পূর্ববর্তী সংবাদ
সা ক্ষা ৎ কা রকেকা মুখার্জির কাছ থেকে হারমোনিয়াম উপহার পেয়েছিশ্রোতাপ্রিয় কণ্ঠশিল্পী সোমনূর মনির কোনাল। সম্প্রতি কুয়েতে সংগীতগুরু কেকা মুখার্জির কাছে উপহার পেয়েছেন তিনি। কেকা মুখার্জির সঙ্গে পরিচয়, গান ও সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে কথা হলো তার সঙ্গে-সোমনূর মনির কোনালভীষণ বেশি আনন্দিত...
বাবার চাকরির সুবাদে আমার শৈশবটা কুয়েতে কেটেছে। আর সেখানেই আমার সংগীতগুরু ওস্তাদ কেকা মুখার্জির কাছ থেকে সংগীতের তালিম নেয়ার সৌভাগ্য হয়। সম্প্রতি বেড়ানোর জন্য মাসখানেক আমি কুয়েত ছিলাম। এ সময়টাতে আমি গুরুর কাছে নিয়মিতই তালিম নিয়েছি। আর এরই মধ্যে গুরু আমার প্রতি মুগ্ধ হয়ে আমাকে একটি হারমোনিয়াম উপহার দিলেন। মজার বিষয় হচ্ছে, আমি এই হারমোনিয়ামেই শৈশবে ওনার কাছ থেকে গান শিখেছিলাম। এই হারমোনিয়ামেই সংগীতে আমার হাতেখড়ি হয়েছিল। এবার গুরুর কাছ থেকে এমন একটি উপহার পেয়ে আমি ভীষণ বেশি আনন্দিত। এই উপহারটিকে জীবনের শ্রেষ্ঠ অর্জনের মধ্যে অনন্য হয়ে থাকবে।

পুরস্কার পাওয়ার উপলক্ষ...
এবারও কুয়েত গিয়ে গুরুর কাছে এক মাস তালিম নিয়েছি। এর মধ্যে হঠাৎ একদিন গুরু হারমোনিয়ামটি আমাকে উপহার হিসেবে দিতে চান বলে জানান। সেই ধারাবাহিকতায় গত ২২ আগস্ট ক্লাস শেষে গুরুর কুয়েতের বাড়ি থেকে বের হওয়ার আগে হারমোনিয়ামটি তিনি আমার হাতে তুলে দেন।

কেকা মুখার্জি প্রসঙ্গে...
কুয়েতের সংগীতশিক্ষা প্রতিষ্ঠান 'সংগীতালয়'-এ গুরু কেকা মুখোপাধ্যায়ের কাছে হিন্দুস্তানি শাস্ত্রীয় সংগীতে তালিম নেই। আর এটি সংগীতালয় সর্বভারতীয় সংগীত, সংস্কৃতি পরিষদ এবং রবীন্দ্রভারতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত। আর এ প্রতিষ্ঠানে তিনি আমাকে দেয়া হারমোনিয়ামটি দিয়ে প্রায় ২৭ বছর ধরে বহু শিক্ষার্থীকে গান শিখিয়েছেন। অন্যদিকে কুয়েতে তিনি গান শেখাচ্ছেন প্রায় ৩৬ বছর ধরে। এমন একটি উপহার পেয়ে সত্যিই আমি বর্ণনাতীত মুগ্ধ।

হারমোনিয়ামটিকে কিভাবে স্মরণীয় করে রাখতে...
আমাদের ব্যাচমেট ও আমাদের পরে অনেকেই ওটায় ফিঙ্গারিং শিখেছিল। এটা শুধু একটা বাদ্যযন্ত্রই নয়, একটা দায়িত্ব। কিরানা ঘারানায় গুরু শিষ্যকে হারমোনিয়াম তুলে দেয়া মানে, তার কাঁধে অনেক বড় দায়িত্ব তুলে দেয়া। তাই এটি দিয়ে পরবর্তী প্রজন্মকে সংগীতশিক্ষা দেয়ার ইচ্ছে আছে।

সর্বশেষ গান...
এবারের ঈদে 'ঘুম জড়ানো' শিরোনামে একটি দ্বৈতকণ্ঠের গান প্রকাশিত হয়েছে। এতে আমার সহশিল্পী হিসেবে রয়েছেন বাপ্পা মজুমদার। শিগগির তৈরি হবে এই গানটির ভিডিও। এ ছাড়া গেল বন্ধু দিবসে 'বন্ধু' শিরোনামে গানটি প্রকাশ করি। এরই মধ্যে গানটি প্রায় ১২ লাখ মানুষ দেখেছে।
 
পূর্ববর্তী সংবাদ
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close