নতুন মূসক আইনে উঠতি ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হবেযাযাদি রিপোর্ট নতুন মূসক আইনে উঠতি ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হবে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে বুধবার 'মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২' বিষয়ক এক সেমিনারে তিনি এ কথা বলেন।
তোফায়েল বলেন, দেশের অর্থনীতি এগিয়ে নিয়ে যাচ্ছেন ব্যবসায়ীরা। ব্যবসায়ীদের বিভিন্ন ক্ষোভ থাকতে পারে। মূসক আইনটি ভালো। তবে এ আইনে উঠতি ব্যবসায়ীদের ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে।
বাণিজ্যমন্ত্রী বলেন, উঠতি ব্যবসায়ীদের বিষয়টি গুরুত্বসহকারে নিতে হবে। যারা বড় ব্যবসায়ী, বড় শিল্পপতি তারা হয়তো এ আইন দ্বারা উপকৃত হবেন। এ আইন কার্যকর করার আগে একটি কমিটি গঠন করা প্রয়োজন। দেশের বর্তমান রিজার্ভ ২২ বিলিয়ন ডলার। তাই আইএমএফের টাকা নেয়া কোনো প্রয়োজন নেই।
এ সময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, ভ্যাট আইন বাস্তবায়নে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও এফবিসিসিআইয়ের প্রতিনিধিদের দিয়ে একটি কমিটি গঠনের করতে বলেন। তিনি বলেন, মূসক আইনটা খুব ভালো। মূসক থাকলে ব্যবসায়ীদের দুই হিসাব রাখতে হয় না। ভ্যাট আইন নিয়ে ব্যাপক আলোচনা হয়েছে। এ আইনই থাকবে। তবে প্রতিনিধিরা যে সুপারিশ দেবেন তা বিবেচনা করা হবে।
এনবিআর চেয়ারম্যান মো. গোলাম হোসেনের সভাপতিত্বে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান, খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট মো. কামরুল ইসলাম, এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদসহ অন্যরা এ সময় উপস্থিত ছিলেন।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close