শেষ সেশনের আফসোস ভারতেরক্রীড়া ডেস্ক শ্রীলংকার বিপক্ষে সিরিজের তৃতীয় এবং শেষ টেস্টে ভারতের শুরুটা হয়েছিল স্বপ্নের মতই। ওপেনিং জুটিতেই সফরকারীদের খাতায় যোগ হয় বিনা উইকেটে ১৮৮ রান এবং চা-বিরতির আগ পর্যন্ত ৩ উইকট পতনের পর দলীয় রান দাঁড়ায় ২৩৫। এই পর্যন্ত সবকিছুই ঠিকঠাকই ছিল কোহলিদের। কিন্তু চা-বিরতির পরই ছন্দ হারিয়ে ফেলেন ভারতীয় ব্যাটসম্যানরা। দ্রুত আরও ৩ ব্যাটসম্যান সাজঘরে ফিরলে দিন শেষে তাদের সংগ্রহ ৬ উইকেটে ৩২৯ রান, এতে করে শেষ সেশনের আফসোস নিয়েই পাল্লেকেলেতে টেস্টের প্রথম দিন শেষ হয় ভারতের।
ব্যাটিংয়ে নেমেই লংকান বোলারদের ওপর চড়াও হলেন দুই ওপেনার শিখর ধাওয়ান এবং লোকেশ রাহুল। তাদের মারমুখো ব্যাটিং দেখে মনেই হয়নি টেস্ট খেলছেন তারা। উদ্বোধনী জুটিতেই গড়ে তোলেন ১৮৮ রানের অন্যবদ্য এক জুটি। টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি তুলে নেন ধাওয়ান। তবে ১৫ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হন রাহুল। ব্যক্তিগত ৮৫ রানে স্পিনার মালিন্ডা পুষ্পকুমারার বলে ক্যাচ তুলে আউট হন তিনি। এর কিছুপরই আবারও ভারতীয় ব্যাটিং লাইনআপে আঘাত হানেন পুষ্পকুমারা। এবার তার শিকার আরেক ওপেনার ধাওয়ান। তবে সাজঘরে ফেরার আগে ১২৩ বলে ১৭ চারে ১১৯ রানের ইনিংস খেলেন তিনি।
উদ্বোধনী জুটির পরই ব্যাটিং লাইনআপে মূল ধসটা শুরু হয় সফরকারীদের। তিন নাম্বারে ব্যাটিংয়ে নেমে উইকেটে বেশিক্ষণ টিকতে পারেননি চেতেশ্বর পূজারাও। চা-বিরতির কয়েক ওভার আগে সান্দাকানের বলে অ্যাঞ্জেলো ম্যাথুসকে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ৮ রানেই ফেরেন তিনি। অপরদিকে, দিনের তৃতীয় সেশনে লড়াইয়ের আশা জাগিয়েও আউট হয়ে যান আজিঙ্কা রাহানে (১৭)। ক্লিন বোল্ড হয়ে পুষ্পকুমারা তৃতীয় শিকার হন তিনি।
পঞ্চম উইকেট জুটিতে উইকেটের এত প্রান্তে থাকা কোহলি জুটি গড়েন স্পিন অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে। কিন্তু অশ্বিনকে মাঠে ফেলে আগের ব্যাটসম্যানদের পথ ধরেন কোহলিও। সান্দাকানের সহজ একটি বলে ব্যাট চালাতে গিয়ে ৪২ রানেই থেমে যায় ভারতের দলপতির ইনিংস। দলীয় ৩২২ রানের মাথায় দিনের শেষ তৃতীয় ওভারের শেষ বলে অশ্বিনকে শিকার বানান বিশ্ব ফার্নান্দো। তবে বাকি দুইটি ওভার কোনো ধরনের অঘটন ছাড়াই পার করে দেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা এবং অলরাউন্ডার হার্ডিক পান্ডিয়া। সাহা ১৩ এবং পান্ডিয়া ১ রানে অপরাজিত ছিলেন।
সংক্ষিপ্ত স্কোর
ভারত : প্রথম ইনিংস ৩২৯/৬ (ধাওয়ান ১২৯, রাহুল ৮৫, পূজারা ৮, কোহলি ৪২, রাহানে ১৭, অশ্বিন ৩১, সাহা ১৩*, পান্ডিয়া ১*; পুষ্পকুমারা ৩/৪০, সান্দাকান ২/৮৪, ফার্নান্দো ১/৬৮)
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close