সংবাদ সংক্ষেপসাদমানের সেঞ্চুরি
শান্ত্ম-সোহানের ফিফটি
ক্রীড়া প্রতিবেদক
সিলেটে আয়ারল্যান্ড 'এ' দলের বিপক্ষে একমাত্র আনঅফিসিয়াল টেস্টের দ্বিতীয় দিনটাও নিজেদের করে নিয়েছে বাংলাদেশ 'এ' দল। সাদমান ইসলামের সেঞ্চুরি আর অধিনায়ক নাজমুল হোসেন শান্ত্ম ও নুরম্নল হাসান সোহানের ফিফটিতে প্রথম ইনিংসে লিড নিয়েছে স্বাগতিকরা।
সিলেট আন্ত্মর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় দিনের খেলা শেষে প্রথম ইনিংসে বাংলাদেশ 'এ' দলের সংগ্রহ ৬ উইকেটে ৩২২ রান। সোহান ৫১ ও সানজামুল ইসলাম ৪ রানে অপরাজিত আছেন। স্বাগতিকরা এগিয়ে আছে ৬৭ রানে।
প্রথম দিনে আয়ারল্যান্ড 'এ' দলকে ২৫৫ রানে গুটিয়ে দিয়ে বাংলাদেশ 'এ দলের সংগ্রহ ছিল ১ উইকেটে ৩৮ রান। সাদমান ২২ ও শান্ত্ম ১৫ রান নিয়ে বৃহস্পতিবার দ্বিতীয় দিনের খেলা শুরম্ন করেন।
দারম্নণ ব্যাটিংয়ে দুজনই তুলে নেন ফিফটি। দুজনই এগোচ্ছিলেন সেঞ্চুরির দিকে। তবে ৬৯ রানে ডানহাতি পেসার স্টুয়ার্ট থম্পসনের বলে বোল্ড হয়ে যান শান্ত্ম। ১৩৫ বলে ৭ চারে ইনিংসটি সাজান স্বাগতিক অধিনায়ক। ১৩৭ রানের এ জুটি ভাঙার পর দ্রম্নতই ডাক মেরে ফেরেন আল-আমিন হোসেন।
চতুর্থ উইকেটে ইয়াসির আলীকে সঙ্গে নিয়ে দলকে ২১৪ পর্যন্ত্ম টেনে নেন সাদমান। ইয়াসির ৩৫ করে ফিরলে ভাঙে ৬৯ রানের এ জুটি। সাইফ হাসানের চোটে দলে সুযোগ পাওয়া মেহেদী হাসানের সঙ্গে জুটি বেঁধে সাদমান তুলে নেন সেঞ্চুরি। এরপর অবশ্য আর ইনিংস বড় করতে পারেননি। ২১৯ বলে ১৫ চারে ১০৮ রানের ইনিংস খেলেন বাঁহাতি এই ব্যাটসম্যান।
দিনের শেষ দিকে মেহেদী আউট হন ৩৫ রান করে। দিনের বাকি সময়টা নিরাপদেই পার করে দেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান সোহান ও সানজামুল। সফরকারীদের হয়ে ২টি করে উইকেট নিয়েছেন থম্পসন ও নাথান স্মিথ।

ক্রিকেটকে বিদায় নেহরার
ক্রীড়া ডেস্ক
আন্ত্মর্জাতিক ক্রিকেটে দেখতে দেখতে ১৮টি বছর পার করেছেন ভারতীয় পেসার আশিষ নেহরা। তবে আর নয়। দীর্ঘ সময়ের ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দিলেন তিনি। আর এর জন্য বেছে নিলেন ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষের টি২০ ম্যাচটি। ১ নভেম্বর অনুষ্ঠেয় সেই ম্যাচের পর থেকে অবসরে যাওয়ার ঘোষণা দিয়েছেন এই পেসার। শুধু আন্ত্মর্জাতিক ক্রিকেট নয়, ঘরোয়া এবং ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) থেকেও অবসর নেয়ার নীতিগত সিদ্ধান্ত্ম নিয়েছেন নেহরা।

স্পন্সর হারালেন স্টোকস
ক্রীড়া ডেস্ক
ব্রিস্টল কেলেঙ্কারীতে অ্যাশেজের ইংল্যান্ড দল থেকে ইতোমধ্যে বাদ পড়েছেন বেন স্টোকস। এবার ব্রিটিশ মডেল ও অভিনেত্রী কিটো এবং তার প্রতিবন্ধী ছেলে হার্ভিকে কটুক্তি করে নতুন আরেক বিতর্কের জন্ম দিলেন তিনি। তাতে এবার ব্যাট স্পন্সর হারালেন ইংলিশ অলরাউন্ডার। বুধবার সকালে দেশটির ব্যান্ড নিউ ব্যালেন্স সাম্প্রতিক সময়ে স্টোকসের অপ্রীতিকর আচরণের কারণে তার সঙ্গে চুক্তি বাতিলের সিদ্ধান্ত্ম জানিয়েছে।
গত মাসে ব্রিস্টলের একটি নাইটক্লাবে আমোদ-ফূর্তি করতে যান স্টোকস। কিন্তু মাঝরাতে ক্লাবের বাইরে দুই পথচারীকে এলোপাতাড়ি মেরে আহত করেন তিনি। এতে তাকে তাৎক্ষণিক আটক করা হলেও পরে ছেড়ে দেয়া হয়। তবে ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) বিষয়টি আমলে নিয়ে তাকে সরিয়ে দেয় অ্যাশেজের স্কোয়াড থেকে। এছাড়া পুরো ঘটনা তদন্ত্মে মাঠে নেমেছে ইসিবির একটি দল।
কিন্তু এরই মাঝে নতুন আরেকটি 'স্টোকস বিতর্ক' জন্ম দিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড দ্য এক্সপ্রেস। সেখানে গত এক মাসের আগের একটি ভিডিও ফুটেজে দেখানো হয়- ব্রিটিশ মডেল ও অভিনেত্রী কোটি প্রাইস এবং তার প্রতিবন্ধী ছেলে হার্ভিকে কটুক্তি করছেন স্টোকস। এমন প্রতিবেদনের প্রকাশের পরই স্টোকসের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে স্পন্সর নিউ ব্যালেন্স কর্তৃপক্ষ। বিষয়টি নিশ্চিত করে এই ব্যান্ডের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, 'স্টোকসের আচরণ আমাদের ব্যান্ডের সঙ্গে যায় না। তাই ১১ অক্টোবর থেকে তার সঙ্গে আমরা অমাদের সম্পর্ক ছিন্ন করছি।'
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close