পরবর্তী সংবাদ
ওজন বাড়াবে যেসব খাবারযাযাদি হেলথ ডেস্ক উচ্চতা ও বয়স অনুযায়ী অতিরিক্ত ওজন যেমন শরীরের জন্য ক্ষতিকর, তেমনি প্রয়োজনের তুলনায় কম ওজন যাদের তারাও রয়েছেন স্বাস্থ্যঝুঁকিতে। প্রতিদিন আপনি যা খান, তার চেয়েও বেশি ক্যালোরি হজম করতে পারলে ধীরে ধীরে ওজন বাড়বে। স্বাস্থ্যকর উপায়ে ওজন বাড়ানোর জন্য প্রতিদিনের খাবারের মেনু্যতে রাখতে পারেন নির্দিষ্ট কিছু খাবার। জেনে নিন কোন খাবারগুলো প্রতিদিন খেলে ওজন বাড়বে।
বড় মাছ : প্রতিদিন স্যামন মাছের দুই টুকরো খেতে পারলে শরীরে প্রচুর প্রোটিন পাবেন। এ ক্ষেত্রে অলিভ অয়েল ও বাটার দিয়ে স্যামন মাছ রান্না করলে আরও ভালো ফল পাওয়া যাবে। তবে যেহেতু এই বিদেশি মাছ আমাদের দেশে বিরল, তাই আপনি খাদ্যতালিকায় ইলিশ, পাঙ্গাশ বা রম্নই রাখতে পারেন।
আলু : ওজন বাড়াতে চাইলে নিয়মিত আলু খেতে পারেন। প্রচুর প্রোটিন থাকে আলুতে। আলু থেকে আঁশ ও ভিটামিন পাওয়া যায়। প্রতিদিন খাবারের তালিকায় কয়েক টুকরো আলু রাখতে পারেন। ওজন বাড়বে দ্রম্নত।
পিনাট বাটার : ওজন বাড়াতে চাইলে পিনাট বাটার রাখতে পারেন খাবারের মেনু্যতে। প্রতিদিন এক চামচ করে বিভিন্ন ড্রিংকসের সঙ্গে মিশিয়ে খেতে পারেন এই বাটার। চাইলে টোস্ট বা ব্রেডে লাগিয়েও খাওয়া যায় পিনাট বাটার। ১০০ গ্রাম বাদাম থেকে ৫০০-৬০০ ক্যালোরি পাওয়া যায়। এ ছাড়া বাদামে ওমেগা থ্রি ফ্যাটি এসিড, প্রোটিন, ভিটামিন ই ও আঁশ থাকে।
ডিম : ডিমে প্রচুর প্রোটিন, ভিটামিন ডি ও শরীরের জন্য উপকারী কোলেস্টেরল থাকে। একটি ডিমে ৭৫ ক্যালোরি ও ৬ গ্রাম প্রোটিন থাকে। তাই প্রতিদিন ডিম খান।
পনির : ১০০ গ্রাম পনিরে ৪০০ ক্যালোরি থাকে। এতে প্রোটিন, ভিটামিন মিনারেল, ফ্যাট ও ক্যালসিয়াম থাকে। তাই খাবারের তালিকায় পনির রাখতে পারেন। ব্রেকফাস্টে এক স্স্নাইস পনির খান, এতে ধীরে ধীরে ওজন বাড়বে।
কলা : কলায় প্রচুর পটাশিয়াম, কার্বোহাইড্রেট ও গুরম্নত্বপূর্ণ পুষ্টি উপাদান থাকে যা শক্তি জোগায় ও শরীর সুস্থ রাখে। একটি মাঝারি আকারের কলায় থাকে ১২০ ক্যালোরি। মিল্কশেক, স্মুদিতে কলা যোগ করতে পারেন চাইলে।
 
পরবর্তী সংবাদ
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close