সবচেয়ে বেশি উচ্চতায় ভ্রমণকারী পরিযায়ী পাখিহাট্টি মা টিম টিম ডেস্ক দাগী রাজহাঁসের (ইধৎ-যবধফবফ এড়ড়ংব, অহংবৎ রহফরপঁং) বাৎসরিক পরিযোজনের দূরত্ব অন্যান্য অনেক পরিযায়ী পাখির চেয়ে যথেষ্টই কম, প্রতি শীতে তাদের অতিক্রম্য দূরত্ব মাত্র ৭০০- ১০০০ কিলোমিটার, এবং বাতাসের যথেষ্ট সহযোগিতা পেলে এই দূরত্ব একদিনেও অতিক্রম করা সম্ভব। কিন্তু পরিযায়ী পাখিটির এই সংক্ষিপ্ত যাত্রাপথের মধ্যে আছে আমাদের গ্রহের উচ্চতম পর্বতশ্রেণি দুর্লঙ্ঘ হিমালয়!
নানা প্রজাতির সারস, হাঁস, রাজহাঁসেরা পরিযোজনকালে হিমালয়ের এই বাধা অতিক্রম করেই দক্ষিণ এশিয়ায় আসে, কিন্তু এই সময়ে তারা হিমালয়ের নানা ফাঁক-ফোঁকর দিয়ে (গিরিখাদ, উপত্যকা) পার হয়, বিশেষ করে চির হিমের আকর সুতীক্ষ্ন সুউচ্চ চূড়াগুলো থেকে সম্মানজনক দূরত্ব বজায় রাখে।
কিন্তু দাগী রাজহাঁস সবসময়ই সোজা চূড়াগুলোর ওপর দিয়ে উড়ে আসে, প্রাপ্ত তথ্যে দেখা গেছে এরা মাউন্ট এভারেস্টের কাছাকাছি ৮০০০ মিটার (২৬,৪০০ ফিট) উচ্চতায় উড়তে উড়তে অনেক ক্ষেত্রেই ৯০০০ মিটার (২৯,৭০০ ফিট) উচ্চতা অতিক্রম করে থাকে। আমাদের গ্রহের আর কোনো পাখিই এত নিয়মিতভাবে এই উচ্চতায় ওড়ে না।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close