রাসী হাতকাটা নবীর সঙ্গে বিরোধের জের ধরে লালু খুন হয়েছেন। ঘটনার পর পুলিশ খুনিদের গ্রেপ্তারে তৎপরতা শুরু করেছে।
নিহতের ভাই নিজাম জানান, জুরাইন কমিশনার রোডে আল মক্কা এন্টারপ্রাইজ নামে লালুর একটি নির্মাণ সামগ্রীর... বিস্তারিত
প্রশাসনিক সমস্যা নিয়ে ফেসবুকে আলোচনা করবেন সচিবরাযাযাদি রিপোর্ট প্রশাসনিক কাজের সমস্যা সমাধানে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আলোচনা করবেন সচিবরা। ইতোমধ্যে এ লক্ষ্যে সচিবদের একটি ফেসবুক গ্রুপও খোলা হয়েছে।
নিজেদের ফেসবুকের পাশাপাশি সচিবদের ফেসবুক গ্রুপে প্রশাসনিক বিভিন্ন সমস্যা ও সমস্যা সমাধানের উপায় নিয়ে আলোচনা করা হবে।
সচিবালয়ে বুধবার সন্ধ্যায় সচিবদের সভা শেষে এ তথ্য দেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ইশতিয়াক আহমেদ।
এর আগে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞার সভাপতিত্বে সভা অনুষ্ঠিত... বিস্তারিত
 
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close