দুর্যোগ বন্ধে রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজনযাযাদি রিপোর্ট বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক ওয়াহিদ উদ্দিন মাহমুদ বলেছেন, শত বাধা-বিপত্তির মাঝেও সামাজিক, অর্থনৈতিক ও পরিবেশ উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে বাপা ও বেন। আমরা প্রকৃতির সঙ্গে যুদ্ধ করতে পারবো না। তবে মনুষ্য সৃষ্ট দুর্যোগ বন্ধের ব্যবস্থা নিতে হবে। এ জন্য রাজনৈতিক সদিচ্ছার প্রয়োজন।
শুক্রবার সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে 'বন্যা, জলাবদ্ধতা ও ভূমিধস' বিষয়ক বিশেষ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন) যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করেছে।
অধ্যাপক ওয়াহিদ উদ্দিন বলেন, বাংলাদেশের ভূমিধস, বন্যা ও জলাবদ্ধতা থেকে মুক্তি পেতে হলে আমাদের নিজস্ব প্রযুক্তিতে সুদূরপ্রসারী পরিকল্পনা নিতে হবে। বিদেশি কনসালটেন্টরা এটা করে দিতে পারবে না।
এ দেশে বন্যা ও নদী ভাঙনে সবচেয়ে ক্ষতিগ্রস্ত্ম হয় গরিব মানুষেরা। প্রান্ত্মিক এ সব মানুষের অবস্থার উন্নয়ন পরিবেশ আন্দোলনের বিষয় হওয়া উচিত বলে মনে করেন বিশিষ্ট এ অর্থনীতিবিদ।
এ অধিবেশনে সভাপতিত্ব করেন সম্মেলন প্রস্ত্মুতি পরিষদের আহ্বায়ক অধ্যাপক এম ফিরোজ আহমেদ। স্বাগত বক্তব্য দেন বাপার সাধারণ সম্পাদক ডা. মো. আব্দুল মতিন। সঞ্চালনা করেন স্থপতি ইকবাল হাবিব।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
শেষের পাতা -এর আরো সংবাদ
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin