পরবর্তী সংবাদ
ফিরে দেখা ২০১৭জানুয়ারি
১. সারা দেশে একযোগে বই উৎসব পালিত।
২. রাজধানীর গুলশান ডিএনসিসি মার্কেটে ভয়াবহ অগ্নিকা-ে ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনা ঘটে। আগুন লাগার পর ফায়ার সার্ভিসের ২২টি ইউনিট এবং নৌবাহিনীর একটি ইউনিট ১৬ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।
৫. মোহাম্মদপুরে বন্দুকযুদ্ধে দুর্র্ধর্ষ দুই জঙ্গি নিহত হয়। রাজধানীর গুলশানে জঙ্গি হামলার অন্যতম পরিকল্পনাকারী ও নির্দেশক নুরম্নল ইসলাম মারজান এবং নব্য জেএমবির উত্তরাঞ্চলের কমান্ডার সাদ্দাম হোসেন ওরফে রাহুল।
১৬. নারায়ণগঞ্জের চাঞ্চল্যকর সাত খুনের মামলায় সাবেক কাউন্সিলর নূর হোসেন ও সাবেক তিনর্ যাব কর্মকর্তাসহ ২৬ আসামির ফাঁসির রায় দেয় আদালত; এ মামলার ৩৫ আসামির মধে?্য বাকি নয়জনকে দেয়া হয়েছে বিভিন্ন মেয়াদের কারাদ-।
২০. যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসে প্রবেশ করেন। সবচেয়ে কম জনপ্রিয়তা, অর্থাৎ ৪০ শতাংশ অনুমোদন নিয়ে তিনি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন।
২২. নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে চার সদস্যের একটি সার্চ বা অনুসন্ধান কমিটি গঠিত।
২৩. সুনামগঞ্জ জেলাকে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা এবং বাল্যবিবাহকে 'না' বলার এক ব্যতিক্রমী আয়োজন করে সুনামগঞ্জবাসী। গত সোমবার এই আয়োজনে শিক্ষার্থীসহ লাখো মানুষ অংশ নেয়।
২৫. বাংলাদেশ বিশ্বের দুর্নীতিগ্রস্ত্ম দেশ সমূহের তালিকায় ১৫তম অবস্থান। দুর্নীতিবিরোধী আন্ত্মর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) দুর্নীতির ধারণা সূচক প্রকাশ করে, সেখানে বাংলাদেশের এই অবস্থান জানা যায়।
২৮. বরিশালে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বিদ্যালয় সংলগ্ন পরেশ সাগর মাঠে উত্ত্যক্তকারীর হাতেই নৃশংস খুনের শিকার হয় প্রতিবাদকারী শিক্ষার্থী।
২৯. গোবিন্দগঞ্জে চিনিকলের বিরোধপূর্ণ জমি থেকে উচ্ছেদের সময় সাঁওতালদের ঘরে আগুন দেয়ার ঘটনায় পুলিশের কিছু সদস্য জড়িত ছিলেন বলে হাইকোর্টে প্রতিবেদন দেন গাইবান্ধার মুখ্য বিচারিক হাকিম।

ফেব্রম্নয়ারি
১. ভাষার মাস শুরম্ন। মাতৃভাষা আন্দোলন বাঙালি জাতির একটি গৌরবময় অধ্যায়। একমাত্র বাঙালি জাতি ছাড়া পৃথিবীর অন্য কোনো জাতি ভাষার জন্য প্রাণ দেয়নি।
৫. দেশের প্রবীণ রাজনীতিক ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্তের প্রয়াণ।
১৫. প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরম্নল হুদাসহ চারজন নির্বাচন কমিশনারের শপথ নেন।
১৪. ঢাকা বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরগুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানে। বৈশ্বিক বায়ু পরিস্থিতি ২০১৭ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।
২১. মহান আন্ত্মর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের এই দিনে ভাষার জন্য আত্মত্যাগের এক অনন্য দৃষ্টান্ত্ম স্থাপন করেছিল বাঙালি জাতি।
২২. নরসিংদী সদর উপজেলায় তিন শিশু সহোদরকে গলা টিপে হত্যার অভিযোগে বড় ভাইকে আটক।
২৫. রাজধানীর বুড়িগঙ্গার পারে ইসলামবাগ এলাকার পস্নাস্টিক কারখানা ও বসতবাড়িতে অগ্নিকা-ের ঘটনায় তিনজনের মৃতু্য হয়। দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

মার্চ
৪. রংপুর নগরীর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সামনে পার্কের মোড়ে ছাত্রলীগ পরিচয়ে চাঁদা দাবি করে না পেয়ে একটি ফাস্টফুডের দোকানে ভাংচুর করে একদল যুবক।
৫. দেশে উগ্রপন্থী ইসলামী সংগঠন 'আনসার আল ইসলাম'-এর সব ধরনের কর্মকা- নিষিদ্ধ ঘোষণা করে সরকার।
৭. বাঙালি জাতির জীবনে যে কয়েকটি দিন অধিকতর উজ্জ্বল হয়ে আছে তার মধ্যে ঐতিহাসিক ৭ মার্চ অন্যতম। ১৯৭১ সালের এই দিনে ঢাকার তৎকালীন রেসকোর্স ময়দানে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার এই ভাষণের মধ্যদিয়েই রচিত হয়েছিল বাঙালির দীর্ঘদিনের লালিত স্বপ্ন স্বাধীনতার মহাকাব্য।
৮. সিলেটের চাঞ্চল্যকর খাদিজা আক্তার হত্যাচেষ্টা মামলার রায়ে ছাত্রলীগ নেতা বদরম্নল আলমকে যাবজ্জীবন কারাদ-, পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও দুই মাসের কারাদ- দেয়া হয়েছে। সিলেট মহানগর দায়রা জজ আকবর হোসেন এই রায় প্রদান করেন।
১১. বাংলাদেশের ২৫ মার্চকে জাতীয় গণহত্যা দিবস হিসেবে পালন করার প্রস্ত্মাব সংসদে গৃহীত হয়।
১২. সাবমেরিন যুগে প্রবেশ করে বাংলাদেশ। প্রথমবারের মতো বাংলাদেশ নৌবাহিনীতে সংযোজিত হয় বহুল প্রত্যাশিত দুটি আধুনিক সাবমেরিন 'নবযাত্রা' ও 'জয়যাত্রা'। এর মধ্যদিয়ে বাংলাদেশ নৌবাহিনী একটি ত্রিমাত্রিক বাহিনী হিসেবে আত্মপ্রকাশ করে।
১৪. যৌতুকের জন্য বরিশালের বানারীপাড়া উপজেলায় এক গৃহবধূকে শিকল দিয়ে গাছের সঙ্গে বেঁধে নির্যাতন করে স্বামী ও তার পরিবারের লোকজন।
১৯. শততম টেস্টে বাংলাদেশের ঐতিহাসিক জয়। শ্রীলংকার বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট ম্যাচ জেতার গৌরব অর্জন করেছে টাইগাররা।
২৫. ভয়াল ও বীভৎস কালরাত্রির স্মৃতিবাহী ২৫ মার্চ, জাতীয় গণহত্যা দিবস। মানবসভ্যতার ইতিহাসে একটি কলঙ্কিত হত্যাযজ্ঞের দিন।
২৫. সিলেট মহানগরের দক্ষিণ সুরমার শিববাড়ী এলাকায় সন্দেহভাজন জঙ্গি আস্ত্মানা 'আতিয়া মহল' ঘিরে অভিযান শুরম্ন।
২৬. মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। হাজার বছরের পরাধীনতার শৃঙ্খল ভেঙে ১৯৭১ সালের এই দিনে বাংলাদেশের স্বাধীনতা ঘোষিত হয়েছিল।
ভোরে চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার জয়রামপুরে শ্রমিকবাহী একটি ভটভটিকে বিপরীত দিক থেকে আসা বালিভর্তি একটি ট্রাক চাপা দিলে ঘটনাস্থলেই আট যাত্রী নিহত হন। পরে হাসপাতালে নেয়ার পথে মারা যান চারজন এবং দুপুরে চিকিৎসাধীন অবস্থায় একজনসহ মোট ১৩ শ্রমিক নিহত হন।
২৮. রাজধানীর রামপুরায় ডাকাতি করতে গিয়ে ফটোসাংবাদিক আফতাব আহমেদকে হত্যার দায়ে পাঁচ আসামির ফাঁসির রায়।
৩০. কুমিলস্না সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত্ম একটানা ভোট গ্রহণ চলে।

এপ্রিল
১ সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক সাম্য প্রতিষ্ঠা এবং বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে কোনো দেশের অভ্যন্ত্মরীণ বিষয়ে হস্ত্মক্ষেপ না করার আলোকপাতের মধ্যদিয়ে ঢাকায় শুরম্ন হয় ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম সম্মেলন।
৫. অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে হাওরাঞ্চলে আড়াই লক্ষাধিক হেক্টর জমির ফসলহানি, বিপুল পরিমাণ মাছের মড়ক, অসংখ্য হাঁস মারা যাওয়া এবং গোখাদ্য ধ্বংস হয়। ভেঙে যায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধ।
মানব উন্নয়ন সূচকে (এইচডিআই) বাংলাদেশ তিন ধাপ এগিয়েছে বলে জানা যায়।
৮. বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার চারদিনের ভারত সফরে প্রতিরক্ষাসহ ৩৬টি চুক্তি ও সমঝোতা স্বাক্ষর হয়। দুই দেশের প্রধানমন্ত্রী ও উভয় দেশের সংশিস্নষ্ট নেতা ও উচ্চপদের কর্মকর্তাদের সমন্বয়ে হায়দরাবাদ বৈঠক শেষে প্রতিরক্ষা, ঋণ, তথ্যপ্রযুক্তি, বিদু্যৎ-জ্বালানিসহ বিভিন্ন বিষয়ে উলিস্নখিত চুক্তি ও সমঝোতা স্বাক্ষর হয়।
১২. সিলেটে সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলায় দ-প্রাপ্ত হরকাতুল জিহাদ (হুজি) নেতা মুফতি আব্দুল হান্নান এবং তার দুই সহযোগী শরিফ শাহেদুল আলম বিপুল ও দেলোয়ার হোসেন রিপনের ফাঁসি কার্যকর করা হয়।
১৪. পহেলা বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ। বাঙালির উৎসবের দিন। দিবসটি বাঙালির সর্বজনীন উৎসবে পরিণত হওয়ার মূলে রয়েছে বাঙালির হাজার বছরের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি।
১৮. থিম্ফুতে ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
শীর্ষ বৈঠকের পর দ্বৈতকর প্রত্যাহার, বাংলাদেশের নৌপথ ভুটানকে ব্যবহার করতে দেয়া, কৃষি, সংস্কৃতি ও পণ্যের মাননিয়ন্ত্রণ নিয়ে পাঁচটি চুক্তি ও সমঝোতা স্মারকে সই করে প্রতিবেশী দুই দেশ।
১৯. একাত্তরে মানবতাবিরোধী অপরাধ সংঘটনের দায় প্রমাণিত হওয়ায় কিশোরগঞ্জের তৎকালীন রাজাকার বাহিনীর দুই সদস্য মোসলেম প্রধান ও সৈয়দ মো. হুসাইনকে মৃতু্যদ- দেয় আদালত।
২১. বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও সংগীতজ্ঞ লাকী আখান্দের প্রয়াণ। বাংলা সংগীতাঙ্গনের কিংবদন্ত্মি সংগীতশিল্পী লাকী আখান্দ ৬১ বছর বয়সে মিটফোর্ড হাসপাতালে মৃতু্যবরণ করেন।
২৫. বাংলাদেশের মানুষের গড় আয়ু বেড়ে ৭১ বছর ৬ মাস। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভার পর এক সংবাদ সম্মেলনে বিবিএসের এ তথ্য প্রকাশ করেন পরিকল্পনামন্ত্রী।

মে
১. মহান মে দিবস। এদিনটি শ্রমিকদের জন্য অত্যন্ত্ম গুরম্নত্বপূর্ণ। তারা তাদের কাজের প্রকৃত স্বীকৃতি পেয়েছে এই দিনে।
৫. ভারতের সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে 'দক্ষিণ এশিয়া স্যাটেলাইট'-এর সফল উৎক্ষেপণ। এটি উৎক্ষেপণ উপলক্ষে পাকিস্ত্মান ছাড়া দক্ষিণ এশিয়ার সব দেশের সরকারপ্রধান ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে আশা প্রকাশ করেন, সার্ক সদস্য দেশগুলো সহযোগিতা ও সার্বিক উন্নয়নের পথে একসঙ্গে এগিয়ে যাবে।
৬. ২৮ মার্চ বনানীর 'দ্য রেইন ট্রি' হোটেলে সাফাত আহমেদ নামে এক বন্ধুর জন্মদিনে যোগ দিতে এসে বন্ধুদের যোগসাজশে ধর্ষণের শিকার হন দুই ছাত্রী। তারা বনানী থানায় ধর্ষণের অভিযোগে পাঁচজনকে আসামি করে মামলা করেন।
১১. মহিমান্বিত রাত পবিত্র লাইলাতুল বরাত।
১২. বিশ্বজুড়ে সাইবার হামলা। এতে আর্থিক, স্বাস্থ্য, টেলিকমসহ বিশ্বের বিভিন্ন সেবা খাত আক্রান্ত্ম হয়। একযোগে ১ লাখ ২৫ হাজারেরও বেশি কম্পিউটার সিস্টেমে ঢুকে পড়ে হ্যাকাররা। স্পেন, ফ্রান্স, যুক্তরাজ্য, চীন, ইতালি, রাশিয়াসহ বিশ্বের অন্ত্মত ১০০ দেশে এ ঘটনা ঘটে।
১৩. দেড় বছর বয়সী প্রতিবন্ধী মেয়েকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে শ্যামলী বসাক নামের এক নারীর আত্মহত্যা।
১৪. চলতি অর্থবছর শেষে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় বেড়ে ১ হাজার ৬০২ ডলার হবে বলে প্রাক্কলন করে বাংলাদেশ পরিসংখ্যান বু্যরো। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে পরিকল্পনামন্ত্রী এই তথ্য তুলে ধরেন।
২০. ভাস্কর আব্দুলস্নাহ খালিদের প্রয়াণ। রাজধানীর বারডেম হাসপাতালে আবদুলস্নাহ খালিদ ৭৫ বছর বয়সে না ফেরার দেশে চলে যান।
২৮. সিয়াম সাধনার মাস পবিত্র রমজান শুরম্ন।
২৯. দেশে জনসংখ্যা ১৬ কোটি ১৭ লাখ ৫০ হাজার। ২০১৭ সালের ১ জানুয়ারির সর্বশেষ হিসাব অনুযায়ী, দেশে মোট পুরম্নষের সংখ্যা ৮ কোটি ১০ লাখ এবং মহিলার সংখ্যা ৮ কোটি সাড়ে ৭ লাখ। শেরেবাংলা নগরের এনইসি অডিটোরিয়ামে বিবিএসের এক রিপোর্ট প্রকাশ করে এই তথ্য জানানো হয়।
৩১. আফগানিস্ত্মানের রাজধানী কাবুলের কূটনৈতিক পাড়ায় শক্তিশালী গাড়িবোমা বিস্ফোরণে ৮০ জন নিহত এবং ৩৫০ জন আহত হয়।

জুন
১. জাতীয় সংসদে ৪ লাখ ২৬৬ কোটি টাকা ব্যয়ের বাজেট প্রস্ত্মাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী।
২. নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জে রকেট লঞ্চারসহ, এসএমজি, পিস্ত্মল, গ্রেনেড ও বিপুল পরিমাণ গোলাবারম্নদ, ফায়ার সার্ভিসের ডুবুরি দলের সহায়তায় পুলিশ উদ্ধার করে।
৩. লন্ডন ব্রিজ ও বরো মার্কেট চত্বরে গাড়ি দিয়ে পিষে এবং ছুরি দিয়ে হামলা চালিয়ে সাতজনকে খুন। এ ঘটনায় ৪৮ জন আহত হওয়ার পাশাপাশি পুলিশের গুলিতে ৩ জঙ্গির মৃতু্যর খবর আসে গণমাধ্যমে।
৭. ভয়াবহ জোড়া সন্ত্রাসবাদী হামলায় আক্রান্ত্ম হয় ইরানের রাজধানী তেহরান। হামলায় দেশটির পার্লামেন্ট ভবন ও খোমেনির মাজার রক্তাক্ত হয়। জঙ্গিদের গুলি ও আত্মঘাতী হামলায় ১২ জন নিহত এবং অনেকেই আহত হয়েছেন বলে ইরানের সরকারি সংবাদমাধ্যমে উলেস্নখ করা হয়।
১৬. টানা বর্ষণে পাহাড়ধস ও পাহাড়ি ঢলে বিপর্যস্ত্ম রাঙামাটিতে আরও দুইজনের লাশ উদ্ধার করা হয়। এ নিয়ে জেলায় উদ্ধার করা লাশের সংখ্যা দাঁড়ায় ১১০ জনে। আর পাঁচ জেলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়ায় ১৫৭ জন।
১৭. বিশ্বশান্ত্মি সূচক ২০১৭-তে বাংলাদেশ একধাপ পিছিয়ে পড়ে বলে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়।
২৬. সারা বিশ্বের মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। একমাস সিয়াম সাধনার পর এই পবিত্র উৎসবটি পালন করা হয়। ঈদুল ফিতর প্রতিটি মুসলমান নারী-পুরম্নষের জীবনে অশেষ তাৎপর্য ও মহিমায় অনন্য।
২৮. ভ্যাট আইন দুই বছর স্থগিত।
২৬. রাজধানীর গাবতলীর পশুরহাটে ভয়াবহ অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। ২৫টি গরম্ন ও ৬টি ছাগল আগুনে পুড়ে মারা যায়।

জুলাই
৩. গাজীপুরে সন্ধ্যায় একটি পোশাক কারখানায় বয়লার বিস্ফোরণে ৯ কর্মী নিহত হয়।
৪. ঈদযাত্রার ১৩ দিনে দেশে সড়ক, রেল ও নৌপথে ২৪০টি দুর্ঘটনার ঘটনা ঘটে, এতে নিহত হয় ৩১১ জন। রাজধানীর সেগুনবাগিচায় ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন মিলনায়তনে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি এক সংবাদ সম্মেলনে 'ঈদযাত্রায় দুর্ঘটনা প্রতিবেদন-২০১৭' তুলে ধরে। সেখানে এ তথ্য জানা যায়।
৮. চাঁপাইনবাবগঞ্জে অভিযানে ধরা পড়ে নব্য জেএমবির অন্যতম শীর্ষ নেতা সোহেল মাহফুজ, সে গুলশান হামলার গ্রেনেড সরবরাহ করেছিল বলে পুলিশের ভাষ্য।
১৪. তিনদিনের সফরে বাংলাদেশে আসা শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন। প্রতিবেশী এই দুই দেশের শীর্ষ নেতার বৈঠকের পর বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যে বিভিন্ন বিষয়ে ১৪টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।
১৮. মিরপুরের পলস্নবীতে নির্মম নির্যাতনের পর শিশু গৃহকর্মী আদুরিকে মুমূর্ষু অবস্থায় ময়লার স্ত্মূপে ফেলে রাখার ঘটনায় গৃহকর্ত্রী নওরীন জাহান নদীকে যাবজ্জীবন কারাদ- দেয় আদালত। যাবজ্জীবন কারাদা-ের পাশাপাশি এক লাখ টাকা জরিমানার আদেশ দেন বিচারক। ওই অর্থ আদায়ের পর তা নির্যাতিত কিশোরী আদুরিকে দিতে হবে। আর জরিমানা দিতে ব্যর্থ হলে আরও এক বছরের কারাদ- ভোগ করতে হবে
১৯. ঢাকার যানজটে প্রতিদিন ৩২ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে বলে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে উন্নয়ন সহযোগী সংস্থা বিশ্বব্যাংক আয়োজিত 'টুওয়ার্ডস গ্রেট ঢাকা : এ নিউ আরবান ডেভেলপমেন্ট প্যারাডাইম ইস্টওয়ার্ড' শীর্ষক খসড়া প্রতিবেদনে এ তথ্য উলেস্নখ করা হয়।
২৬. চলতি অর্থবছরের প্রথম ছয় মাসের জাতীয় মুদ্রানীতি ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক। মুদ্রানীতিতে ঋণপ্রবাহ কমিয়ে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যপূরণকে চ্যালেঞ্জ হিসেবে নেয়া হয়।

আগস্ট
১. জামালপুর সদর উপজেলার দেওলিয়াবাড়ী গ্রামে স্কুলপড়ুয়া দুই বোনকে নিজ ঘরে গলাকেটে হত্যা করে দুর্বৃত্তরা।
৬. বিশ্বজিৎ দাস হত্যা মামলার রায়। এই রায়ে নিম্ন আদালতে মৃতু্যদ- পাওয়া আট আসামির মধ্যে দুজনের ফাঁসির রায় বহাল রাখে হাইকোর্ট। পাঁচ বছর আগের আলোচিত এ মামলায় নিম্ন আদালতে মৃতু্যদ- পাওয়া চারজনের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদ- এবং দুজনকে খালাস দেয়া হয়।
৯. রংপুর কারমাইকেল কলেজের বাংলা বিভাগের অনার্স প্রথম বর্ষের এক ছাত্রীকে ধর্ষণের পর এর স্থির ও ভিডিও চিত্র ইন্টারনেটে ছড়িয়ে দেয়ার অভিযোগে নুর মোহাম্মদ নামে এক যুবককে গ্রেপ্তার করে পুলিশ বু্যরো অব ইনভেস্টিগেশন, পিবিআই কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য দেন বিশেষ পুলিশ সুপার বশির আলী।
১১. শাহজালাল বিমানবন্দরের মূল ভবনের তৃতীয় তলায় এয়ার ইন্ডিয়ার অফিসকক্ষে আগুনের সূত্রপাত হয়। আগুন লাগার পর ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট দেড় ঘণ্টার চেষ্টায় তা নিয়ন্ত্রণে আনে।
১৪. শুভ জন্মাষ্টমী। এই দিনে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের পরম পূজনীয় মহাবতার পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন।
১৫. শোকাবহ ১৫ আগস্ট। এই দিন জাতীয় শোক দিবস। বাঙালি জাতির শোক ও সন্ত্মাপের দিন।
২০. ১৭ বছর আগে গোপালগঞ্জের কোটালীপাড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টার অভিযোগে দায়ের করা মামলায় ১০ জনকে ফায়ারিং স্কোয়াডে দিয়ে মৃতু্যদ- কার্যকর করার আদেশ দেয় আদালত।
২১. বিভীষিকাময় ২১ আগস্ট। ২০০৪ সালের এই দিনে বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের জনসভায় তৎকালীন বিরোধীদলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগকে নেতৃত্বশূন্য করতে চালানো হয়েছিল নারকীয় গ্রেনেড হামলা।
২২. নারায়ণগঞ্জে আলোচিত সাত খুন মামলায় সেনাবাহিনীর বরখাস্ত্ম হওয়া লেফটেন্যান্ট কর্নেল তারেক সাঈদ মোহাম্মদ ও সাবেক ওয়ার্ড কাউন্সিলর নূর হোসেনসহ ১৫ জনের মৃতু্যদ- বহাল রাখে হাইকোর্ট।
চিকিৎসাধীন অবস্থায় মারা যান বাংলা চলচ্চিত্রের কিংবদন্ত্মি নায়করাজ রাজ্জাক।
৩০. স্বাধীনতাযুদ্ধের কণ্ঠসৈনিক আবদুল জব্বারের প্রয়াণ।
৩১. মুসলিম উম্মাহর ঐক্যের প্রতীক ও ঐতিহ্যবাহী সম্মিলন পবিত্র হজ।

সেপ্টেম্বর
২. মহান ত্যাগ আর কোরবানির মহিমায় ভাস্বর মুসলিম উম্মাহর বৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল আজহা।
৯. সাভারের আশুলিয়ায় সিনিয়র-জুনিয়র ইসু্যতে ঘটে খুনের ঘটনা। সহপাঠীর ধারালো অস্ত্রের আঘাতে ষষ্ঠ শ্রেণির এক ছাত্র খুন হয়।
১২. মিয়ানমার সেনাবাহিনীর অত্যাচার-নির্যাতনে পালিয়ে আসা রোহিঙ্গা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন প্রধানমন্ত্রীর শেখ হাসিনা।
১৩. বৈশ্বিক মানবসম্পদ সূচকে গত বছরের তুলনায় সাত ধাপ পিছিয়ে পড়ে বাংলাদেশ। জেনেভাভিত্তিক ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম এই সূচক প্রকাশ করে।
১৫. নিসর্গপ্রেমিক ও লেখক দ্বিজেন শর্মার প্রয়াণ।
১৯. রোহিঙ্গা সংকট নিরসনে নির্যাতন বন্ধ করে তাদের মিয়ানমারে ফিরিয়ে নেয়া এবং তাদের জাতীয়তা নিয়ে রাষ্ট্রীয় অপপ্রচার বন্ধ করাসহ ছয়টি পদক্ষেপ নেয়ার প্রস্ত্মাব মুসলিম দেশগুলোর নেতাদের সামনে তুলে ধরেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
২২. জাতিসংঘের সাধারণ পরিষদের ৭২তম অধিবেশনে দেয়া ভাষণে রোহিঙ্গা শরণার্থীদের মর্যাদার সঙ্গে মিয়ানমারে ফিরিয়ে নিতে দ্রম্নত ও কার্যকর উদ্যোগ নেয়ার জন্য জাতিসংঘ এবং আন্ত্মর্জাতিক সম্প্রদায়ের প্রতি উদাত্ত আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
২৫. ময়মনসিংহে গ্রামবাসীর সামনে চোর সন্দেহে এক কিশোরকে খুঁটিতে বেঁধে বাবা-ছেলে মিলে পিটিয়ে হত্যার অভিযোগ।
২৬. সনাতন ধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পাঁচদিনব্যাপী দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরম্ন। এ বছর সারা দেশে তিন হাজারেরও বেশি ম-পে এই পূজা অনুষ্ঠিত হয়।
৩০. পদ্মা সেতুর জাজিরা প্রান্ত্মে ৩৭ ও ৩৮ নাম্বার খুঁটির ওপর প্রথম স্প্যানটি বসানো হয়।

অক্টোবর
১. পবিত্র মহররম মাসের দশম দিন, পবিত্র আশুরা। এই দিনে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর প্রিয় দৌহিত্র হযরত ইমাম হোসাইন (রা.) অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে পরিবারবর্গসহ ইয়াজিদ বাহিনীর হাতে কারবালা প্রান্ত্মরে নির্মমভাবে নিহত হন।
৮. বগুড়ার দুপচাঁচিয়ায় বখাটের উত্ত্যক্ত আচরণ সইতে না পেরে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে এক মেধাবী স্কুলছাত্রী।
১২. বৈশ্বিক ক্ষুধা সূচকে (জিএইচআই) গত বছরের চেয়ে দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট (আইএফপিআরআই) চলতি বছরের গেস্নাবাল হাঙ্গার ইনডেক্স (জিএইচআই) প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।
২২. প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ঢাকা সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের বৈঠকে রোহিঙ্গা প্রসঙ্গ প্রাধান্য পায়।
২৩. ভোলার বিদ্যমান শাহবাজপুর গ্যাসক্ষেত্র থেকে সাড়ে তিন কিলোমিটার দূরে আরেকটি নতুন গ্যাসক্ষেত্রের সন্ধান পাওয়ার বিষয়টি মন্ত্রিসভার বৈঠকে অবহিত করা হয়।
২৪. আমতলীর হাসপাতাল সড়কের অ্যাডভোকেট মাঈনুল আহসান বিপস্নব তালুকদার নামক একজনের বাসা থেকে মালা নামের ১৭ বছর বয়সী এক কলেজছাত্রীর ৭ টুকরা ড্রামভর্তি লাশ উদ্ধার করে পুলিশ।
হ২৫. টেকনাফের এক ব্যবসায়ীকে অপহরণ করে ১৭ লাখ টাকা মুক্তিপণ নিয়ে ছেড়ে দেয়ার পর সেনাবাহিনীর হাতে ধরা পড়ে গোয়েন্দা সংস্থা ডিবির সাত সদস্য। কক্সবাজারের মেরিন ড্রাইভ সড়কের শাপলাপুর তলস্নাশি চৌকি থেকে মুক্তিপণের টাকাসহ তাদের আটক করে পুলিশের হাতে তুলে দেয়া হয়।
২৬. প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজধানীর মৌচাক-মগবাজার ফ্লাইওভারের উদ্বোধন করেন।
২৮. ফেনী শহরে ঢোকার সময় আকস্মিকভাবে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গাড়িবহরে হামলার ঘটনা ঘটে।
২৯. প্রায় ২৮ বছর আগে, ১৯৮৯ সালে আওয়ামী লীগ সভানেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টার ঘটনার দুই মামলায় বঙ্গবন্ধুর খুনি খন্দকার আবদুর রশিদসহ ফ্রিডম পার্টির ১১ নেতাকর্মীকে কারাদ- দেয় আদালত। এর মধ্যে হত্যাচেষ্টার মামলায় ১১ আসামির প্রত্যেককে ২০ বছরের কারাদ- আর বিস্ফোরক আইনের মামলায় তাদের সবার যাবজ্জীবন সাজার রায় আসে।
হ৩০. 'বিশ্বপ্রামাণ্য ঐতিহ্যে'র স্বীকৃতি পায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ।

নভেম্বর
৫. বিশ্বজুড়ে আলোচনায় আসে 'প্যারাডাইস পেপারস'। বিশ্বের প্রভাবশালী রাজনৈতিক নেতা ও ধনাঢ্য ব্যক্তিদের কর ফাঁকি দিয়ে গোপন সম্পদ গড়ার তথ্য ফাঁস করে দিয়ে তারা হৈচৈ ফেলে দেয়।
৯. ভিডিও কনফারেন্সের মাধ্যমে খুলনা-কলকাতা রেলপথে বন্ধন এক্সপ্রেসের উদ্বোধন করে প্রতিবেশী দেশগুলোর বন্ধন আরও জোরদারের ওপর গুরম্নত্ব দেন বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী। ঢাকা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং দিলিস্ন থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ ভিডিও কনফারেন্সে অংশ নেন।
১১. মেয়াদ শেষের তিন মাস আগেই পদত্যাগ করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। শারীরিক অসুস্থতাজনিত কারণে ছুটি নিয়ে বিদেশে যাওয়ার পর, রাষ্ট্রপতির প্রেস সচিব 'আজই বঙ্গভবনে পদত্যাগপত্র এসেছে' বলে গণমাধ্যমকে নিশ্চিত করেন।
১৪. রাজধানীর বনানীতে মুন্সি ওভারসিজের অফিসে ঢুকে এলোপাতাড়ি গুলি চালায় দুর্বৃত্তরা। এতে প্রতিষ্ঠানটির এক কর্মকর্তার মৃতু্য হয়।
দেশবাসীর মাথাপিছু আয় ৮ ডলার বেড়ে ১ হাজার ৬১০ ডলারে উন্নীত হয়েছে বলে একনেকের নির্বাহী পরিষদের বৈঠক শেষে সংবাদ সম্মেলনে জানান পরিকল্পনামন্ত্রী।
২৫. পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানান, সেনাবাহিনীর নিষ্ঠুর ও অমানবিক নির্যাতনের শিকার হয়ে প্রাণভয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমার-বাংলাদেশ চুক্তি সম্পাদিত হয়েছে বলে জানান।
২৭. পিলখানা হত্যা মামলার রায়। ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জনকে হত্যার দায়ে ১৩৯ জনের মৃতু্যদ- (ফাঁসি) বহাল রাখে হাইকোর্ট। এ ছাড়া যাবজ্জীবন দেয়া হয় ১৮৫ জনকে। আর ১৯৬ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয় এবং খালাস পায় ৪৯ জন।
৩০. পাবনার রূপপুর পারমাণবিক বিদু্যৎ কেন্দ্রের চুলিস্ন নির্মাণের মাধ্যমে পারমাণবিক বিদু্যৎ যুগে বাংলাদেশের প্রবেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রকল্পের উদ্বোধন করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে বাংলাদেশ সফরে আসেন খ্রিস্টান ধর্মের রোমান ক্যাথলিক শাখার প্রধান ধর্মগুরম্ন পোপ ফ্রান্সিস।
মেয়র আনিসুল হকের প্রয়াণ। চিকিৎসাধীন অবস্থায় লন্ডনের ওয়েলিংটন হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

ডিসেম্বর
১. বাংলাদেশের জনগণের বিজয়ের মাস শুরম্ন।
২. পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও ওফাত দিবস।
৪. কম্বোডিয়ার সঙ্গে বাংলাদেশ ৯টি সমঝোতা স্মারক এবং একটি চুক্তি সই। নমপেনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেনের উপস্থিতিতে দুই দেশের প্রতিনিধিরা এসব চুক্তি ও সমঝোতা স্মারকে সই করেন।
৬. শীতলপাটিকে বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্য ঘোষণা ইউনেস্কোর।
১৪. শহীদ বুদ্ধিজীবী দিবস।
চট্টগ্রামের সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর প্রয়াণ।
১৬. মহান বিজয় দিবস। জাতির ইতিহাসে শ্রেষ্ঠতম গৌরব ও অহঙ্কারের দিন। ১৯৭১ সালের এই দিনে বিশ্বের মানচিত্রে জন্ম হয় স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের।
২১. রংপুর সিটি করপোরেশনের (রসিক) নির্বাচন অনুষ্ঠিত। বেসরকারিভাবে জয়ী ঘোষণা করা হয় জাতীয় পার্টির প্রার্থী মোস্ত্মাফিজার রহমান মোস্ত্মফাকে।
২৪. দক্ষিণ এশীয় ফুটবল ফেডারেশনের অনূর্ধ্ব-১৫ কিশোরী ফুটবল প্রতিযোগিতায় ভারতকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ।
২৫. শুভ বড়দিন। এই দিনে খ্রিস্টধর্মের প্রবর্তক মহামানব যিশু জেরম্নজালেমের কাছে বেথেলহেমের এক গোয়ালঘরে জন্ম নিয়েছিলেন।
২৭. বাংলাদেশে গত এক দশকে মাতৃমৃতু্যর হার ৪০ শতাংশ কমেছে বলে জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী।
৩০. পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৯৫ দশমিক ১৮ শতাংশ ও ইবতেদায়িতে ৯২ দশমিক ৯৪ শতাংশ শিক্ষার্থী পাস করে। এর মধ্যে প্রাথমিকে জিপিএ-৫ পায় ২ লাখ ৬২ হাজার ৬০৯ জন। আর ইবতেদায়িতে ৫ হাজার ২৩ জন পূর্ণ জিপিএ পেয়েছে। আর অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট ও জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষায় গড় পাসের হার কমে ৯ দশমিক ৪১ শতাংশ। এবারে পাস করে ৮৩ দশমিক ৬৫ শতাংশ শিক্ষার্থী; এক লাখ ৯১ হাজার ৬২৮ জন পেয়েছে জিপিএ-৫।
গ্রন্থনা : মো. শরিফুল ইসলাম
 
পরবর্তী সংবাদ
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close