হোম পেজশেষের পাতা
শাহজালাল বিমানবন্দরে আগুন নেভানোর ব্যবস্থা সেকেলেফায়ার সার্ভিসের তদন্ত প্রতিবেদনযাযাদি রিপোর্ট গত দেড় বছরে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ছয়বার অগি্নকা- ঘটেছে। ফায়ার সার্ভিসের এক প্রতিবেদন বলছে, আগুন নেভানোর ব্যবস্থা যথেষ্ট না থাকায় দেশের সবচেয়ে বড় এই বিমানবন্দরে একাধিকবার এমন ঘটনা ঘটছে। ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ গত ৩১ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এ প্রতিবেদন জমা দেয়।
প্রতিবেদনে বলা হচ্ছে, বিমানবন্দরের বৈদ্যুতিক সাবস্টেশন ও রেস্তোরাঁগুলোয় আগুন নেভানোর কোনো ব্যবস্থাই নেই। এ ছাড়া আগুন নেভাতে ফায়ার স্প্রিংকলার... বিস্তারিত
দেরিতে হলেও প্রধানমন্ত্রীর বোধোদয় হয়েছে: ফখরুলযাযাদি রিপোর্ট রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন ও ত্রাণ বিতরণ করতে যাওয়ায় প্রধানমন্ত্রীর প্রতি সন্তোষ প্রকাশ করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, 'আমরা অন্তত এই ভেবে খুশি হয়েছি যে, দেরিতে হলেও প্রধানমন্ত্রীর বোধোদয় হয়েছে।'
তিনি বলেন, প্রধানমন্ত্রী যাওয়ার আগেই সেখানে ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী ও ফার্স্ট লেডি রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করে গেছেন। জাতিসংঘের একটি প্রতিনিধি দলও কক্সবাজার যাচ্ছে। অর্থাৎ রোহিঙ্গা ইস্যুতে সারা পৃথিবী যখন... বিস্তারিত
পদ্মার ভাঙনে তিন লঞ্চডুবি স্রোতে বিঘি্নত উদ্ধারকাজশরীয়তপুর প্রতিনিধি শরীয়তপুরের নড়িয়া উপজেলার ওয়াপদা লঞ্চঘাটে পন্টুন বিচ্ছিন্ন হয়ে ডুবে যাওয়া লঞ্চ তিনটি উদ্ধারের জন্য অভিযান শুরু করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডবিস্নউটিএ)। নিখোঁজ যাত্রীদের খুঁজে পাওয়ার জন্য একযোগে কাজ শুরু করে নৌবাহিনী, ফায়ার সার্ভিস ও নৌ-পুলিশ। একটি লঞ্চ শনাক্ত করা গেছে। তবে স্রোতের কারণে ডুবুরিরা ওই লঞ্চের সঙ্গে কোনো দড়ি বাঁধতে পারেননি ।
মঙ্গলবার সকাল ১০টা থেকে উদ্ধার অভিযান শুরু হয়। তবে পদ্মা নদীতে... বিস্তারিত
রোহিঙ্গা পার করে রাতারাতি কোটিপতি নৌকা মালিকরাটেকনাফ সংবাদদাতা বাংলাদেশে আসা মিয়ানমারের লাখ লাখ রোহিঙ্গা নাগরিকদের পারাপার করে গত কয়েকদিনেই কোটিপতি হয়েছেন শাহপরীর দ্বীপের বোট মালিকরা।
প্রতিরাতে ৩২৫টি বোট চার থেকে পাঁচটি ট্রিপ মেরে ৩০ থেকে ৫০ হাজার রোহিঙ্গা পার করে এই বিপুল অর্থ কামিয়েছে। আগে যারা সমুদ্রপথে থাইল্যান্ড ও মালয়েশিয়ায় মানব পাচার করতো, সেই সিন্ডিকেটই বিপুল সংখ্যক রোহিঙ্গা পারাপারের নেতৃত্ব দিচ্ছে।
মিয়ানমারের মংডু ও রাচিডং এলাকার বেশিরভাগ রোহিঙ্গাই প্রতিদিন বাংলাদেশে প্রবেশ... বিস্তারিত
মাদক ব্যবসা করলে চাকরি ছেড়ে দিন ডিএমপি কমিশনারযাযাদি রিপোর্ট কোনো পুলিশ সদস্য যদি মাদক ব্যবসার সঙ্গে জড়িত থাকেন তাকে তৎক্ষণাৎ চাকরি ছেড়ে স্বেচ্ছায় চলে যেতে বললেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।
মঙ্গলবার ডিএমপি হেডকোয়ার্টার্সে আয়োজিত আগস্ট মাসের অপরাধ পর্যালোচনা সভায় (ক্রাইম কনফারেন্স) তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। সভায় উপস্থিত এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেন।
তিনি বলেন, সভায় কমিশনার ডিএমপির থানাগুলোতে কেউ যাতে হয়রানির শিকার না হয় সেদিকে খেয়াল রাখার... বিস্তারিত
তামাকজনিত রোগে বছরে ক্ষতি ১১ হাজার কোটি টাকাযাযাদি রিপোর্ট তামাকের ব্যবহারজনিত কারণে প্রতি বছর দেশে ৫৭ হাজার লোক মারা যায় এবং রোগে আক্রান্ত হয় প্রায় ১২ লাখ মানুষ। এই রোগ ও মৃত্যুজনিত অর্থনৈতিক ক্ষতি প্রায় ১১ হাজার কোটি টাকা।
মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে 'দীর্ঘস্থায়ী তামাক নিয়ন্ত্রণে বাংলাদেশের চ্যালেঞ্জ এবং করণীয়' শীর্ষক এক সেমিনারে এসব তথ্য উঠে আসে। সেমিনারটি আয়োজন করে ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট নামের একটি সংগঠন।
সেমিনারে প্রধান অতিথি ছিলেন... বিস্তারিত
বায়োমেট্রিকে প্রথম নিবন্ধিত রোহিঙ্গা নারী রুবিয়াকক্সবাজার প্রতিনিধি নাম: রুবিয়া খাতুন। নারী। বয়স ৬০। বাবার নাম: নাগু। মায়ের নাম: সুফিয়া খাতুন। জন্মতারিখ: অজানা। জন্মস্থান: মিয়ানমার। দেশ: মিয়ানমার। জাতীয়তা: রোহিঙ্গা।
এমন সব তথ্য দিয়ে কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শিবিরে সোমবার রাতে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত হলেন রোহিঙ্গা নারী রুবিয়া খাতুন। সহিংসতার মুখে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের পরীক্ষামূলকভাবে বায়োমেট্রিক নিবন্ধন গতকাল শুরু হয়েছে। রাত পৌনে নয়টায় রুবিয়া প্রথম বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত হন।... বিস্তারিত
ফোর-জি ও তরঙ্গ নিলামের অনুমোদন চালু এ বছরইযাযাদি রিপোর্ট চতুর্থ প্রজন্মের (ফোর-জি) মোবাইল সেবার গাইডলাইন এবং বাড়তি তরঙ্গ বরাদ্দে নিলামের নীতিমালায় অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
প্রধানমন্ত্রীর অনুমোদনের পর হাতে পেয়ে মঙ্গলবারই প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) পাঠিয়েছেন বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।
বিকালে অনুমোদনের কপিটি বিটিআরসিতে এসে পেঁৗছেছে বলেও জানিয়েছেন সংস্থাটির একজন কর্মকর্তা।
তারানা হালিম বলেন, 'ফোর-জিতে রোলআউট অবলিগেশন রাখা হয়েছে। অর্থাৎ, প্রত্যেক মোবাইল... বিস্তারিত
এমবিবিএসে নাম্বার কাটার সিদ্ধান্ত স্থগিতযাযাদি রিপোর্ট চলতি শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের প্রাপ্ত নাম্বার থেকে পাঁচ নাম্বার কেটে তালিকা তৈরির সিদ্ধান্তের বিজ্ঞপ্তির কার্যকারিতা স্থগিত করেছে হাইকোর্ট।
বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার রুলসহ এ আদেশ দেয়। ওই বিজ্ঞপ্তি কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না তা জানতে চেয়ে রুল দেয়া হয়েছে।
স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য... বিস্তারিত
আন্তর্জাতিক চাপ বাড়ছে মিয়ানমারের ওপরযাযাদি ডেস্ক রাখাইনে সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে তিন লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়ার প্রেক্ষাপটে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ ক্রমশ বাড়ছে।
মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের গ্রামে গ্রামে যা ঘটছে তাকে জাতিগত নির্মূল অভিযানের একটি 'ধ্রুপদী উদাহরণ' হিসেবে চিহ্নিত করেছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাই কমিশনার।
যুক্তরাষ্ট্র মিয়ানমারের সেনাবাহিনীর প্রতি সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছে। রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনার জন্য সুইডেন ও যুক্তরাজ্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক ডাকার আহ্বান জানিয়েছে... বিস্তারিত
গুলিবিদ্ধ চারজনসহ আরও ৫ রোহিঙ্গা চট্টগ্রাম মেডিকেলেচট্টগ্রাম প্রতিনিধি মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা গুলিবিদ্ধ চারজনসহ আরও পাঁচ রোহিঙ্গা চিকিৎসা নিতে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন।
টেকনাফের সীমান্তবর্তী কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প থেকে সোমবার রাতে তাদের চট্টগ্রাম মেডিকেলে নিয়ে আসা হয়।
এরা গুলিবিদ্ধ ইমাম শরীফ (১৬), মওকত উল্লাহ (২৮), মো. তাহের (২১), আব্দুল করিম (১৯) ও মরিয়ম বেগম (১০)।
হাসপাতাল পুলিশ ফাঁড়ির এএসআই আলাউদ্দিন তালুকদার আমির জানান, আহতদের মধ্যে মরিয়ম... বিস্তারিত
সংবাদ সংক্ষেপপ্রতি ঘণ্টায় গতি
হাজার মাইল!
যাযাদি ডেস্ক
মাটির উপরে চলা বিশ্বের দ্রুততম গাড়ি আবিষ্কারের কৃতিত্ব দাবি করল বস্নাডহাউন্ড এসএসসি । সমপ্রতি লন্ডনের ক্যানারি হোয়ারফে জনসাধারণের সামনে পেন্সিল আকৃতিবিশিষ্ট একটি গাড়ি আত্মপ্রকাশ করেছে বস্নাডহাউন্ড সুপারসনিক।
সংস্থার দাবি, গত আট বছরের নিরন্তর গবেষণার ফল এই নতুন গাড়ি। বুলেটের থেকেও তীব্র গতিতে ছুটবে এই গাড়ি। ফাইটার জেট ও রকেটের জ্বালানি ব্যবহার করে এই... বিস্তারিত
কোটালীপাড়ার মামলায় দ-িত হান্নান-ভগি্নপতির আত্মসমর্পণযাযাদি রিপোর্ট ১৭ বছর আগে গোপালগঞ্জের কোটালীপাড়ায় শেখ হাসিনার সমাবেশে ৭৬ কেজি বোমা পুঁতে রাখার ঘটনায় দায়ের করা এক মামলার দ-িত আসামি মুফতি আবদুল হান্নানের ভগি্নপতি সারওয়ার হোসেন মিয়া আদালতে আত্মসমর্পণ করেছেন।
মঙ্গলবার আত্মসমপর্ণের পর ঢাকার ২ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত বিচারক আবদুর রহমান সরদার তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।
২০০০ সালের জুলাইয়ে কোটালীপাড়ায় শেখ হাসিনার সমাবেশকে সামনে রেখে বোমা পুতে রাখার ঘটনায় বিস্ফোরক... বিস্তারিত
শাহজালালে সবজি ও মাংসের মধ্যে বিদেশি মুদ্রাযাযাদি রিপোর্ট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুবাইগামী যাত্রী মো. ওসমানের (৪৪) কাপড়ের ব্যাগের ভেতরে সবজি ও মাংসের মধ্যে বিশেষভাবে লুকায়িত অবস্থায় ২৫ লাখ ৪৬ হাজার ৮০৪ টাকার বিদেশি মুদ্রা আটক করেছে শুল্ক গোয়েন্দা।
মঙ্গলবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান।
তিনি বলেন, যাত্রী ওসমানের ঢাকা থেকে বাংলাদেশ বিমানের বিজি-০৪৭ ফ্লাইটে দুবাই যাওয়ার কথা। শুল্ক গোয়েন্দা গোপন সংবাদের ভিত্তিতে... বিস্তারিত
প্রধানমন্ত্রীকে অটোরিকশা শ্রমিক ফেডারেশনের স্মারকলিপিযাযাদি রিপোর্ট প্রস্তাবিত সড়ক পরিবহন আইন-২০১৭ এ অটোরিকশা-অটোটেম্পোচালক ও লাইসেন্স অন্তর্ভুক্তিকরণসহ ১০ দফা দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে অটোরিকশা শ্রমিক ফেডারেশন।
পূর্ব ঘোষণা অনুযায়ী, মঙ্গলবার জেলা প্রশাসকদের মাধ্যমে বাংলাদেশ অটোরিকশা-অটোটেম্পো পরিবহন শ্রমিক ফেডারেশনের ব্যানারে এই কর্মসূচি পালিত হয়।
ঢাকাসহ দেশের সব জেলার জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি পেশ করা হয়। অটোরিকশা শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।... বিস্তারিত
বাংলাদেশ কটন অ্যাসোসিয়েশনের কর্মকর্তা নির্বাচনবাংলাদেশ কটন অ্যাসোসিয়েশনের দ্বিবার্ষিক নির্বাচন সম্প্রতি ঢাকায় সম্প্রন্ন হয়েছে। নির্বাচনে নিম্নোক্ত ব্যক্তিরা ২০১৭-১৯ মেয়াদের জন্য কর্মকর্তা নির্বাচিত হয়েছেন : সভাপতি মেহেদি আলী, সহ-সভাপতি শেখ মো. সামিউল ইসলাম, মিয়া আহমেদ কিবরিয়া, এ মতিন সরকার ও এমএ লতিফ, সাধারণ সম্পাদক মুহাম্মদ পাভেল হোসেন, সহযোগী সম্পাদক আবদুল্লাহ আল-মাহমুদ, ননী গোপাল সাহা, জিনাত রেহানা ও বেলায়েত হোসেন, কোষাধ্যক্ষ মুহাম্মদ আইউব, পরিচালক মুহাম্মদ শহীদুল্লাহ, এম নুরুজ্জামান, কাজী আজমল হক ও... বিস্তারিত
আইওএনএস'র সদস্য রাষ্ট্রের প্রতিনিধিরা ঢাকায়বাংলাদেশ নৌবাহিনীর ব্যবস্থাপনায় আন্তর্জাতিক সমুদ্র মহড়া ্তুওঙঘঝ গঁষঃরষধঃবৎধষ গধৎরঃরসব ঝবধৎপয ্ জবংপঁব ঊীবৎপরংব (ওগগঝঅজঊঢ) ২০১৭্থ আগামী নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে। ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশসমূহের নৌবাহিনীর অংশগ্রহণে উক্ত মহড়া সফল করতে আইওএনএস'র সদস্য রাষ্ট্র অস্ট্রেলিয়া, ফ্রান্স, চীন, ভারত, ওমান, সংযুক্ত আরব আমিরাত, রাশিয়া এবং বাংলাদেশসহ ১৪টি দেশের প্রতিনিধিরা ঢাকায় আয়োজিত একটি প্রস্তুতিমূলক সম্মেলনে মঙ্গলবার অংশগ্রহণ করেন।
বনানী নৌ-সদরস্থ সাগরিকা হলে আয়োজিত উক্ত সম্মেলনে প্রধান অতিথি... বিস্তারিত
