ফেসবুকের নানারকম উদ্যোগপার্বনী দাস সম্প্রতি বিশেষ ধরনের ভিডিও বিজ্ঞাপন চালু করেছে ফেসবুক, যা স্বল্পগতির ইন্টারনেটেও কাজ করবে। বিজ্ঞাপন চালুর অনুষ্ঠানে বিশেষ গুরম্নত্ব পায় ফেসবুকে 'পরবর্তী কোটি ব্যবহারকারী' যুক্ত করার পরিকল্পনা। গ্রাহক বাড়াতে ফেসবুক অ্যাপকে সব মোবাইলের ব্যবহার উপযোগী করে গড়ে তোলা হয়েছে। আর স্বল্পগতির ইন্টারনেটেও ফেসবুক ও এর বিজ্ঞাপন প্রদর্শন বাড়াতে একাধিক উদ্যোগ নেয়া হয়েছে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল থেকে আরো জানা যায়, ফেসবুক ব্যবহারকারীদের সুবিধার্থে তিনটি বড়সড় উন্নতি আনা হয়েছে। সেগুলো হচ্ছে ফেসবুক নিজেই এখন ব্যক্তি অনুসারে সার্চ করার সময় পরামর্শ দেবে, ব্যবহারকারীরা এখন সার্চ দিয়ে কোনো পাবলিক কিংবা বন্ধুর শেয়ার করা পোস্ট খুঁজে পাবে এবং কোনো কিছু সার্চ দিয়ে জানতে পারবে ফেসবুকে অবস্থানরত মানুষ এ বিষয়ে এখন কী বলছে বা মতামত দিচ্ছে।
পূর্ববর্তী সময়ে সার্চ করার জন্য কিছু লিখে প্রবেশ করালে শুধু পেজ, পিওপল, গ্রম্নপ, ইভেন্ট আর অ্যাপ আসত রেজাল্টে। এখন আরো অনেক উপকারী তথ্যও আসবে সার্চ করার সঙ্গে সঙ্গে। যেমন আগে আপনি আপনার পছন্দের টিভি সিরিজের নাম লিখে সার্চ করলে শুধু এর পেজটাই বের হতো। এখন পেজের পাশাপাশি এর সঙ্গে সম্পর্কিত বিভিন্ন তথ্য কিংবা শেষ এপিসোড নিয়ে মানুষের বিভিন্ন মতামত আর ফ্যান থিওরিও জানা যাবে ফেসবুকে।
আর সার্চ করতে গেলে ফেসবুক নিজে থেকেই এখন আপনাকে পরামর্শ দেবে কী লিখে সার্চ দিতে হবে। তার জন্য সে আপনার রম্নচিবোধের ওপর ধারণা নিয়ে তার ওপর ভিত্তি করে পরামর্শ দেবে কিংবা চলতি সময়ে জনপ্রিয় কোনো বিষয়ও থাকবে সাজেশনে। আর এখন থেকে ব্যক্তিগত পোস্টও যেহেতু সার্চের সঙ্গে সঙ্গে ভেসে আসবে, তাই কোনো একটি বিষয়ে আপনার বন্ধু কী ভাবছে বা লিখছে তা-ও সার্চ বক্সে লিখেই আপনি জানতে পারবেন।
সম্প্রতি ফেসবুক চালু করেছে 'টুজি টিউজডে' নামক একটি উদ্যোগ, যার লক্ষ্য হচ্ছে স্বল্পগতির (টুজি) ইন্টারনেটেও ফেসবুককে আরো উন্নতভাবে ব্যবহারকারীদের কাছে উপস্থাপন।
বিনামূল্যে ইন্টারনেট পৌঁছে দেয়ার উদ্যোগ ইন্টারনেট ডটঅর্গের নাম পরিবর্তন করে হয়েছে 'ফ্রি বেসিক'। ফেসবুকের পূর্বপরিকল্পনা অনুযায়ীই এটি দ্রম্নতগতিতে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে। আগামী কয়েক বছরের মধ্যে এর মাধ্যমে কয়েক কোটি মানুষকে ফেসবুকে যুক্ত করা সম্ভব হবে।
বিজনেস ইনসাইডারের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, বর্তমানে প্রতি মাসে ফেসবুক অ্যাপ ব্যবহার করেন প্রায় ১৫০ কোটি এবং ছবি আদান-প্রদান করেন ৩০ কোটি মানুষ। আর ফেসবুকের দুই 'চ্যাট অ্যাপ' ফেসবুক মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন যথাক্রমে ৭০ ও ৯০ কোটি মানুষ।
ভারতের বিএসএনএলের চেয়ারম্যান অনুপম শ্রীবাস্ত্মব বলেন, ফেসবুক আমাদের সঙ্গে যৌথভাবে ১০০টি ওয়াইফাই হটস্পট তৈরি করার জন্য চুক্তিবদ্ধ হয়েছে। মূলত পশ্চিম ও দক্ষিণাঞ্চলের প্রত্যন্ত্ম গ্রামগুলোতেই আমরা এ সুবিধা দেয়ার চেষ্টা করব। ফেসবুকের সঙ্গে এ চুক্তির আওতায় এরই মধ্যে ২৫টি হটস্পট প্রস্তুতও হয়ে গেছে বলে জানান তিনি। এ প্রকল্পে তাদের সঙ্গে কারিগরি সহযোগিতা করছে কোয়াড জেন।
ফেসবুকের একজন মুখপাত্র জানান, এ মুহূর্তে আমাদের কিছু বলার নেই। আমরা বিএসএনএলের সঙ্গে তিন বছরের চুক্তি করেছি এবং পরবর্তীতে এটি আরো দুই বছরের জন্য বাড়ানো হতে পারে। ফেসবুক ছাড়াও দেশটির সংসদ সদস্যরাও ওয়াইফাই তৈরির কাজে বিএসএনএলকে সাহায্য করার প্রতিশ্রম্নতি দিয়েছেন। ইউনিয়ন মন্ত্রী নিতিন গাদকারি, রবিশঙ্কর প্রসাদ, নাজমা হেপতুলস্নাহ এবং লোকসভার স্পিকার সুমিত্র মহাজন বিএসএনএলের এ প্রকল্পে পৃষ্ঠপোষকতা করছেন।
লাইভ নামে নতুন একটি ফিচার চালু করেছে ফেসবুক। এর মাধ্যমে উলেস্নখযোগ্য ব্যক্তিরা তাদের লাইভ ভিডিও প্রচার করতে পারবেন। অবশ্য গত বছর থেকেই ফেসবুকের নির্দিষ্ট অ্যাপে এ ফিচার চালু আছে।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close