হোম পেজঅর্থ-বাণিজ্য
প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ওয়ান ব্যাংকের কম্বল প্রদানদেশের শীতার্ত গরিব মানুষের সাহায্যার্থে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে গত ১১ জানুয়ারি ওয়ান ব্যাংকের পক্ষ থেকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট কম্বল প্রদান করেন ব্যাংকের ভাইস চেয়ারম্যান অশোক দাশ গুপ্ত এবং নির্বাহী কমিটির চেয়ারম্যান জহুর উলস্নাহ। বিজ্ঞপ্তি... বিস্তারিত
বাণিজ্যমেলায় ক্রেতাদের ঝোঁক ইলেকট্রনিক্স পণ্যেযাযাদি রিপোট বাণিজ্য মেলায় মাঝামাঝি সময়ে বাড়ছে ক্রেতাদের ভিড়। বিক্রেতাদের মুখেও ফুটছে হাসি। তবে ক্রেতা-দর্শনার্থীদের ঝোঁক বেশি ইলেকট্রনিক্স পণ্যের দিকে।
ক্রেতাদের রম্নচি-অভিরম্নচি মাথায় নিয়ে বিভিন্ন ইলেকট্রনিক্স পণ্যের পসরা সাজিয়েছে কোম্পানিগুলো। ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল ও হোম অ্যাপস্নায়েন্সসহ প্রায় হাজার রকমের পণ্য আছে মেলার বিভিন্ন স্টলে। প্রায় ৩০টি দেশি-বিদেশি স্টল শুধুমাত্র ইলেকট্রনিক্স পণ্য নিয়েই বসেছে। দেশি কোম্পানিগুলোর মধ্যে ওয়ালটন, যমুনা, লিনেক্সসহ অনেক প্রতিষ্ঠান রয়েছে।
কয়েকজন বিক্রেতার সঙ্গে কথা... বিস্তারিত
নতুন মুদ্রানীতিতে ঋণের লাগাম টানতে চায় কেন্দ্রীয় ব্যাংকযাযাদি রিপোর্ট মুদ্রানীতিতে বেসরকারি খাতের ঋণপ্রবাহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১৬ দশমিক ২ শতাংশ। কিন্তু নভেম্বরে ঋণের প্রবৃদ্ধি হয়েছে ১৯ শতাংশের উপরে। বেসরকারি খাতে ঋণপ্রবাহ বেড়ে যাওয়ায় মূল্যস্ফীতি বেড়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। এ পরিস্থিতিতে ব্যাংকিং খাতে ঋণশৃঙ্খলা বজায় রাখতে ও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে ঋণের লাগাম টেনে ধরা হচ্ছে। আগামী ছয় মাসের মুদ্রানীতিতে ঋণের লাগাম টেনে ধরার কৌশল হাতে নিয়েছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের এক দায়িত্বশীল সূত্র এ... বিস্তারিত
ভারতে টেলিকম সেবার ব্যয় বাড়বেযাযাদি ডেস্ক টেলিযোগাযোগ খাতের ক্রমবর্ধমান বাজার ভারতে আগামী অর্থবছর (এপ্রিল ২০১৮ থেকে মার্চ ২০১৯) নতুন ৫০ হাজার মোবাইল টাওয়ার স্থাপন করা হবে। টেলিকম কোম্পানিগুলোকে নতুন টাওয়ারপ্রতি কর পরিশোধ করতে হবে এক-দেড় লাখ রম্নপি, যা এসব কোম্পানির ওপর বাড়তি চাপ সৃষ্টি করবে। দেশটির সরকারের পক্ষ থেকে কর রেয়াত সুবিধা দেয়া না হলে টেলিকম সেবা বাবদ ব্যয় ১০ শতাংশ পর্যন্ত্ম বাড়বে। টেলিকম বডি 'দ্য টাওয়ার অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার প্রোভাইডার্স অ্যাসোসিয়েশনের... বিস্তারিত
ইউরোপ থেকে গম রপ্তানি কমেছেযাযাদি ডেস্ক গম রপ্তানিকারকদের তালিকায় ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোর সম্মিলিত অবস্থান বিশ্বে দ্বিতীয়। ২০১৭-১৮ মৌসুমের ১ জুলাই থেকে ৯ জানুয়ারি সময়কালে ইইউভুক্ত দেশগুলো থেকে খাদ্যপণ্যটির রপ্তানি আগের মৌসুমের একই সময়ের তুলনায় ২০ শতাংশ কমেছে। ইউরোপীয় কমিশনের (ইসি) সাম্প্রতিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর বিজনেস রেকর্ডার।
ইসির প্রতিবেদনের তথ্য অনুযায়ী, গত ১ জুলাই ইউরোপ থেকে গম রপ্তানির ২০১৭-১৮ মৌসুম শুরম্ন হয়েছে। এরপর থেকে চলতি বছরের ৯... বিস্তারিত
পাকিস্ত্মানে স্বর্ণ আমদানি বেড়েছেযাযাদি ডেস্ক চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) পাকিস্ত্মানে স্বর্ণ আমদানি আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৫০ শতাংশের বেশি বেড়েছে। পাকিস্ত্মান বু্যরো অব স্ট্যাটিস্টিকসের (পিবিএস) সাম্প্রতিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর বিজনেস রেকর্ডার।
প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০১৭-১৮ অর্থবছরের প্রথম পাঁচ মাসে পাকিস্ত্মানে সব মিলে ২১৭ কেজি স্বর্ণ আমদানি হয়েছে, যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৫০ দশমিক ৫৮ শতাংশ বেশি। ২০১৬-১৭ অর্থবছরের প্রথম পাঁচ... বিস্তারিত
ফেব্রম্নয়ারিতে আসছে গ্যালাক্সি এস৯যাযাদি ডেস্ক আগামী মাসে গ্যালাক্সি এস৯ স্মার্টফোন উন্মোচন করবে স্যামসাং। বাজারে ছাড়ার আগে চলতি বছর মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ডিভাইসটি প্রদর্শন করা হবে। স্যামসাংয়ের মোবাইল ব্যবসা বিভাগের প্রধান ডিজে কো এ তথ্য নিশ্চিত করেন। খবর ম্যাশেবল।
২৬ ফেব্রম্নয়ারি স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত হতে যাচ্ছে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডবিউসি-২০১৮)। এ অনুষ্ঠানেই নতুন গ্যালাক্সি এস৯ উন্মোচন করা হবে।
ডিজে কো বলেন, ডিভাইসটি বাজারে আনার তারিখ ওই ইভেন্টে ঘোষণা করা... বিস্তারিত
যুক্তরাষ্ট্রে যৌথ গাড়ি নির্মাণ কারখানা করছে টয়োটা-মাজদাযাযাদি ডেস্ক যুক্তরাষ্ট্রে ১৬০ কোটি ডলার বিনিয়োগ করে যৌথ গাড়ি নির্মাণ কারখানা স্থাপন করতে যাচ্ছে জাপানের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা ও মাজদা। জাপানের শীর্ষস্থানীয় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান দুটি যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় আলাবামা অঙ্গরাজ্যের হান্টসভিল শহরে কারখানাটি চালু করবে। খবর সিনহুয়া।
২০২১ সালের মধ্যে চালু হতে যাওয়া কারখানাটি থেকে বছরে তিন লাখ গাড়ি তৈরি করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। এ ছাড়া সেখানে চার হাজার মানুষের কর্মসংস্থান... বিস্তারিত
চীনা ফোনের সরবরাহ কমেছে ১২.৩ শতাংশযাযাদি ডেস্ক ২০১৭ সালে চীনের তৈরি মোবাইল ফোনের সরবরাহ কমেছে। গত বছরে দেশটিতে তৈরি মোবাইল ফোনের সরবরাহ ৪৯ কোটি ১০ লাখে পৌঁছেছে, যা আগের বছরের চেয়ে ১২ দশমিক ৩ শতাংশ কম। চীনের শিল্প ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন গবেষণা প্রতিষ্ঠান চায়না একাডেমি ফর ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন্স টেকনোলজিকে (সিএআইসিটি) উদ্ধৃত করে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া এ তথ্য জানিয়েছে।
সিনহুয়ার তথ্যমতে, গত বছরের মার্চ থেকে চীনা ফোনের সরবরাহ... বিস্তারিত
জ্বালানি তেল উৎপাদন হ্রাস অব্যাহত রাখবে ওপেকযাযাদি ডেস্ক চলতি বছরজুড়ে উৎপাদন হ্রাসের প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন ওপেকের প্রেসিডেন্ট ও সংযুক্ত আরব আমিরাতের জ্বালানিমন্ত্রী সোহেল আল মাজরৌয়ি। গতকাল দুবাইয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ২০১৭ সালের জ্বালানি তেলের চাহিদায় অপ্রত্যাশিত প্রবৃদ্ধি পরিলক্ষিত হয়েছে এবং মিত্রদেশগুলোকে নিয়ে ওপেক উৎপাদন হ্রাস চুক্তি প্রতিপালন করেছে। তবে বাজারে এখনো উন্নতির সুযোগ আছে। খবর বস্নুমবার্গ। আল মাজরৌয়ি ২০১৮ সালের জন্য ওপেকের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।
গত... বিস্তারিত
ইস্টার্ন ক্যাবলসের এজিএম স্থগিতযাযাদি রিপোর্ট ৩০ জুন সমাপ্ত ২০১৭ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডা অনুমোদনের জন্য ১৮ জানুয়ারি বেলা ১১টায় চট্টগ্রামের পতেঙ্গায় কারখানা প্রাঙ্গণে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আয়োজন করার কথা ছিল ইস্টার্ন ক্যাবলস লিমিটেডের। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, অনিবার্য কারণে তা স্থগিত করা হয়েছে। সভার নতুন তারিখ ও সময় পরে জানানো হবে। এজিএমটির রেকর্ড ডেট ছিল গত ৩০ নভেম্বর।
২০১৭ হিসাব... বিস্তারিত
ব্যাংক খাতে লেনদেন ১৯ শতাংশযাযাদি রিপোর্ট সমাপ্ত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে ছিল ব্যাংক খাত। ডিএসইতে মোট লেনদেনের ১৯ শতাংশ অবদান রয়েছে এই খাতে। লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র মতে, পুরো সপ্তাহে ব্যাংক খাতে ৮২ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।
প্রকৌশল খাতে ১৮ শতাংশ লেনদেন করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। সপ্তাহজুড়ে এই খাতে ৭৬ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।
... বিস্তারিত
যৌথভাবে কোম্পানি করবে বার্জার পেইন্টসযাযাদি রিপোর্ট পুঁজিবাজারে তালিকাভুক্ত বিবিধ খাতের কোম্পানি বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদ যৌথ কোম্পানি করার সিদ্ধান্ত্ম নিয়েছে। বৃহস্পতিবার কোম্পানিটির পর্ষদ সভায় বিদেশি একটি কোম্পানির সঙ্গে যৌথভাবে এ কোম্পানি গঠন করার সিদ্ধান্ত্ম নিয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্র মতে, ফসরক ইন্টারন্যাশনাল লিমিটেডের সঙ্গে যৌথ বিনিয়োগের মাধ্যমে একটি কোম্পানি করবে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড। যৌথ মালিকানা এ কোম্পানির ৫০ শতাংশ শেয়ার থাকে বার্জারের। বাকি ৫০... বিস্তারিত
আলিফ ম্যানুফ্যাকচারিংয়ের লেনদেন আজযাযাদি রিপোর্ট পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আলিফ ম্যানুফ্যাকচারিং লিমিটেডের শেয়ার লেনদেন রেকর্ড ডেটের পর আজ ১৪ জানুয়ারি, রোববার চালু হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, রেকর্ড ডেটের কারণে ১১ জানুয়ারি, কোম্পানিটির শেয়ার লেনদেন বন্ধ ছিল।
উলেস্নখ্য, এর আগে গত ৯ ও ১০ জানুয়ারি কোম্পানিটি স্পট মার্কেটে শেয়ার লেনদেন করেছে।... বিস্তারিত
 
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close