হোম পেজশেষের পাতা
ছুটির দিনে বাণিজ্য মেলায় প্রাণের উচ্ছ্বাসযাযাদি রিপোর্ট সরকারি ছুটির দিনে শুক্রবার যেন পরিপূর্ণতা পেয়েছে ঢাকা আন্ত্মর্জাতিক বাণিজ্য মেলা। মেলার ২৩তম আসরের ১২তম দিনে দেখা যায় হাজারো মানুষের স্রোত এক হয়ে মিশেছে শেরে বাংলা নগরের এ মেলা প্রাঙ্গণে। একই সঙ্গে ব্যস্ত্মতা বেড়ে যায় বিক্রেতাদেরও।
সপ্তাহের অন্য যে কোনো দিনের তুলনায় তারা গতকাল একটু বেশিই ব্যস্ত্ম ছিলেন। ক্রেতাদের অতিরিক্ত চাপ সামলাতে অনেকেই হিমশিম খেতে হয়েছে।
শুধু রাজধানীবাসীই নয়, দেশের নানা অঞ্চল থেকে... বিস্তারিত
ঢাকায় মরদেহ কবর দেয়ার জায়গার কেন এত অভাব?যাযাদি ডেস্ক ঢাকার মিরপুরে ফ্ল্যাটের দরজায় দাঁড়িয়ে হাসিমুখে শুভেচ্ছা বিনিময় করলেন সুরাইয়া পারভীন। কিন্তু কথা শুরম্ন করার কিছুক্ষণের মধ্যেই তার গালে গড়িয়ে পড়ছিল অশ্রম্ন।
তিনি বর্ণনা করছিলেন কীভাবে হঠাৎ একদিন জানতে পারলেন তার বাবার কবরের উপরে অন্য কাউকে কবর দিয়ে সেটি সিমেন্ট দিয়ে বাঁধিয়ে ফেলা হয়েছে।
তিনি জানান, 'আমার বড় ভাই কবরটি দেখাশোনা করতে একটু বেশিই যেতেন। তাকে একদিন জিজ্ঞেস করলাম গিয়েছিলেন আজকে। উনি জানালেন... বিস্তারিত
মেয়র নেই বলে উত্তরে খেই হারাল সড়কবাতি-সিসিটিভি প্রকল্পওযাযাদি রিপোর্ট দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের আদলে ঢাকা শহরে ঝলমলে এলইডি বাতি ও সিসিটিভি স্থাপন করার স্বপ্ন দেখেছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্রয়াত মেয়র আনিসুল হক। তার স্বপ্নকে বাস্ত্মবে রূপ দিতে 'ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় এলইডি সড়কবাতি, সিসিটিভি ক্যামেরা ও সিসিটিভি কন্ট্রোল সেন্টার সরবরাহ ও স্থাপন' শীর্ষক প্রকল্প প্রস্ত্মুত করা হয়। ৪৪২ কোটি ১৪ লাখ টাকা ব্যয়ের প্রকল্পটি অনুমোদনও পেয়ে যায় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী... বিস্তারিত
দেশে এখন চলছে মিথ্যাচারের রাজনীতি: মওদুদযাযাদি রিপোর্ট সরকারের মন্ত্রীদের বিরম্নদ্ধে মিথ্যাচার করার অভিযোগ করেছেন বিএনপি নেতা মওদুদ আহমদ।
শুক্রবার বিকালে এক আলোচনা সভায় তিনি বলেন, 'দুঃখের সঙ্গে বলতে হয়, দেশে এখন চলছে মিথ্যাচারের রাজনীতি, নীতিবহির্ভূত অনৈতিকতার রাজনীতি। কে কত বেশি মিথ্যা কথা বলবে তার প্রতিযোগিতা চলছে।'
'কোন মন্ত্রী কোন মন্ত্রীর চেয়ে বেশি মিথ্যা কথা বলতে পারবে- তার প্রতিযোগিতা চলছে এখন। এই মিথ্যাচার আমাদের প্রজন্মকে বলছি, শেখাচ্ছি। এর চেয়ে বড় অপবাদ... বিস্তারিত
দুর্যোগ বন্ধে রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজনযাযাদি রিপোর্ট বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক ওয়াহিদ উদ্দিন মাহমুদ বলেছেন, শত বাধা-বিপত্তির মাঝেও সামাজিক, অর্থনৈতিক ও পরিবেশ উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে বাপা ও বেন। আমরা প্রকৃতির সঙ্গে যুদ্ধ করতে পারবো না। তবে মনুষ্য সৃষ্ট দুর্যোগ বন্ধের ব্যবস্থা নিতে হবে। এ জন্য রাজনৈতিক সদিচ্ছার প্রয়োজন।
শুক্রবার সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে 'বন্যা, জলাবদ্ধতা ও ভূমিধস' বিষয়ক বিশেষ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।... বিস্তারিত
ছাত্রলীগের সংঘর্ষের পর পাবনা মেডিকেল বন্ধপাবনা প্রতিনিধি ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষের পর পাবনা মেডিকেল কলেজ অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষণা করে হল ছাড়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।
তবে যাদের পরীক্ষা রয়েছে তাদের প্রবেশপত্র দেখে হলে থাকতে দেয়া হবে বলে কলেজের অধ্যক্ষ মো. রিয়াজুল হক জানিয়েছেন। তিনি বলেন, তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে এই সংঘর্ষ হয়। সংঘর্ষের সঙ্গে কে বা কারা জড়িত সে বিষয়ে তিনি কিছু বলেননি। সংঘর্ষে কয়েকজন আহত হয়েছে বলে জানালেও তিনি... বিস্তারিত
কাউন্সিলের দিন ঠিক করেছে ছাত্রলীগযাযাদি রিপোর্ট আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের তাগাদার পর ছাত্রলীগের কাউন্সিলের জন্য ৩১ মার্চ ও ১ এপ্রিল দিন ঠিক করেছেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক জাকির হোসাইন।
শুক্রবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের মোজাফফর আহম্মেদ অডিটরিয়ামে কেন্দ্রীয় ছাত্রলীগের এক জরম্নরি বর্ধিত সভায় ২৯তম কাউন্সিলের ওই তারিখ ঠিক করা হয়।
পরে সাধারণ সম্পাদক জাকির হোসাইন বলেন, 'যেহেতু প্রধানমন্ত্রী জননেত্রী শেখ... বিস্তারিত
একাদশ জাতীয় সংসদ নির্বাচনআ'লীগে দারা, বিএনপিতে নাদিমই ভরসা তৃণমূলেররাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর)বদরম্নল হাসান/রবিউল ইসলাম/ মোহাম্মাদ আলী রাজশাহী রাজশাহীর পুঠিয়া-দুর্গাপুর উপজেলা নিয়ে গঠিত সংদীয় আসন রাজশাহী-৫। স্বাধীনতা পরবর্তী সময়ে এ আসনটি বিভিন্ন সময়ে বিভিন্ন দলের দখলে থেকেছে। কখনো জাতীয় পার্টি, কখনো আওয়ামী লীগ, আবার কখনো বিএনপির দখলে। এর মধ্যে '৯১ থেকে '৯৬ সাল পর্যন্ত্ম এখানে এমপি ছিলেন আওয়ামী লীগের। আর '৯৬ থেকে ২০০৬ সাল পর্যন্ত্ম বিএনপির দখলে ছিল এ আসনটি। তবে ২০০৮ সালের নির্বাচনে এ আসনটি ফের দখলে আসে আওয়ামী লীগের। দলের মনোনয়নে... বিস্তারিত
কুয়াশায় ট্রেন লেটযাযাদি রিপোর্ট ঘন কুয়াশার কারণে ট্রেনের শিডিউল বিপর্যয় দেখা দিয়েছে। বেশির ভাগ ট্রেনই গড়ে এক থেকে তিন ঘণ্টা দেরি করে ছাড়ছে। উত্তরের ট্রেনগুলো ছাড়ছে আরও দেরিতে।
শুক্রবার সকাল নয়টার দিকে ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে রংপুরের দিকে যাওয়ার কথা ছিল রংপুর এক্সপ্রেস ট্রেনের। রেলওয়ে কর্তৃপক্ষ বলছে, সেটি রংপুর থেকে ঢাকায় এসে পৌঁছানোর সম্ভাবনা বেলা ১টার দিকে। ছাড়তে আরও আধা ঘণ্টা লাগবে। সব মিলে দেড়টার দিকে কমলাপুর ছাড়তে... বিস্তারিত
সংবাদ সংক্ষেপরেকর্ড গড়তে ঝাল
মরিচে গোসল!
যাযাদি ডেস্ক
বলা হয়, মানুষ করতে পারে না এমন কোনো কাজ নেই। আর সে কথাই যেন আরও একবার প্রমাণ করলেন ক্রেমার ক্যানডার নামে এক ব্রিটিশ যুবক। রেকর্ড গড়তে তিনি দেড় মিনিটের বেশি সময় ধরে ঝাল লাল মরিচের সসে গোসল করেন। সম্প্রতি গোসলের ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়ে।
ভিডিওতে দেখা যায়, বাথটাবে তীব্র ঝালের এক হাজার ২৫০ বোতল... বিস্তারিত
১৪ ঘণ্টা চরে আটকে থাকার পর লঞ্চের গন্ত্মব্যে যাত্রাচাঁদপুর প্রতিনিধি ঘন কুয়াশার কারণে দীর্ঘ ১৪ ঘণ্টা চাঁদপুরে একটি চরে যাত্রীবাহী লঞ্চ 'এমভি জাহিদ-৩' আটকে থাকার পর শুক্রবার বিকাল ৪টায় গন্ত্মব্যের উদ্দেশে যাত্রা শুরম্ন করেছে।
চাঁদপুর বিআইডবিস্নউটিএয়ের উপ-পরিচালক মো. মোস্ত্মাফিজুর রহমান জানান, ঘন কুয়াশার কারণে নিয়ন্ত্রণ হারিয়ে সহস্রাধিক যাত্রী নিয়ে চাঁদপুরের হাইমচর উপজেলার সাহেবগঞ্জ চরে আটকা পড়ে যাত্রীবাহী লঞ্চ এমভি জাহিদ-৩। নদীতে জোয়ার আসার পর শুক্রবার বিকাল ৪টায় লঞ্চটি গন্ত্মব্যের উদ্দেশে যাত্রা শুরম্ন করে।
... বিস্তারিত
পদ্মায় ৬ ঘণ্টা পর ফেরি চলাচল শুরম্নশিবচর (মাদারীপুর) সংবাদদাতা ঘন কুয়াশায় পদ্মার শিমুলিয়া-কাঁঠালবাড়ি ও দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ছয় ঘণ্টা বন্ধ থাকার পর আবার ফেরি চলাচল শুরম্ন হয়েছে।
বিআইডবিস্নউটিসির শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক আব্দুস সালাম জানান, বৃহস্পতিবার সকাল সোয়া ১০টায় কুয়াশা কেটে গেলে ফের ফেরি চলাচল শুরম্ন হয়। এর আগে ভোর ৪টার দিকে কুয়াশায় ঢাকা পড়ে পদ্মা নদী। দৃষ্টিসীমা কমে আসায় দুর্ঘটনা এড়াতে ফেরি চলাচল বন্ধ রাখে কর্তৃপক্ষ।
প্রায় একই সময় দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথেও আবার ফেরি... বিস্তারিত
শ্যামলীতে গাড়ি ভাংচুর ও যাত্রীদের মারধর পুলিশ কনস্টেবলেরযাযাদি রিপোর্ট রাজধানীর শ্যামলীতে নিজের মোটরসাইকেলের সঙ্গে হালকা ধাক্কা লাগায় একটি প্রাইভেটকার ও এর যাত্রীদের মারধর করেছেন পুলিশের চ্যান্সেরি বিভাগের কনস্টেবল আরিফ। ঘটনাটি শুক্রবার দুপুরের। তার বাবা পুলিশের এসপিবিএন শাখার সাব-ইন্সপেক্টর হিসেবে কর্মরত বলে জানা গেছে।
প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্র জানিয়েছে, সোহরাওয়ার্দী হাসপাতালের কার্ডিওলজি রেজিস্টার ড. সাবরিনার ছেলে রাগীব মোহাম্মদ তিন বন্ধুকে নিয়ে একটি প্রাইভেটকারে চড়ে বনানী যাচ্ছিলেন। পথিমধ্যে শ্যামলীর মোড়ে রাগীবের গাড়ির সঙ্গে কনস্টেবল আরিফের... বিস্তারিত
নর্দান মেডিকেল কলেজ হাসপাতালে নবীনবরণবিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে নর্দান ইন্টারন্যালশনাল মেডিকেল কলেজের নবাগত শিক্ষার্থীদের নবীনবরণ বৃহস্পতিবার কলেজের হলরম্নমে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কলেজের চেয়ারম্যান, শিক্ষাবিদ প্রফেসর ড. আবু ইউসুফ মো. আব্দুলস্নাহ। এনআইএমসির প্রিন্সিপাল প্রফেসর ড. শেখ আকবার হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভাইস-প্রিন্সিপাল মো. আনসার আলী।
অনুষ্ঠানে প্রধান অতিথি প্রফেসর ড. আবু ইউসুফ মো. আব্দুলস্নাহ নবাগত শিক্ষার্থীদের স্বাগত জানিয়ে বক্তৃতা করেন। তিনি শিক্ষার্থীদের মানুষের... বিস্তারিত
নভোএয়ারের বর্ষপূর্তি ও নভোনীল ম্যাগাজিনের মোড়ক উন্মোচনদেশের শীর্ষস্থানীয় বেসরকারি বিমান সংস্থা নভোএয়ারের পঞ্চম বর্ষপূর্তি অনুষ্ঠান মঙ্গলবার রাজধানীর সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির ত্রৈমাসিক ইন-ফ্লাইট ম্যাগাজিন 'নভোনীল'-এর মোড়ক উম্মোচন করা হয়। ম্যাগাজিনের মোড়ক উম্মোচন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী একেএম শাহজাহান কামাল এমপি, নভোএয়ারের চেয়ারম্যান ফয়জুর রহমান এমপি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এসএম গোলাম ফারম্নক, বেবিচক'র চেয়ারম্যান এভিএমএম নাইম হাসান, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান। এ... বিস্তারিত
রোহিঙ্গা ক্যাম্পে আগুনে মা ও ৩ সন্ত্মানের মৃতু্যকক্সবাজার প্রতিনিধি বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে ট্রানজিট ক্যাম্পে আগুনে পুড়ে এক রোহিঙ্গা পরিবারের চারজনের মৃতু্য হয়েছে।
শুক্রবার উখিয়ার ইউএনও মো. নিকারম্নজ্জামান চৌধুরী এ কথা জানান।
মৃতরা হলেন, মিয়ানমারের নাগরিক আব্দুর রহিমের স্ত্রী নুরবাহার (৩২) ও তার ছেলে আমির শরীফ (৮), মেয়ে দিলবিবি (৫) ও দেড় বছর বয়সী আরজুমান।
ইউএনও বলেন, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রথমিকভাবে আশ্রয়ের জন্য নাইক্ষ্যংছড়ির ঘুমধুমে একটি ট্রানজিট ক্যাম্প খোলা আছে। সেখানে... বিস্তারিত
এসএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে বাস্ত্মবায়ন করা হবে: শিক্ষামন্ত্রীযাযাদি রিপোর্ট শিক্ষামন্ত্রী নুরম্নল ইসলাম নাহিদ বলেছেন, এসএসসি ও সমমানের পরীক্ষা শতভাগ সুষ্ঠুভাবে বাস্ত্মবায়নের লক্ষ্যে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।
তিনি বলেন, পরীক্ষা চলাকালীন প্রশ্ন ফাঁসসহ কোনো ধরনের অনিয়মের সঙ্গে কেউ জড়িত হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
শুক্রবার রাজধানীর মোহাম্মদপুরে শহীদ পার্ক মাঠে ঢাকা স্টেট কলেজের ২৫ বছর পূর্তি উপলক্ষে রজতজয়ন্ত্মী উৎসবে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, এবার এসএসসি ও সমমান পরীক্ষার... বিস্তারিত
স্বাধীনতাবিরোধী শক্তিরা উন্নয়নে বাধা সৃষ্টি করছেযাযাদি রিপোর্ট স্বাধীনতাবিরোধী শক্তিরা উন্নয়নে বাধা সৃষ্টি করছে বলে মন্ত্মব্য করেছেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর।
শুক্রবার সন্ধ্যায় আর্মি স্টেডিয়ামে সংস্কৃতি মন্ত্রণালয়ের আয়োজনে 'পিতার স্বপ্নে কন্যার আহ্বানে কোটি মানুষের মিছিল চলেছে মুক্তির অভিযানে' শীর্ষক প্রতিপাদ্য সামনে রেখে সরকারের চার বছর পূর্তি উদযাপন অনুষ্ঠানে তিনি এ মন্ত্মব্য করেন।
আসাদুজ্জামান নূর বলেন, বতর্মান সরকার আবারও ক্ষমতায় এলে দেশের সংস্কৃতি আরও বিকশিত হবে। বাংলাদেশ অভূতপূবর্ভাবে সাফল্য অর্জন করে... বিস্তারিত
 
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin