পূর্ববর্তী সংবাদ
রোহিঙ্গা সংকট : জাতিসংঘে রুদ্ধদ্বার বৈঠক চায় সুইডেন-ব্রিটেনজাতিগত শুদ্ধি অভিযান বন্ধ করুন : ইরান জ্জ সু চিকে 'নিষ্ঠুর নারী' বললেন আয়াতুল্লাহ খামেনিযাযাদি ডেস্ক শাহিনদোখ্ত মোল্লাভেরদিমিয়ানমারের রাখাইন রাজ্যের চলমান পরিস্থিতির সমাধানে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠক ডাকার অনুরোধ করেছে সুইডেন ও ব্রিটেন। সোমবার দেশ দুটি এই অনুরোধ জানায়। এদিকে, রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে জাতিগত শুদ্ধি অভিযান বন্ধ করতে দেশটির সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ইরান। এ ছাড়াও দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি রাখাইনে রোহিঙ্গাদের ওপর জাতিগত নিধনযজ্ঞে সে দেশের রাষ্ট্রীয় উপদেষ্টা এবং পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চির সমালোচনা করে বলেছেন, তিনি একজন নিষ্ঠুর নারী। সংবাদসূত্র : রয়টার্স, ট্রিবিউন, বিবিসি, পার্স টুডে
গত ২৫ আগস্ট থেকে বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমান অধ্যুষিত রাখাইন রাজ্যে সহিংসতা চলছে। সহিংসতা থেকে বাঁচতে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসছে। শরণার্থী শিবিরে তৈরি হয়েছে মানবিক পরিস্থিতি। এই সংকট কাটাতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে আলোচনার আহ্বান জানিয়েছে ওই দুই দেশ। কূটনীতিকরা জানিয়েছেন, বুধবার রুদ্ধদ্বার বৈঠকটি অনুষ্ঠিত হতে পারে।
এর আগে গত ৩০ আগস্ট নিরাপত্তা পরিষদের একটি রুদ্ধদ্বার বৈঠকে রাখাইনের পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছিল। এরপর চলতি মাসের শুরুর দিকে নিরাপত্তা পরিষদকে উদ্দেশ্য করে এক বিরল চিঠি লেখেন জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস। চিঠিতে তিনি রাখাইনের সহিংস পরিস্থিতি মানবিক বিপর্যয় ডেকে আনতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেন।
উল্লেখ্য, গত ২৫ আগস্ট ভোররাতে মিয়ানমারের সীমান্তরক্ষী পুলিশের সঙ্গে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) সদস্যদের সংঘর্ষ হয়। এরপর রাখাইনে রোহিঙ্গাদের গ্রামগুলো লক্ষ্য করে সেনা অভিযান শুরু হয়।
জাতিগত শুদ্ধি অভিযান বন্ধ করুন : ইরান
এদিকে, ইরানের প্রেসিডেন্টের বিশেষ সহকারী শাহিনদোখ্ত মোল্লাভেরদি মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে লেখা এক চিঠিতে রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে জাতিগত শুদ্ধি অভিযান বন্ধ করতে দেশটির সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।
রোহিঙ্গা মুসলমানদের ওপর নৃশংস গণহত্যার নিন্দা জানিয়ে তিনি চিঠিতে বলেন, ''আমরা জানি, অতীতে আপনি সরকারের কাছে 'সংখ্যালঘু জনগোষ্ঠীর অধিকার রক্ষার জন্য আইন প্রণয়নের' দাবি জানিয়েছেন। আমরা আশা করছি, আপনি নিজের সেই আকাঙ্ক্ষা বাস্তবায়নে কঠোর পদক্ষেপ নেবেন।' নিজের মানবতাবাদী ভাবমর্যাদাকে প্রমাণ করতে সু চি বর্তমানের চেয়ে ভালো সময় পাবেন না বলেও মন্তব্য করেন তিনি।
মোল্লাভেরদি বলেন, 'আমি ইরানি প্রেসিডেন্টের মানবাধিকার-বিষয়ক বিশেষ সহকারী হিসেবে আপনার কাছে আবেদন জানাচ্ছি, চলমান সহিংসতা বন্ধ করতে এবং দুর্গত জনগোষ্ঠীর কাছে আন্তর্জাতিক সাহায্য পেঁৗছে দিতে অবিলম্বে কার্যকর ব্যবস্থা নিন।'
তিনি বলেন, মিয়ানমার এমন একটি দেশ, যার 'মানবাধিকার লঙ্ঘনের দীর্ঘ ইতিহাস' রয়েছে। ইরানের প্রেসিডেন্টের বিশেষ সহকারী বলেন, 'আমরা আশা করব, আপনার একান্ত উদ্যোগে মিয়ানমারের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে চলমান সহিংসতার অবসান হবে এবং মিয়ানমার সরকার সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীকে সে দেশের নাগরিক হিসেবে স্বীকৃতি দেবে। সেই সঙ্গে মিয়ানমার সরকার এই জনগোষ্ঠীকে দেশের অন্যান্য নাগরিকের সমান মর্যাদা দেবে এবং সব ধরনের বৈষম্য ও সহিংসতা থেকে সরকারই রোহিঙ্গা মুসলমানদের রক্ষা করার ব্যবস্থা নেবে।'
সু চিকে 'নিষ্ঠুর নারী' বললেন খামেনি
অন্যদিকে, অং সান সু চিকে 'নিষ্ঠুর নারী' আখ্যা দিয়ে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি মঙ্গলবার বলেছেন, মিয়ানমারে যেটা চলছে, এর বিরুদ্ধে ঐক্যবদ্ধ ব্যবস্থা নিতে হবে মুসলমান দেশগুলোকে।
খামেনি বলেন, গণহত্যা বন্ধে মিয়ানমার সরকারকে বাধ্য করার জন্য মুসলমান দেশগুলোর উচিত, অর্থনৈতিক ও রাজনৈতিক চাপ সৃষ্টি করা। তিনি বলেন, মিয়ানমার সংকট অবসানের জন্য মুসলমান দেশগুলোকে বাস্তবধর্মী পদক্ষেপ নিতে হবে। তবে তিনি বাস্তবধর্মী পদক্ষেপ বলতে সেনা মোতায়েনের কথা বলেননি। সর্বোচ্চ নেতা বলেন, রোহিঙ্গা সংকট অবসানের জন্য মুসলমান দেশগুলোকে মিয়ানমারের ওপর রাজনৈতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিক চাপ বাড়াতে হবে এবং আন্তর্জাতিক সংস্থাগুলোতে মিয়ানমার সরকারের অপরাধের বিরুদ্ধে জোরালোভাবে কথা বলতে হবে।
রোহিঙ্গা সংকটে আন্তর্জাতিক সংস্থা ও স্বঘোষিত মানবাধিকারের ধ্বজাধারীদের নীরবতারও তীব্র সমালোচনা করেন ইরানের সর্বোচ্চ নেতা। তিনি বলেন, মিয়ানমারের চলমান সংকটে যদিও ধর্মীয় রূপ থেকে থাকে, তবে তাকে কোনোভাবেই বৌদ্ধ ও মুসলমানদের মধ্যকার ধর্মীয় দ্বন্দ্ব বলা যাবে না বরং এটি হচ্ছে একটি রাজনৈতিক ইস্যু।
 
পূর্ববর্তী সংবাদ
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin