হোম পেজপ্রথম পাতা
ট্রাম্প-কিমের ঐতিহাসিক বৈঠকউত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণের চুক্তি সইযাযাদি ডেস্ক সব জল্পনা, প্রতীক্ষার অবসান।
সোমবার সিঙ্গাপুরে মুখোমুখি বসলেন এই মুহূর্তে বিশ্বে সব থেকে আলোচিত দুই রাষ্ট্রপ্রধান। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার শাসক কিম জং উন।
ঘণ্টাখানেক কথা হয় তাদের মধ্যে। শেষে তারা যখন এক সঙ্গে সাংবাদিকদের সামনে এলেন, তখন যেন গোটা বিশ্বের 'ফোকাস' তাদের ওপরই। করমর্দন করলেন তারা। পরে ট্রাম্প বলেন, 'বৈঠক খুব ভালো হয়েছে। সব সমালোচনা, অনুমান ভুল প্রমাণিত হয়েছে।... বিস্তারিত
রাঙামাটির নানিয়ারচরে পাহাড়ধসে নিহত ১১ঢলে খাগড়াছড়ি বিচ্ছিন্নরাঙামাটি প্রতিনিধি টানা বৃষ্টির মধ্যে রাঙামাটির নানিয়ারচর উপজেলায় পাহাড় ধসে ১১ জনের মৃতু্যর খবর পাওয়া গেছে।
উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কোয়ালিটি চাকমা জানান, গত কয়েকদিনের টানা বৃষ্টির কারণে পাহাড় ধসে মঙ্গলবার সকালে এ দুর্ঘটনা ঘটে।
এক বছর আগে যেদিনে রাঙামাটির বিভিন্ন স্থানে পাহাড় ধসে শতাধিক মানুষ মারা গিয়েছিল, সেই দিনটিতে একই ঘটনা ঘটল।
কোয়ালিটি চাকমা বলেন, উপজেলার বড়পুল পাড়ায় দুই পরিবারের চারজন,... বিস্তারিত
উলেস্নখযোগ্য ৫ বিষয়যাযাদি ডেস্ক সম্পন্ন হলো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার সুপ্রিম লিডার কিম জং উনের ঐতিহাসিক
হবৈঠক। দীর্ঘদিন একে অপরকে চূড়ান্ত্ম অপমান ও যুদ্ধের হুমকি দিলেও সাম্প্রতিক মাসগুলোতে দুজনের মধ্যে উষ্ণতার আবহ গড়ে ওঠে। তারই ধারাবাহিকতায় এ বৈঠক।
এই দুই নেতার প্রথম বৈঠকের উলেস্নখযোগ্য পাঁচটি বিষয় নিয়ে পাঠকদের জন্য এ আয়োজন:
১. পতাকা : উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক বৈঠক ঘিরে উভয়... বিস্তারিত
গ্যাসের দাম ১৪৩ শতাংশ বাড়ানোর সুপারিশবাড়ছে না গৃহস্থালিরযাযাদি রিপোর্ট তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহের শুরম্নতেই ভোক্তা পর্যায়ে প্রতি ঘনমিটার গ্যাসের দাম ১৪৩ শতাংশ বাড়তে পারে। তবে গৃহস্থালি এবং বাণিজ্যিক ভোক্তাদের ক্ষেত্রে এবার গ্যাসের দাম বাড়ছে না।
মঙ্গলবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের গণশুনানিতে তিতাস গ্যাস বিতরণ কোম্পানির ভোক্তা পর্যায়ে গ্যাসের দাম বাড়ানোর ওপর শুনানি অনুষ্ঠিত হয়। শুনানিতে কমিশন গঠিত সাত সদস্যের কারিগরি মূল্যায়ন কমিটি তাদের প্রতিবেদনে গ্যাসের গ্রাহক পর্যায়ে গড়ে ১৪৩ ভাগ দাম বৃদ্ধির... বিস্তারিত
খালেদাকে এবার সিএমএইচে নেয়ার প্রস্ত্মাব স্বরাষ্ট্রমন্ত্রীরইউনাইটেড হাসপাতালে চিকিৎসা ব্যয় বহন করতে চায় বিএনপিযাযাদি রিপোর্ট বিএসএমএমইউর পরিবর্তে ইউনাইটেড হাসপাতালে নিতে খালেদা জিয়ার পরিবারের আবেদনের পর তাকে সিএমএইচে নেয়ার প্রস্ত্মাব দিচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।
বিএনপি চেয়ারপারসনকে মঙ্গলবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে নেয়ার প্রস্ত্মুতি থাকলেও তার অনীহার কারণে নেয়া যায়নি বলে কারা মহাপরিদর্শক সৈয়দ ইফতেখার উদ্দিন জানান।
তখন তিনি বলেছিলেন, কারাবিধিতে বেসরকারি হাসপাতালে নেয়ার সুযোগ না থাকায় তা পেতে হলে খালেদা জিয়াকে আবেদন করতে হবে।
... বিস্তারিত
৩৭তম বিসিএসে ক্যাডার হলেন ১৩১৪ জনযাযাদি রিপোর্ট বিভিন্ন ক্যাডারে এক হাজার ৩১৪ জনকে নিয়োগের সুপারিশ করে ৩৭তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত্ম ফল প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।
পিএসসির জনসংযোগ কর্মকর্তা মেহদী শাহনেওয়াজ জলিল মঙ্গলবার এই তথ্য জানান।
তিনি বলেন, ৩৭তম বিসিএসের লিখিত ও মৌখিক পরীক্ষায় ৪ হাজার ৭৬৮ জন উত্তীর্ণ হয়েছেন। এদের মধ্যে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য ১ হাজার ৩১৪ জনকে সুপারিশ করা হয়েছে।


সুপারিশকৃতদের... বিস্তারিত
অ মৃ ত ব চ ন'একটি মতলবি মহল সবসময় মাতামাতি করে। মানুষ যেখানে
খুশি, সেখানে তারা অখুশি'

মাদকবিরোধী অভিযান সম্পর্কে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক
ওবায়দুল কাদের... বিস্তারিত
আলস্নাহর নূর ফুৎকারে নেভানো যায় নাযাযাদি রিপোর্ট 'তারা তাদের মুখের ফুৎকারে আলস্নাহর নূরকে নিভিয়ে দিতে চায়, কিন্তু আলস্নাহ তার নূরকে পূর্ণতাদানকারী। যদিও কাফিররা তা অপছন্দ করে। তিনিই তার রাসুলকে হেদায়েত ও সত্যদ্বীন সহকারে প্রেরণ করেছেন, যাতে তিনি সকল দ্বীনের ওপর তা বিজয়ী করে দেন। যদিও মুশরিকরা তা অপছন্দ করে।' (সূরা ছফ-আয়াত ৮-৯)
এ আয়াতটি ৩ হিজরি সনে ওহুদ যুদ্ধের পরে নাজিল হয়েছিল। সে সময় ইসলাম কেবল মদিনা শহরের মধ্যেই সীমাবদ্ধ ছিল,... বিস্তারিত
ব্যাংক খাত নিয়ে সংসদে অর্থমন্ত্রীর সমালোচনা অব্যাহতযাযাদি রিপোর্ট দেশের ব্যাংক ও আর্থিক খাতের বিশৃঙ্খলা ও অনিয়ম নিয়ে জাতীয় সংসদে বিরোধী দল জাতীয় পার্টি ও সরকারের শরিক দলের অব্যাহত সমালোচনার মুখে রয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
মঙ্গলবার সংসদে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্ত্মাবিত বাজেটের ওপর আলোচনার শুরম্নর দিনে সংসদ সদস্যরা অর্থমন্ত্রীর সমালোচনা করেন। এর আগে রবি ও সোমবার ২০১৭-১৮ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনায়ও সরকারি-বিরোধী দলের সংসদ সদস্যরা অর্থমন্ত্রীর সমালোচনায় মুখর ছিলেন।
মঙ্গলবার... বিস্তারিত
প্রকাশক শাহজাহান বাচ্চুকে হত্যার ঘটনায় মামলামুন্সীগঞ্জ প্রতিনিধি মুন্সীগঞ্জ জেলার কমিনিস্ট পার্টির সাবেক সাধারণ সম্পাদক, সাংবাদিক, কবি, প্রকাশক ও মুক্তমনা লেখক শাজাহান বাচ্চুর লাশ ময়নাতদন্ত্মের পর বিকাল ৪টায় কাকালদি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে জানাজা শেষে কাকালদি কবরস্থানে তার মায়ের কবরের পাশে তাকে দাফন করা হয়। নিহতের ভাতিজা ইরান মিয়া বিষয়টি নিশ্চিত করেন এবং তিনি বলেন, এলাকাবাসী প্রথমে লাশ দাফনে বাধা দিলেও পরে মধ্যপাড়া ইউপি চেয়ারম্যান আব্দুল করিমের হস্ত্মক্ষেপে লাশ দাফন করা হয়। লাশ... বিস্তারিত
প্রেসক্লাবের সামনে ঈদ করবেন নন-এমপিও শিক্ষকরাযাযাদি রিপোর্ট এমপিওভুক্তির দাবিতে মঙ্গলবার সকালেও জাতীয় প্রেসক্লাবের সামনে জমায়েত হয়ে বিক্ষোভ করেছেন নন-এমপিও শিক্ষকরা। পুলিশ তাদের ফুটপাতের সামনে স্বল্প একটু স্থানে ঘিরে রাখে। এর বাইরে তাদের যেতে দেয়নি।
২০১৮-১৯ অর্থবছরের প্রস্ত্মাবিত বাজেটে শিক্ষাপ্রতিষ্ঠানের নতুন এমপিও প্রস্ত্মাব না থাকায় আন্দোলনের ডাক দেন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। কর্মসূচি অনুযায়ী রোববার থেকে প্রতিদিন সকালে জাতীয় প্রেসক্লাবের অবস্থান কর্মসূচি পালনে তারা সমবেত হন। মঙ্গলবার দুপুর ২টার দিকে তারা প্রেসক্লাবের সামনে... বিস্তারিত
শোক সংবাদদিলীপ চক্রবর্তী
জাসদ জেলা ছাত্রলীগের সহ-সভাপতি ও উপজেলা সভাপতি মিথুন চক্রবর্তীর বাবা দিলীপ চক্রবর্তী (৬৫) রোববার আড়াইটায় শেরেবাংলা মেডিকেল কলেজে পরলোকগমণ করেন। তিনি স্ত্রী, এক ছেলে, দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। সোমবার নিজ বাড়িতে তার সৎকার অনুষ্ঠিত হয়। তার মৃতু্যতে মুক্তিযুদ্ধকালীন বেইস কমান্ডার বেনী লাল দাস গুপ্ত বেনু, পৌর মেয়র, অ্যাডভোকেট সুভাষ চন্দ্র শীল, তথ্যমন্ত্রীর ব্যক্তিগত সহকারী মো. সাজ্জাদ হোসেন, বিএনপি নেতা... বিস্তারিত
যুবদলের সাধারণ সম্পাদক সালাহউদ্দিন টুকু কারাগারেযাযাদি রিপোর্ট যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকুকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। রাজধানীর শাহবাগ থানার নাশকতার মামলায় মঙ্গলবার ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম কেশব রায় চৌধুরী এ আদেশ দেন।
ঢাকার অপরাধতথ্য ও প্রসিকিউশন বিভাগের উপ-কমিশনার আনিসুর রহমান জানান, মঙ্গলবার ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে টুকুকে হাজির করে তার সাত দিনের রিমান্ড আবেদন করে পুলিশ।
অপরদিকে এ রিমান্ড আবেদন বাতিল চেয়ে জামিন আবেদন করেন টুকুর... বিস্তারিত
ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের নিবন্ধন বাতিলযাযাদি রিপোর্ট নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, শর্ত যথাযথভাবে পূরণ না করা এবং চাহিদার ভিত্তিতে তথ্য না দেয়ার কারণে 'ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের নিবন্ধন বাতিল করা হয়েছে।
মঙ্গলবার নির্বাচন ভবনে সাংবাদিকদের তিনি এ তথ্য নিশ্চিত করেন।
সচিব বলেন, 'দলটি নিবন্ধনের শর্ত পূরণ করেনি। আমরা তথ্য চেয়েছিলাম। তাও দেয়নি। তাই ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের নিবন্ধন বাতিল করেছে ইসি।'
একটি কমে বর্তমানে নিবন্ধিত দলের সংখ্যা দাঁড়াল... বিস্তারিত
অক্টোবরের মধ্যে সুন্দরবন বনদসু্য মুক্ত করা হবে র্:যাব ডিজিবরিশাল অফিস র্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজির আহমেদ বলেছেন, যেকোনো মূল্যে বিশ্ব ঐতিহ্য সুন্দরবন জলদসু্য ও বনদসু্য মুক্ত করা হবে। এ জন্য অনন্ত্মকাল অপেক্ষা করবে না আইনশৃঙ্খলা বাহিনী। আগামী অক্টোবরের মধ্যে সুন্দরবন জলদসু্য-বনদসু্য মুক্ত করা করা হবে।
মঙ্গলবার বেলা ১১টার দিকে বরিশাল নগরীর রূপাতলীর্ যাব-৮ কার্যালয়ে সুন্দরবনের আত্মসমর্পণ করা জলদসু্যদের মধ্যে ঈদ উপহার বিতরণ ও পুনর্বাসন প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
... বিস্তারিত
দেশে ফিরেছেন প্রধানমন্ত্রীযাযাদি রিপোর্ট জি-সেভেন আউটরিচ সম্মেলনে অংশ নিয়ে কানাডায় চার দিনের সফর শেষে দেশে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এমিরেটস এয়ারলাইন্সের ফ্লাইটে মঙ্গলবার রাত সোয়া ১১টায় ঢাকার হযরত শাহজালাল আন্ত্মর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি।
কানাডার প্রধানমন্ত্রীর আমন্ত্রণে জি-সেভেন আউটরিচ সম্মেলনে যোগ দিতে শুক্রবার দুপুরে কেবেকে পৌঁছান শেখ হাসিনা।
বিশ্ব অর্থনীতির সাত পরাশক্তির জোট জি-সেভেনের সম্মেলনের পাশাপাশি আঞ্চলিক উন্নয়ন ও অর্থনৈতিক অগ্রগতির বিষয়ে আলোচনার জন্য জোটের বাইরে... বিস্তারিত
মহানগর দক্ষিণের থানা কমিটি থেকে রবিনের পদত্যাগযাযাদি রিপোর্ট সদ্য ঘোষিত ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির কদমতলী থানা কমিটির সাধারণ সম্পাদকের পদ থেকে পদত্যাগ করেছেন তানভীর আহমেদ রবিন। মঙ্গলবার বিকালে তিনি নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে মহানগর দক্ষিণের সভাপতি এবং সেক্রেটারি বরাবর লেখা পদত্যাগপত্র জমা দেন। রবিন মহানগর দক্ষিণের সাংগঠনিক সম্পাদকের দায়িত্বে ছিলেন।
পদত্যাগপত্রে রবিন এক-এগারোর সময়ে দলের জন্য তার ত্যাগের কথা উলেস্নখ করে বলেন, 'সাংগঠনিক সম্পাদক হিসেবে আমার কোনো মতামত বা আলোচনা... বিস্তারিত
 
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close