পিকাবুর সঙ্গে মেঘনা ব্যাংকের চুক্তি স্বাক্ষরদেশের জনপ্রিয় ই-কমাস প্ল্যাটফর্ম পিকাবু সম্প্রতি মেঘনা ব্যাংক লিমিটেডের সঙ্গে একটি এমওইউ চুক্তি স্বাক্ষর করেছে, যার দরুন ব্যাংকটির ক্রেডিট কার্ড গ্রাহকরা ০% ইএমআই সুবিধা উপভোগ করতে পারবেন। সম্প্রতি মেঘনা ব্যাংকের গুলশান ১, হেড অফিসে একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
পিকাবুর চিফ অপারেটিং অফিসার শাহরিয়ার সাত্তার, মেঘনা ব্যাংক লিমিটেডের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ ইমদাদুল ইসলাম এবং পিকাবুর সিনিয়র ম্যানেজার, ফিনান্স অ্যান্ড অ্যাকাউন্টস মো.... বিস্তারিত
টিভিএস মোটরসাইকেলের ব্র্যান্ড অ্যাম্বাসেডর ক্রিকেটার সাবি্বরবাংলাদেশের দ্রুত অগ্রসরমান মোটরসাইকেল অ্যাসেম্বলিং প্রতিষ্ঠান টিভিএস অটো বাংলাদেশ লিমিটেডের 'স্ট্রাইকার' মোটরসাইকেলের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে চুক্তিবদ্ধ হলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ব্যাটসম্যান সাবি্বর রহমান। সোমবার রাজধানীর হোটেল প্যানপ্যাসিফিক সোনারগাঁও-এ এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে টিভিএস অটো বাংলাদেশ লিমিটেডের পক্ষে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক জে একরাম হুসেইন এবং প্রধান নির্বাহী কর্মকর্তা বিপ্লব কুমার রায়। প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা ছাড়াও অনুষ্ঠানে টিভিএস'র অন্য... বিস্তারিত
সংসদে বিল উত্থাপনব্যাংকে পারিবারিক পরিচালক দ্বিগুন, মেয়াদও হবে ৯ বছরযাযাদি রিপোর্ট একক পরিবারের দুইজনের স্থলে চারজনকে একটি ব্যাংকের পরিচালক হওয়ার সুযোগ করে দিতে বিদ্যমান ব্যাংক-কোম্পানি আইন সংশোধনের আইনি পদক্ষেপ নেয়া হচ্ছে। এ লক্ষ্যে মঙ্গলবার জাতীয় সংসদে 'ব্যাংক-কোম্পানি (সংশোধনী) বিল- ২০১৭' উত্থাপিত হয়েছে। বিলটি পাস হলে প্রথম পর্ষদের মেয়াদ এক বছরের বিদ্যমান বিধান এবং প্রতিবছর এক-তৃতীয়াংশ পরিচালকের পদত্যাগের বাধ্যবাধকতাও আর থাকবে না। প্রস্তাবিত বিলে পরিচালকরা ধারাবাহিকভাবে টানা ৯ বছর পরিচালক পদে থাকতে পারবেন বলে বিধান রাখা হয়েছে।... বিস্তারিত
সাঈদীর রিভিউ খারিজের রায় প্রকাশযাযাদি রিপোর্ট মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর রিভিউ খারিজ করে আপিল বিভাগের দেয়া পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়েছে।
মঙ্গলবার আপিল বিভাগের এই রায়ের অনুলিপি হাতে পেয়েছেন বলে নিশ্চিত করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর জেয়াদ আল মালুম।
আমৃত্যু কারাদ-ের চূড়ান্ত রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে উভয়পক্ষের আবেদন খারিজ করে গত ১৫ মে এই রায় দিয়েছিলেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে পাঁচ বিচারপতির... বিস্তারিত
 
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin