প্রণব মুখার্জি আজ আসছেনযাযাদি রিপোর্ট প্রণব মুখার্জিআন্ত্মর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনের সমাপনী অনুষ্ঠানসহ বেশ কয়েকটি গুরম্নত্বপূর্ণ অনুষ্ঠানে যোগ দিতে আজ ঢাকা আসছেন ভারতের সদ্য সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। হজরত শাহজালাল আন্ত্মর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী। ভারতের বর্ষীয়ান এ রাজনীতিবিদ জেট এয়াওয়েজের একটি বিমানে ঢাকা পৌঁছানোর কথা। সঙ্গে আসবেন তার মেয়ে শর্মিষ্ঠা মুখার্জি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার বাংলা একাডেমিতে তিন দিনব্যাপী আন্ত্মর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনের উদ্বোধন করেন। আর সোমবার ভারতের সাবেক রাষ্ট্রপতি সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। একই দিন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করবেন তিনি। এরপর একসঙ্গে দুপুরের খাবার খাবেন তারা। আজ ঢাকায় পৌঁছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে ধানম-ির বঙ্গবন্ধু জাদুঘরে যাবেন প্রণব মুখার্জি। পরে রাতে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের দেয়া নৈশভোজে অংশ নেবেন তিনি। ওই দিন তিনি বাংলাদেশে স্থাপিত ভারতীয় হাইকমিশনের এক অনুষ্ঠানেও যোগ দেবেন।
এ ছাড়া সফরের তৃতীয় দিন মঙ্গলবার বন্দর নগরী চট্টগ্রাম যাবেন প্রণব মুখার্জি। এ সময় তিনি ব্রিটিশবিরোধী বিপস্নবী মাস্টার দা সূর্যসেনের স্মৃতিবিজড়িত চট্টগ্রাম অস্ত্রাগার এলাকা এবং ইউরোপিয়ান ক্লাব ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিদর্শন করবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানেও অংশ নেবেন। অনুষ্ঠানে তাকে

হবিশেষ সম্মানসূচক ডি.লিট ডিগ্রি প্রদান করা হবে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও শিক্ষকদের উদ্দেশে ভাষণ দেবেন তিনি। ভারতের সাবেক এ রাষ্ট্রপতি মাস্টার দা সূর্যসেনের প্রতি শ্রদ্ধা জানাতে তার পৈতৃক বাড়ি চট্টগ্রামের রাউজান উপজেলার নওয়াপাড়া গ্রামে যাবেন।
ভারতের ১৩তম রাষ্ট্রপতি প্রণব বর্তমানে বই পড়ে এবং ডায়েরি লেখে তার অবসর সময় কাটাচ্ছেন। বুধবার তিনি রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। বঙ্গভবনে তার সম্মানে নৈশভোজের আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টা ২০ মিনিটে জেট এয়ারওয়েজের এক বিমানে তার বাংলাদেশ ছাড়ার কথা রয়েছে।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
প্রথম পাতা -এর আরো সংবাদ
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin