হোম পেজপ্রথম পাতা
সংবিধান মেনেই ভোট ও নির্বাচনকালীন সরকারজাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রীযাযাদি রিপোর্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সংবিধান অনুযায়ী ২০১৮ সালের শেষদিকে একাদশ জাতীয় সংসদের নির্বাচন অনুষ্ঠিত হবে। সংবিধান অনুযায়ী নির্বাচনের আগে নির্বাচনকালীন সরকার গঠিত হবে।
ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের এই মেয়াদের ৪ বছর পূর্তি উপলক্ষে জাতির উদ্দেশে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী এ কথা বলেন।
প্রধানমন্ত্রী আশা করেন, নির্বাচন কমিশনে নিবন্ধিত সব রাজনৈতিক দল পরবর্তী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবে এবং দেশের গণতান্ত্রিক... বিস্তারিত
বিশ্ব ইজতেমা শুরম্ন: জুমার নামাজে লাখো মুসলিস্নআবুল হোসেন, রেজাউল কবির রাজীব টঙ্গী থেকে টঙ্গীর তুরাগ তীরে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে শুরম্ন হয়েছে এবারের বিশ্ব ইজতেমা। এবারও দুই পর্বে ইজতেমা অনুষ্ঠিত হবে।
কনকনে শীত আর ঘন কুয়াশা উপেক্ষা করে দেশি-বিদেশি লাখ লাখ মুসলিস্ন এরই মধ্যে ইজতেমা ময়দানে জড়ো হয়েছেন। শুক্রবার ফজরের নামাজের পর সৌদি আরবের মাওলানা শেখ ওমর খতিবের আম বয়ানের মধ্য দিয়ে শুরম্ন হয় এবারের বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিকতা। তার বয়ানটি বাংলায় তরজমা করেন বাংলাদেশের মওলানা আব্দুল... বিস্তারিত
নাখালপাড়ার জঙ্গি আস্ত্মানায় তিন তরম্নণের লাশ, বিস্ফোরকযাযাদি রিপোর্ট প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে কয়েকশ গজ দূরে রাজধানীর পশ্চিম নাখালপাড়ায় সন্দেহভাজন জঙ্গিদের একটি আস্ত্মানায়র্ যাবের অভিযানে তিনজন নিহত হয়েছে।
পুরনো এমপি হোস্টেলের পেছনে রম্নবি ভিলা নামে ওই ছয়তলা বাড়ির পঞ্চম তলা থেকে তিনটি ইম্প্রোভাইজড এক্সপেস্নাসিভ ডিভাইস (আইইডি), বিস্ফোরক জেল ও একটি পিস্ত্মল পাওয়ার কথা জানিয়েছেনর্ যাব মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ।
র্
যাবের উপ-পরিচালক মেজর মেহেদী হাসান জানান, বৃহস্পতিবার রাত ২টার দিকে ওই ভবনর্... বিস্তারিত
ভারতের সর্বোচ্চ আদালতের চার বিচারকের বিদ্রোহযাযাদি ডেস্ক ভারতের সুপ্রিম কোর্টের চার জ্যেষ্ঠ বিচারক সংবাদ সম্মেলন করে প্রধান বিচারপতি দীপক মিশ্রর কর্তৃত্বকে প্রকাশ্যে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন।
শুক্রবার ওই সংবাদ সম্মেলনে তারা বলেছেন, প্রধান বিচারপতি নিয়ম ভেঙে নিজের মর্জি অনুযায়ী মামলার বেঞ্চ নির্ধারণ করছেন। উচ্চ আদালত যদি নিয়ম না মানে, তাহলে ভারতে গণতন্ত্রও বাঁচতে পারবে না বলে তারা সতর্ক করে দিয়েছেন।
বিবিসি লিখেছে, ভারতের ইতিহাসে উচ্চ আদালতের বিচারকদের এমন পদক্ষেপ নজিরবিহীন। রীতি... বিস্তারিত
গত বছর গুমের শিকার ৮৬অধিকারের বার্ষিক মানবাধিকার প্রতিবেদনযাযাদি রিপোর্ট আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য পরিচয়ে ধরে নিয়ে যাওয়ার পর গত বছর ৮৬ জনের গুম হওয়ার অভিযোগ পাওয়া গেছে। তাদের মধ্যে ৯ জনের লাশ পাওয়া গেছে এবং ৪৫ জনকে গুম করার পর পরবর্তী সময়ে আদালতে সোপর্দ করা হয়েছে। ছেড়ে দেওয়া হয়েছে ১৬ জনকে। এখন পর্যন্ত্ম বাকি ১৬ জনের কোনো খোঁজ পাওয়া যায়নি। বেসরকারি মানবাধিকার সংগঠন 'অধিকার'-এর বার্ষিক মানবাধিকার প্রতিবেদন ২০১৭ সালে এ তথ্য তুলে ধরা হয়েছে।... বিস্তারিত
বিএনপির মেয়র প্রার্থীর নাম ঘোষণা আজযাযাদি রিপোর্ট ঢাকা উত্তর সিটি কর্পোরেশন উপনির্বাচনের মেয়র প্রার্থী চূড়ান্ত্ম করতে আজ বিএনপির স্থায়ী কমিটির সভা আহ্বান করা হয়েছে। সভা থেকেই ২০ দলীয় জোটের প্রার্থীর নাম ঘোষণা করা হবে। দলের চেয়ারপারসন খালেদা জিয়ার সভাপতিত্বে তার গুলশানে রাজনৈতিক কার্যালয়ে রাত সাড়ে ৮টায় এ সভা অনুষ্ঠিত হবে।
খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকা উত্তর সিটি করপোরেশন উপ-নির্বাচনে তাবিথ আউয়ালকে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের মেয়রপ্রার্থী হিসাবে চূড়ান্ত্ম করা হয়েছে।... বিস্তারিত
প্রধানমন্ত্রীর কার্যালয়ে ব্যবহার কম, কৃষি মন্ত্রণালয়ে বেশিই-ফাইলিং ৩দেলওয়ার হোসাইন সরকারি সব অফিসে ডিজিটাল কার্যক্রম বা ই-ফাইলিং ২০১৮ সালের মধ্যে বাস্ত্মবায়নের পরিকল্পনা থাকলেও প্রধানমন্ত্রীর কার্যালয়সহ গুরম্নত্বপূর্ণ মন্ত্রণালয় ও বিভাগগুলোতে এর ব্যবহার নেই বললেই চলে। তাই অধিদপ্তর, বিভাগ, জেলা ও উপজেলার মাঠপর্যায়ের কর্মকর্তারা এর ব্যবহার নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ভুগছেন।
জানা যায়, ই-ফাইলিং বাস্ত্মবায়নের কাজ মাঠপর্যায়ে শুরম্ন হয়েছে ২০১৬ সালের মার্চে। আর মন্ত্রণালয় ও বিভাগগুলোতে এর ব্যবহার শুরম্ন হয়েছে ২০১৭ সালের ফেব্রম্নয়ারিতে। তবে একটি মন্ত্রণালয় ও বিভাগও... বিস্তারিত
৮ ব্যাংকের পরীক্ষায় নানা অব্যবস্থাপনা, বিক্ষোভপরীক্ষা দিতে পারেননি ৫৬০০ প্রার্থী দুই কেন্দ্রে পরীক্ষার নতুন তারিখযাযাদি রিপোর্ট অনেক নাটক আর বিতর্কের পর দেশের সরকারি আট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে 'সিনিয়র অফিসার' পদে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে শুক্রবার। কিন্তু আলোচিত এই পরীক্ষার বিতর্ক পিছু ছাড়েনি। পরীক্ষা অনুষ্ঠানে নানা অব্যবস্থাপনার অভিযোগ করেছেন পরীক্ষার্থীরা। কেন্দ্রে আসন বিন্যাস না করা, প্রশ্নপত্র সময়মতো না পাওয়া, এক বেঞ্চে দুজনের জায়গায় পাঁচজন বসানোসহ নানা অব্যবস্থাপনায় কেন্দ্রে বিক্ষোভ-ভাংচুরের ঘটনাও ঘটেছে।
পরীক্ষা নিয়ে রীতিমতো প্রহসন করা হয়েছে বলেও অভিযোগ পরীক্ষার্থীদের।... বিস্তারিত
আওয়ামী লীগের সাংগঠনিক সফর শুরম্ন ২৬ জানুয়ারিযাযাদি রিপোর্ট সংগঠনকে গতিশীল ও নির্বাচনমুখী করার প্রত্যয়ে ২৬ জানুয়ারি থেকে আওয়ামী লীগের ১৫টি টিম দেশব্যাপী সাংগঠনিক সফর শুরম্ন করবে। দলের উপদেষ্টা ও সভাপতিম-লীর সদস্যরা এ সব টিমের নেতৃত্ব দেবেন।
