সূচকের বড় পতনে সপ্তাহ শেষযাযাদি রিপোর্ট সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বড় দরপতন হয়েছে। এ নিয়ে টানা দুই কার্যদিবস বড় দরপতন হলো।
এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স কমেছে ৪৪ পয়েন্ট এবং সিএসইর সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স কমেছে ১১৬ পয়েন্ট। মূল্য সূচকের সঙ্গে উভয় বাজারে কমেছে লেনদেনের পরিমাণ।
আগের দিনের মতো বৃহস্পতিবারও লেনদেন হওয়া প্রায় সবকটি ব্যাংক ও আর্থিক খতের প্রতিষ্ঠানের শেয়ার দাম কমেছে। এর আগে পুঁজিবাজারে নিয়ম ভেঙে বিনিয়োগ করাসহ বিভিন্ন অসঙ্গতির দায়ে বাংলাদেশ ব্যাংক গত রোববার সাত ব্যাংককে জরিমানা করে। যার নেতিবাচক প্রভাব এখনও শেয়ারবাজারে অব্যাহত রয়েছে।
বিশেষজ্ঞরা বলছেন, নিয়ম ভেঙে বিনিয়োগ করে একাধিক ব্যাংক জরিমানার শিকার হওয়ার কারণেই শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব পড়েছে। তবে বাংলাদেশ ব্যাংকের এ পদক্ষেপের কারণে বিনিয়োগকারীদের ভয় পাওয়ার কিছু নেই। কারণ শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগ এখনো সেই পর্যায়ে পৌঁছেনি, যে ব্যাংকগুলোকে যে কোনো মুহূর্তে বিনিয়োগ তুলে নিতে হতে পারে।
তাদের মতে, ২০১০ সালের সাধারণ বিনিয়োগকারীরা যেভাবে শেয়ারবাজারে হুমড়ি খেয়ে পড়েছিলেন, বর্তমান বাজারে সে অবস্থা নেই।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close