চি জ লা ভ কে ক স্ট্রবেরি জেলি চিজ কেক : (নো বেইক)আফরোজা নাজনিন সুমি বেইস তৈরি
উপাদান : একটি হার্ট শেপ কেকপ্যান (যার তলা আলাদা করা যায়), ১ প্যাকেট বা ১২ পিস ডাইজেস্টিভ বা নাটি বিস্কুট, মাখন বা বাটার - ১/৪ কাপ (গলানো)
বিস্কুট পিসগুলো গুঁড়ো করে নিতে হবে। এখন বিস্কুটের গুঁড়োর সঙ্গে গলানো মাখন মিশিয়ে নিতে হবে। একটি পলিব্যাগ অথবা পস্নাস্টিক ব্যাগ কেটে কেক বানানোর প্যানটিতে বসাতে হবে। কেক প্যানটির মাঝের পস্নাস্টিক ব্যাগের ওপর মাখন মেশানো বিস্কুটের গুঁড়ো চেপে সমানভাবে বিছিয়ে নিতে হবে। ফ্রিজে রেখে দিতে হবে ১৫ মিনিট।
হুইপড ক্রিম তৈরি : হুইপড ক্রিম পাউডার- ২ প্যাকেট বা হেভি ক্রিম ২ কাপ। হেভি ক্রিমের সঙ্গে চিনি মিশিয়ে ভালো মতো বিট করতে হবে যতক্ষণ না পর্যন্ত্ম 'স্টিফ পিক' হয় (৫ মিনিট), চূড়ার মতো হয়ে এলে কম স্পিডে বিট করে ফ্রিজে রেখে দিতে হবে অথবা ক্রিমের প্যাকেটের নির্দেশ মতো বানাতে হবে অথবা ১ কাপ থেকে একটু কম খুব ঠা-া দুধ নিয়ে হুইপড ক্রিম পাউডারের সঙ্গে মিশিয়ে ভালো মতো বিট করতে হবে যতক্ষণ না পর্যন্ত্ম 'স্টিফ পিক' হয় (৫ মিনিট), চূড়ার মতো হয়ে এলে কম স্পিডে বিট করে ফ্রিজে রেখে দিতে অথবা ক্রিমের প্যাকেটের নির্দেশ মতো বানাতে হবে।
চিজ ফিলিং তৈরি
ভ্যানিলা এসেন্স : ১ চা চামচ জেলাটিন পাউডার, ৩ চা চামচ ক্রিম চিজ, ১ কাপ, আইসিং সুগার ১/২ কাপ, ফ্রেশ স্ট্রবেরি কুচি ১/২ কাপ।
একটি পাত্রে ক্রিম চিজ, আইসিং সুগার ও ভ্যানিলা এসেন্স মিশিয়ে ১ মিনিট বিট করতে হবে। ১/৪ কাপ গরম পানিতে জেলাটিন গুলিয়ে নিন। অনবরত নাড়তে হবে। ক্রিম চিজের সঙ্গে মিশিয়ে বিট করম্নন। এর সঙ্গে হুইপড ক্রিম মিশিয়ে নিতে হবে। এখন এই ক্রিম মিশ্রণের সঙ্গে স্ট্রবেরি কুচি মিশিয়ে নিতে হবে। এই ফিলিং মিশ্রণ কেক প্যানের বেইসের ওপর ঢেলে সমান করে দিতে হবে। ফ্রিজে রেখে দিতে হবে ৮ ঘণ্টা।

জেলি টপিংস তৈরি
স্ট্রবেরি জেলো প্যাকেট ১/২, গরম পানি ১/২ কাপ, ঠা-া পানি ১/২ কাপ একটি বাটিতে জেলো পাউডার ও গরম পানি ভালো করে মিশিয়ে নিতে হবে। গলে গেলে ঠা-া পানি মিশিয়ে কেকের ওপর ঢেলে দিতে হবে। ফ্রিজে রেখে দিতে হবে ২ ঘণ্টা। এখন কেক প্যানের চারপাশ সাবধানে খুলে নিতে হবে। কেটে ঠা-া পরিবেশন করতে হবে।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close