শুক্রবার দলটির দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
এতে বলা হয়েছে, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্যদের সমন্বয়ে গঠিত এই টিমগুলো একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগমুহূর্ত পর্যন্ত্ম... বিস্তারিত
মালয়েশিয়ায় আটক ৫১ বাংলাদেশিযাযাদি ডেস্ক মালয়েশিয়ায় অভিযান চালিয়ে মানবপাচার চক্রের হোতাসহ ৫১ বাংলাদেশিকে আটক করেছে দেশটির অভিবাসন বিভাগ।
শুক্রবার দিনের প্রথম ভাগে শাহ আলম এলাকার একটি আস্ত্মানা থেকে তাদের আটক করা হয় বলে অভিবাসন বিভাগের মহাপরিচালক মুস্ত্মাফার আলীকে উদ্ধৃত করে দ্যা স্টার অনলাইনের খবরে বলা হয়েছে।
তিনি বলেন, 'আবাং বাংলা' নামে পরিচিত ৪৩ বছর বয়সী ওই নাটের গুরম্নসহ সবাই ঢাকা থেকে জাকার্তা হয়ে নৌকায় করে অবৈধভাবে মালয়েশিয়ায় প্রবেশ... বিস্তারিত
ফেসবুকে পোস্ট নিয়ে না'গঞ্জে উত্তেজনাফতুলস্না (নারায়ণগঞ্জ) সংবাদদাতা নারায়ণগঞ্জের ফতুলস্নায় কোরআন শরিফ অবমাননা করে ফেসবুকে একটি পোস্ট দেয়ার ঘটনায় স্থানীয় মুসলিস্নরা বিক্ষোভ মিছিল করেছেন। এ সময় উত্তেজনা ছড়িয়ে পড়লে পুলিশ গিয়ে দ্রম্নত ওই অভিযুক্তকে গ্রেপ্তার করে আইনের আওতায় আনার ঘোষণা দিলে পরিস্থিতি শান্ত্ম হয়। পুলিশ তাৎক্ষণিকভাবে ওই ব্যক্তির বড় ভাইকে আটক করে থানায় নিয়ে যায়।
প্রত্যক্ষদর্শীরা জানান, ফতুলস্নার পূর্ব দেলপাড়া এলাকার মজিবুর রহমান ওরফে মাছ মজিবুরের ছেলে হাসান উল ইসলাম (২৯) সম্প্রতি... বিস্তারিত
প্রয়োজনে রাস্ত্মায় মরার ঘোষণামাদ্রাসার শিক্ষকদের অনশন অব্যাহতযাযাদি রিপোর্ট জাতীয় প্রেসক্লাবের সামনের সড়কে চাদর মুড়িয়ে শুয়ে আছেন নাসরীন বেগম। তিনি ঝিনাইদহ জেলার বড়বাড়ি বগুড়া স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার প্রধান শিক্ষক। জানালেন, কয়েক দিন ধরে তিনি না খেয়ে রয়েছেন। শুক্রবার সকালে অসুস্থ হয়ে পড়লে সেখানেই তাকে স্যালাইন দেয়া হয়।
নাসরীন বলেন, 'জাতীয়করণ না হওয়া পর্যন্ত্ম আমি না খেয়েই থাকব। প্রয়োজনে রাস্ত্মায় মারা যাব।'
জাতীয়করণের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে চতুর্থ দিনের মতো আমরণ... বিস্তারিত
গার্মেন্ট শ্রমিকদের নূ্যনতম মজুরি ১৮ হাজার করার দাবিযাযাদি রিপোর্ট গার্মেন্ট শ্রমিকদের নূ্যনতম মজুরি ১৮ হাজার টাকা নির্ধারণের দাবি জানিয়েছেন গার্মেন্ট শ্রমিকরা। শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে গার্মেন্ট শ্রমিক ফেডারেশন আয়োজিত এক শ্রমিক সমাবেশে এ দাবি জানানো হয়।
শ্রমিক সমাবেশে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের সভাপতি আহসান হাবিব বুলবুল। আরও বক্তব্য দেন-সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সভাপতি জাহেদুল হক মিলু, সহ-সভাপতি আব্দুর রাজ্জাক, গার্মেন্ট শ্রমিক ফ্রন্টের সহ-সভাপতি খালেকুজ্জামান লিপন, খায়রম্নল কবির প্রমুখ।
শ্রমিক... বিস্তারিত
মামলা থেকে বাঁচতে খালেদা বিচারব্যবস্থাকে প্রলম্বিত করছেন: হানিফকুষ্টিয়া প্রতিনিধি দুর্নীতির মামলা থেকে বাঁচতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বিচার ব্যবস্থাকে প্রলম্বিত করছেন বলে মন্ত্মব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ। এ সময় তিনি মামলা স্বচ্ছভাবেই পরিচালিত হচ্ছে বলে দাবি করেন। শুক্রবার দুপুরে কুষ্টিয়া কালেক্টর চত্বরে তিন দিনব্যাপী উন্নয়ন মেলা পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন হানিফ।
তিনি আরও বলেন, 'দুর্নীতির মামলায় খালেদা জিয়া বারবার আদালত পরিবর্তনসহ ১৪৭বার তারিখ পরিবর্তন করেছেন। এ... বিস্তারিত
শোক সংবাদআব্দুল জলিল
ঘাটাইল প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক মো. গোলাম মোস্ত্মফার বাবা আব্দুল জলিল (১০০) শুক্রবার সকাল সাড়ে ১০টায় লোকেরপাড়া ইউনিয়নের ছয়আনি বকশিয়ায় তার নিজ বাড়িতে ইন্ত্মেকাল করেছেন (ইন্না লিলস্নাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি ৫ ছেলে ও ৩ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। বাদ আছর নামাজে জানাজা শেষে তার মরদেহ পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। তার মৃতু্যতে ঘাটাইল প্রেসক্লাব শোক প্রকাশ করেছে। ঘাটাইল সংবাদদাতা।... বিস্তারিত
বিজেএফডির সভাপতি ইশতিয়াক রেজা, সম্পাদক বিলস্নাহযাযাদি রিপোর্ট সৈয়দ ইশতিয়াক রেজাকে (পরিচালক-বার্তা, একাত্তর টেলিভিশন) সভাপতি এবং শাহ মুহাম্মদ মুতাসিম বিলস্নাহকে (বার্তা সম্পাদক, মাছরাঙা টেলিভিশন) সাধারণ সম্পাদক করে ব্রাহ্মণবাড়িয়া সাংবাদিক ফোরাম, ঢাকার (বিজেএফডি) কার্যনির্বাহী কমিটি গঠিত হয়েছে। শুক্রবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত সাধারণ সভায় আগামী এক বছরের জন্য এ কমিটি গঠন করা হয়।
১৯ সদস্যবিশিষ্ট কমিটির সিনিয়র সহ-সভাপতি ও সহ-সভাপতি হলেন গিয়াস উদ্দিন আহমেদ (বার্তা সম্পাদক, আমাদের অর্থনীতি) ও শামীমুল হক... বিস্তারিত
প্রধানমন্ত্রী সংকটের দিকে ঠেলে দিলেন: ফখরম্নলযাযাদি রিপোর্ট বিএনপির মহাসচিব মির্জা ফখরম্নল ইসলাম আলমগীর বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনকালীন সরকার ইসু্যতে যে অবস্থানের কথা বলেছেন তাতে তিনি ও দেশবাসীকে আরেক দফা সংকটের দিকে ঠেলে দিয়েছেন।
সরকারের চার বছর পূর্তিতে শুক্রবার সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। এই ভাষণের পর রাতে গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ের সামনে সাংবাদিকদের কাছে প্রতিক্রিয়া জানান মির্জা ফখরম্নল। তিনি প্রধানমন্ত্রীর দেয়া ভাষণকে চরম... বিস্তারিত
 
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close