ওজন কমানোর চার কৌশলযাযাদি হেলথ ডেস্ক ওজন কমাতে অনেকেই ডায়েট ও ব্যায়াম করে থাকেন। সেগুলো অবশ্যই কার্যকর পদ্ধতি। তবে এর বাইরেও কিছু ছোট ছোট কৌশল রয়েছে যেগুলো ওজন কমাতে বেশ সাহায্য করে। ওজন কমানোর ছোট ছোট কিছু কৌশলের কথা জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

১. খাবার খাওয়ার আগে এক গস্নাস পানি পান করম্নন
খাবার খাওয়ার আগে পানি পান করলে পেট ভরা ভরা অনুভব হয়। এতে খাবার খাওয়ার পরিমাণ একটু কম হয়। গবেষণায় দেখা যায়, যারা তিন মাস এই নিয়ম পালন করবে তাদের ওজন অনেকটাই কমে যাবে- যারা এই নিয়ম পালন করে না তাদের তুলনায়।

২. চিবান ধীরে
যারা খুব দ্রম্নত খাবার খায় তাদের ওজন তাড়াতাড়ি বাড়ে। যারা ভালোভাবে চিবিয়ে খাবার খায় তাদের ওজন কমে। একটি গবেষণায় বলা হয়, খাবার খাওয়া শুরম্ন করার ২০ মিনিট পর মস্ত্মিষ্ক অনুভব করে পেট ভরে গেছে। তখন খাবার খাওয়ার পরিমাণ কমে যায়। আর যেহেতু ধীরে ধীরে চিবালে সময় লাগে, তাই এই সুযোগটি কাজে লাগান।

৩. টিভি দেখার সময় বা কম্পিউটারে কাজ করার সময় খাবেন না।
অনেকেই টিভি দেখার সময় বা কম্পিউটারে কাজ করার সময় খেতে থাকেন। এতে বেশি খাওয়া হয়ে যায়। তাই খাওয়ার সময় ইলেক্ট্রনিক ডিভাইসের কাছ থেকে দূরে থাকুন। খাওয়ার সময় কেবল খান।

৪. ছোট থালা ব্যবহার করম্নন
খাওয়ার সময় বড় থালা ব্যবহার করলে কেবল বেশি খাওয়াই হয় না, খাবার অপচয়ও হয়। তাই খাওয়ার সময় বড় থালা ব্যবহার না করে ছোট একটি থালা ব্যবহার করম্নন। ছোট থালায় খেলে কম খাওয়া হবে। এতে ওজন বাড়ার আশঙ্কা কমবে।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close