সুস্বাস্থ্যের জন্যউনিশ-বিশ ডেস্ক খাদ্যতালিকা থেকে প্রক্রিয়াজাত খাবার বাদ দিন। সেখানে আরও বেশি ফল ও সবজি যোগ করম্নন। এগুলো আপনার দেহকে পুষ্টি দেবে। যথেষ্ট ভিটামিন, ফাইবার, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট মিলবে।
শুধু খাবার বা ব্যায়ামই যথেষ্ট নয়। স্বাস্থ্যকর ও সুখী জীবনের জন্য নিজের যত্ন-আত্তির দরকার আছে। আসলে এটি বাড়তি বিলাসিতা নয়। এটা আপনার দেহ ও মনের আকাঙ্ক্ষিত প্রাপ্য। হতে পারে দু-একদিন মনের মতো কিছু খেলেন কিংবা দূরে কোথাও ঘুরে আসেন।
আপনি যতটুকুই পানি খান না কেন, সোডা বা চিনিপূর্ণ পানীয় ত্যাগ করতে হবে। আর এসব পানীয় যখন পান করতে মন চাইবে, তখনই পানি খাবেন। তাহলে একদিকে যেমন পানি পর্যাপ্ত খাওয়া হবে, অন্যদিকে তেমনই ক্ষতিকর পানীয় থেকে দূরে থাকা হবে।
এখন থেকে শুধু রান্নাঘরেই নয়, রেফ্রিজারেটরেও জাঙ্ক ফুড রাখবেন না। প্যাকেটজাত খাবার, চিপস কিংবা ফাস্টফুড এড়িয়ে চলাই হবে লক্ষ্য।
সাধারণ টুথব্রাশ বা ইলেকট্রিক, যাই ব্যবহার করেন না কেন এটি বদলাতে হয়। প্রতি তিন থেকে চার মাস অন্ত্মর ব্যবহৃত ব্রাশ বদলানোর পরামর্শ দেয় আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন। যদি ইলেকট্রিক ব্রাশ ব্যবহার করে থাকেন, তবে 'হেড' বদলানো উচিত।
প্রতিদিনই আপনার জীবনে এমন কিছু আসে, যার কারণে তৃপ্ত হয় মন। প্রতিদিন এমন একটি বিষয় খুঁজে নিন, যা কিছু না কিছু ভালো বয়ে এনেছে।
প্রতিদিন ব্যায়াম স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু এটা সবার জন্য এত সহজ কাজ নয়। আবার যারা নিয়মিত করেন, তাদের জন্যও রম্নটিনমাফিক শরীরচর্চা চালিয়ে যাওয়া সহজ কাজ নয়। সবচেয়ে ভালো উপায় হলো, সিঁড়ি বেয়ে উঠবেন। এলিভেটর এড়িয়ে চলুন। অফিসের পথে কিছুটা হেঁটে যান।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close