চট্টগ্রাম ও রাজশাহীতে আয়কর মেলাযাযাদি ডেস্ক জনগণকে কর সচেতন করার লক্ষ্য নিয়ে চট্টগ্রাম ও রাজশাহীতে সপ্তাহব্যাপী জাতীয় আয়কর মেলা-২০১৪ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ বিষয়ে চট্টগ্রাম ও রাজশাহীর কর বিভাগ বুধবার আলাদাভাবে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানায়।
চট্টগ্রাম কর অঞ্চল-১-এর সংবাদ সম্মেলনে জাতীয় কর আদায়ের অগ্রগতিসহ বিভিন্ন বিষয় নিয়ে বিশেষ বক্তব্য উপস্থাপন করেন কমিশনার মো. দবির উদ্দিন।
তিনি বলেন, জাতীয় বাজেটে প্রত্যক্ষ করের অবদান ক্রমেই বাড়ছে। এর কারণ দেশবাসী আগের তুলনায় কর সচেতন হয়েছে। আর এ সচেতনতা আরো বৃদ্ধির লক্ষ্যে জাতীয় আয়কর মেলার আয়োজন করা হচ্ছে। তিনি আরো বলেন, ২০১২-২০১৩ অর্থবছরে সংগৃহীত আয়করের পরিমাণ ৩৬ হাজার কোটি টাকা এবং ২০১৩-২০১৪ অর্থবছরে সে আয়করের পরিমাণ দাঁড়িয়েছে ৪৩ হাজার কোটি টাকা। ফলে আয়কর আদায়ে এ রকম ধারাবাহিক সাফল্যের চিত্র দেখে চলতি অর্থবছরে আয়কর বিভাগের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫৮ হাজার কোটি টাকা।
এদিকে রাজশাহীতে চলতি ২০১৪-১৫ অর্থবছরে ৩২৫ কোটি টাকা কর আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। বুধবার দুপুরে রাজশাহী কর ভবনে আয়কর মেলা উপলক্ষে সংবাদ সম্মেলনে রাজশাহী কর অঞ্চলের কমিশনার সুনীল কুমার সাহা এ লক্ষ্যমাত্রা জানান। তিনি আরো জানান, গতবার আয়করদাতা ছিলেন ১ লাখ ১০ হাজার জন। এবার তা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ২০ হাজারে। গত আয়কর মেলায় মোট রিটার্ন জমা পড়ে ২ হাজার ২৯২টি। আয়কর মেলায় নতুন টিআইএন নিয়েছিলেন ৩২৯ জন এবং রি-রেজিস্ট্রেশন করেছেন ৩ হাজার ২০৬ জন। আর কর প্রদান সংক্রান্ত সেবা নিয়েছেন ১৩ হাজারেরও বেশি মানুষ।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close