এগিয়ে যাচ্ছে চীনা স্মার্টফোন ব্র্যান্ডশামীমা জান্নাত এশিয়া প্যাসিফিক অঞ্চলের উদীয়মান বাজারগুলোতে স্যামসাং এবং হুয়াওয়ের স্মার্টফোন ডিভাইসের চাহিদা বেড়েছে। চীনের পাশাপাশি বিশ্বের উদীয়মান বাজারগুলোতে শাওমি ও ভিভোর উপস্থিতি বেড়েছে। বৈশ্বিক স্মার্টফোন বাজারের শীর্ষ পাঁচ ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠানের মধ্যে তৃতীয় প্রান্ত্মিকে শাওমির ডিভাইসের চাহিদা বেড়েছে ৮০ শতাংশ।
চীনের পরই স্মার্টফোনের দ্বিতীয় বৃহৎ বাজার ভারত। দেশটি এখন শাওমির জন্য সবচেয়ে সম্ভাবনাময় বাজার হয়ে উঠেছে। এ ছাড়া লাতিন আমেরিকা এবং রাশিয়ার বাজারেও শাওমির ডিভাইস বিক্রি বেড়েছে।
চীনভিত্তিক ডিভাইস নির্মাতা অপো, হুয়াওয়ে, ভিভো ও শাওমি উদীয়মান বাজারগুলোয় ব্যবসা জোরদারে কাজ করে যাচ্ছে। বিশেষ করে ফোরজি সংযোগ সুবিধা এবং উন্নত ক্যামেরাসংবলিত মাঝারি ও বাজেট সাশ্রয়ী ডিভাইস দিয়ে স্যামসাং ও অ্যাপলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা জোরদার করছে এসব প্রতিষ্ঠান।
বিশেস্নষকদের তথ্যমতে, চীনা ব্র্যান্ডগুলো স্থানীয় বাজারের পাশাপাশি বৈশ্বিক বাজারে ডিভাইস ব্যবসা জোরদারে সফল হয়েছে। এসব স্মার্টফোন ব্র্যান্ড বিপণনে বিনিয়োগ ও আগ্রাসী মূল্যনীতি অনুসরণ করে বাজারে অংশীদারিত্ব বাড়াচ্ছে।
বৈশ্বিক স্মার্টফোন বাজারে চীনা ব্র্যান্ডগুলোর অংশীদারিত্ব ক্রমান্বয়ে বাড়ছে। চীনভিত্তিক হুয়াওয়ে, অপো ও শাওমির কারণে স্যামসাং ও অ্যাপলের মতো শীর্ষস্থানীয় ডিভাইস নির্মাতাদের তীব্র প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হচ্ছে। চলতি বছরের তৃতীয় প্রান্ত্মিকে (জুলাই-সেপ্টেম্বর) বৈশ্বিক স্মার্টফোন বাজারে ডিভাইস বিক্রি ৩ শতাংশ বেড়ে ৩৮ কোটি ৩০ লাখ ইউনিটে পৌঁছেছে, যা গত বছরের একই প্রান্ত্মিকে বিক্রি হওয়া ৩৭ কোটি ২০ লাখ ইউনিটের চেয়ে বেশি। বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনার প্রকাশিত গত বৃহস্পতিবারের এক প্রতিবেদনে এমন তথ্যই উঠে এসেছে। খবর বিজনেস ইনসাইডার ও ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস।
গার্টনারের তথ্যমতে, জুলাই-সেপ্টেম্বর প্রান্ত্মিকে স্যামসাং ও অ্যাপল স্মার্টফোন বাজারের শীর্ষ দুই অবস্থান ধরে রাখতে সক্ষম হলেও, চীনা ডিভাইস নির্মাতাদের তীব্র প্রতিদ্বন্দ্বিতার সম্মুখীন হতে হয়েছে। স্থানীয় বাজারে বিক্রি কমলেও হুয়াওয়ে, অপো ও শাওমির মতো ডিভাইস নির্মাতারা প্রত্যেকেই দুই অংকের প্রবৃদ্ধি অর্জন করেছে।
জুলাই-সেপ্টেম্বর প্রান্ত্মিকে ২২ দশমিক ৩ শতাংশ অংশীদারিত্ব নিয়ে বৈশ্বিক স্মার্টফোন বাজারের শীর্ষ অবস্থান দখলে রেখেছে স্যামসাং। বাজারটির ১১ দশমিক ৯ শতাংশ অংশীদারিত্ব নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপল। এ ছাড়া ৯ দশমিক ৫ শতাংশ অংশীদারিত্ব নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে হুয়াওয়ে। চলতি বছরের দ্বিতীয় প্রান্ত্মিকে (এপ্রিল-জুন) বৈশ্বিক স্মার্টফোন বাজারে স্যামসাংয়ের দখল ছিল ২০ দশমিক ৭ শতাংশ এবং অ্যাপলের দখল ছিল ১৩ দশমিক ৭ শতাংশ। দ্বিতীয় প্রান্ত্মিকের তুলনায় তৃতীয় প্রান্ত্মিকে স্যামসাংয়ের ডিভাইস বিক্রি কিছুটা বাড়লেও, অ্যাপলের আইফোন বিক্রি কিছুটা কমেছে।
গার্টনারের গবেষণা পরিচালক অনশুল গুপ্তা এক বিবৃতিতে বলেন, স্যামসাং ব্র্যান্ডের স্মার্টফোন বিক্রি বৃদ্ধিতে ইতিবাচক ভূমিকা রেখেছে নতুন নকশায় বাজারে ছাড়া গ্যালাক্সি এস৮, এস৮ পস্নাস ও গ্যালাক্সি নোট ৮। জুলাই-সেপ্টেম্বর প্রান্ত্মিকে ডিভাইস তিনটি চীনা ব্র্যান্ডগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা জোরদারে ভূমিকা রেখেছে। তৃতীয় প্রান্ত্মিকে দুই অংকের প্রবৃদ্ধি নিয়ে স্যামসাংয়ের স্মার্টফোন বিক্রি বেড়েছে ১৯ দশমিক ৩ শতাংশ। সর্বশেষ ২০১৫ সালের চতুর্থ প্রান্ত্মিকে দুই অংকের প্রবৃদ্ধি অর্জন করেছিল প্রতিষ্ঠানটি। জুলাই-সেপ্টেম্বর প্রান্ত্মিকে ডিভাইস বিক্রিতে দুই অংকের প্রবৃদ্ধি পাওয়া অন্য প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে হুয়াওয়ে, অপো ও শাওমি।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close