হোম পেজপ্রথম পাতা
গ্রামীণ অর্থনীতিতে বিনিয়োগ করুনইফাদ সম্মেলনে প্রধানমন্ত্রীযাযাদি ডেস্ক ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বিশ্ব গড়তে উন্নয়ন অংশীদারদের গ্রামীণ অর্থনীতিতে বিনিয়োগ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি বলেছেন, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বিশ্ব গড়তে উন্নয়ন অংশীদারদের আরও উদার হতে হবে। পাশাপাশি ক্ষুধামুক্ত বিশ্ব গড়ে তুলতে গ্রামীণ অর্থনীতিতে বিনিয়োগ করতে হবে।
মঙ্গলবার ইতালির রোমে স্থানীয় সময় সকালে আন্ত্মর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (ইফাদ) ৪১তম গভর্নিং কাউন্সিলের উদ্বোধনী সেশনের মূল বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ... বিস্তারিত
কঠোর কর্মসূচি দেয়ার চাপ বাড়ছে বিএনপিতেকোনো উস্কানিতে পা না দিয়ে ধারাবাহিকভাবে শান্ত্মিপূর্ণ কর্মসূচি পালনের সিদ্ধান্ত্ম ২০ দলীয় জোটের শরিক জামায়াতের নিষ্ক্রিয়তায় খুশি বিএনপি লন্ডন থেকে আন্দোলন মনিটরিংয়ে তারেকহাসান মোলস্না আন্দোলনের কঠোর কর্মসূচি দেয়ার চাপ বাড়ছে বিএনপিতে। দলের একটি অংশের নেতা ও কয়েকটি শরিক দল এখনই খালেদা জিয়ার মুক্তি ও নির্দলীয় সরকারের দাবি আদায়ে হরতাল অবরোধের মতো কঠোর কর্মসূচি দিতে বিএনপির দায়িত্বশীল নেতাদের পরামর্শ দিচ্ছেন। কিন্তু কোনো উস্কানিতে পা না দিয়ে আপাতত কঠোর কর্মসূচিতে না যাওয়ার সিদ্ধান্ত্ম বিএনপির। খালেদা জিয়া মুক্তি না পাওয়া পর্যন্ত্ম শান্ত্মিপূর্ণ আন্দোলন ধারাবাহিকভাবে চালিয়ে যেতে চায় দলটি। আর যে কোনো হঠকারী... বিস্তারিত
ঢাকায় বিএনপির অবস্থান কর্মসূচিতে হাজারো নেতাকর্মীসরকার গণবিচ্ছিন্ন ও দেউলিয়া: মির্জা ফখরম্নলযাযাদি রিপোর্ট সরকার জনগণ থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে গেছে মন্ত্মব্য করে বিএনপি মহাসচিব মির্জা ফখরম্নল ইসলাম আলমগীর বলেছেন, ক্ষমতাসীন সরকার মানবতার বিরম্নদ্ধে অপরাধ সংঘটিত করেছে। এর জন্য তাদের বিচার হবে।
মঙ্গলবার দুপুরে এক অবস্থান কর্মসূচিতে সমাপনী বক্তব্যে তিনি এসব কথা বলেন। জনতার উত্তাল তরঙ্গের মধ্য দিয়ে খালেদা জিয়াকে জেল থেকে মুক্ত করে নিয়ে আসা হবে বলে তিনি মন্ত্মব্য করেন।
সকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের... বিস্তারিত
খালেদাকে কোনো মামলায় গ্রেপ্তার দেখানো হয়নিসাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রীযাযাদি রিপোর্ট জিয়ার অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা ছাড়া আর কোনো মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে গ্রেপ্তার দেখানো হয়নি বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।
মঙ্গলবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান।
গত ৮ ফেব্রম্নয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় নিম্ন আদালত খালেদা জিয়াকে পাঁচ বছর সশ্রম কারাদ- দিয়েছে। ওইদিন থেকেই কারাবন্দি তিনি।
সোমবার কারা-মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার... বিস্তারিত
পুলিশের ওপর হামলায় মোমেনা সোমার বোন গ্রেপ্তারযাযাদি রিপোর্ট পুলিশের একজন কর্মকর্তার ওপর হামলার ঘটনায় অস্ট্রেলিয়ায় সন্ত্রাসী কর্মকা-ের অভিযোগে গ্রেপ্তার হওয়া বাংলাদেশি শিক্ষার্থী মোমেনা সোমার বোনকে ঢাকার মিরপুর থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার রাতে এ ঘটনা ঘটে।
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সূত্র জানায়, ঢাকায় গ্রেপ্তার হওয়া মোমেনা সোমার বোনের নাম আসমাউল হুসনা সুমনা।
অস্ট্রেলিয়ার মেলবোর্নে ৯ ফেব্রম্নয়ারি এক ব্যক্তিকে ঘুমন্ত্ম অবস্থায় ছুরিকাঘাত করার অভিযোগে বাংলাদেশি শিক্ষার্থী মোমেনা সোমাকে আটক করে পুলিশ। উত্তর... বিস্তারিত
পদার্থ ও ফিন্যান্সের প্রশ্নপত্রও ফাঁসযাযাদি রিপোর্ট নানা ব্যবস্থা নেয়ার পরও ঠেকানো যায়নি প্রশ্নফাঁস। মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে পদার্থবিজ্ঞান, ফিন্যান্স ও ব্যাংকিং এবং বাংলাদেশ ও বিশ্বসভ্যতা বিষয়ের পরীক্ষা। এর মধ্যে পরীক্ষা শুরম্নর আগেই হোয়াটসঅ্যাপে পদার্থবিজ্ঞান, ফিন্যান্স ও ব্যাংকিংয়ের প্রশ্নফাঁসের অভিযোগ পাওয়া গেছে। যা পরীক্ষার প্রশ্নের সঙ্গে হুবহু মিল রয়েছে।
গতকাল সকাল ৮টা ৫৮ মিনিটে পদার্থবিজ্ঞানের বহুনির্বচনি অভীক্ষার 'গ সেট'-এর প্রশ্ন উত্তরপত্রসহ হোয়াটসঅ্যাপে পাওয়া গেছে। এরপর তা অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। আর... বিস্তারিত
বিএনপি ও জিয়া পরিবারের রাজনীতির ভবিষ্যৎ কী?যাযাদি ডেস্ক বাংলাদেশে দুর্নীতি মামলায় জেলে আছেন খালেদা জিয়া। এখন দলের দায়িত্ব নিয়েছেন সিনিয়র ভাইস চেয়ারম্যান ও খালেদা জিয়ার ছেলে তারেক রহমান। যিনি নিজেও দুটি মামলায় সাজাপ্রাপ্ত ও বহু মামলায় অভিযুক্ত।
খালেদা জিয়ার বিরম্নদ্ধে আরও বেশকটি মামলা বিচারাধীন। তাই প্রশ্ন উঠছে বিএনপির রাজনৈতিক ভবিষ্যৎ এবং নেতৃত্ব নিয়ে।
এ ব্যাপারে বিএনপি সময়-অসময় গ্রন্থের লেখক এবং রাজনৈতিক বিশেস্নষক মহিউদ্দিন আহমদ বলেন, 'বিএনপি জিয়াউর রহমান মারা যাওয়ার পর... বিস্তারিত
খোঁপায় গাঁদা পলাশ, নগরে বসন্ত এসেছেযাযাদি রিপোর্ট কোকিলের সুরে কদিন থেকেই রং লেগেছে অশোক-কিংশুকে। তরম্নণীদের খোঁপায় দখল নিয়েছে নতুন কিশলয়, তাকে জায়গা করে দিতে ব্যস্ত্ম ঝরা পাতারাও। সে পাতার রঙে নতুন সূর্যোদয়। তার আভায় পলাশ-শিমুল-কৃষ্ণচূড়ার আগুনঝরা উচ্ছলতার ঢল। বাতাসে প্রেম, নয়নে নেশা। বিহবলতা ছড়িয়ে প্রকৃতির ডাক এসেছে আলগোছে, আজ বসন্ত্ম এসে গেছে!
বসন্ত্ম এসে গেছে- মঙ্গলবার ছিল পহেলা ফাল্গুন, ঋতুরাজের প্রথম দিন। কোকিল না ডাকলে বা শিমুল-পলাশের দেখা না পেলে নাকি... বিস্তারিত
৩৮তম বিসিএসের ফল প্রকাশে বিলম্বওএমআর মেশিন বিকলদেলওয়ার হোসাইন অপটিক্যাল মার্ক রিডার (ওএমআর) মেশিন বিকল হওয়ায় সরকারি কর্ম কমিশনের (পিএসসি) ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশে বিলম্ব হচ্ছে। তবে সংকট কাটাতে পিএসসির কর্মকর্তারা শুক্র ও শনিবারেও কাজ করেছেন।
সংশিস্নষ্ট সূত্রগুলো জানায়, ৩৮তম বিসিএস প্রিলিমিনারির ফল চলতি মাসের ১৫ তারিখের মধ্যেই প্রকাশ করার পরিকল্পনা ছিল পিএসসির। কিন্তু অপটিক্যাল মার্ক রিডার (ওএমআর) মেশিন বিকল হওয়ায় চলতি মাসের শেষ সপ্তাহেও এই পরীক্ষার ফল প্রকাশ নিয়ে... বিস্তারিত
৩৬তম বিসিএসনন-ক্যাডারে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদ মাত্র ৭৮৭যাযাদি রিপোর্ট ৩৬তম বিসিএসে নন-ক্যাডার নিয়োগের প্রক্রিয়া শুরম্ন করেছে বাংলাদেশ কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসে নন-ক্যাডারের জন্য অপেক্ষমাণ তিন হাজার ৩০৮ জনের বিপরীতে পিএসসি প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদ পেয়েছে মাত্র ৭৮৭টি।
প্রথম ও দ্বিতীয় শ্রেণির বাইরে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের শূন্যপদে নিয়োগে পিএসসির কাছে যে পরিমাণ চাহিদা এসেছে, সেখানে উত্তীর্ণ সবাইকে নন-ক্যাডার পদে নিয়োগ দেয়া যাবে। যদিও বিসিএসে উত্তীর্ণদের প্রাথমিকের প্রধান শিক্ষক পদে নিয়োগ নিতে... বিস্তারিত
পায়ে বাঁধা ৮৩ ভরি সোনাফরিদপুর প্রতিনিধি ফরিদপুরে মধুখালীতে যাত্রীবাহী বাসে তলস্নাশি চালিয়ে ৮৩ ভরি ওজনের স্বর্ণালংকারসহ এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার বিকাল ৫টার দিকে উপজেলার আড়পাড়া ইউনিয়নের রাজধরপুর এলাকায় ঢাকা-খুলনা মহাসড়কে একটি যাত্রীবাহী বাস তলস্নাশি করে ওই সোনা উদ্ধার করা হয়। গ্রেপ্তার ব্যক্তিকে মঙ্গলবার জেলার মুখ্য বিচারিক হাকিমের আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে।
গ্রেপ্তার হওয়া ব্যক্তির নাম সাইদুর রহমান (৪০)। তার বাড়ি কুমিলস্না জেলার মুরাদনগর উপজেলার সাংগাড়িয়া কুড়ি... বিস্তারিত
অমর একুশেশিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মঘট বিভিন্ন স্থানে পিকেটিংযাযাদি রিপোর্ট ১৯৪৮ সালের ২৮ ফেব্রম্নয়ারির এক বৈঠকে তমুদ্দুন মজলিশ ও পূর্ব পাকিস্ত্মান মুসলিম ছাত্রলীগ সিদ্ধান্ত্ম নেয়, ১১ মার্চ হবে দেশব্যাপী প্রতিবাদী আন্দোলনের সূচনা দিবস। এ জন্য তারা অন্যান্য রাজনৈতিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে আলোচনা করেন। এরপর ২ মার্চ দ্বিতীয় দফায় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ গঠিত হয়। এবারও আহ্বায়ক করা হয় তমুদ্দুন মজলিশের সদস্য শামসুল হককে। ১১ মার্চের কর্মসূচি ঠিক করার জন্য ৪, ৫ ও ১০ তারিখে বৈঠক হয়।... বিস্তারিত
ফারমার্স ব্যাংকে মূলধন জোগাতে প্রাথমিক আলোচনাযাযাদি রিপোর্ট ঋণ কেলেঙ্কারি ও অব্যবস্থাপনায় তারল্য সংকটে থাকা বেসরকারি ফারমার্স ব্যাংককে উদ্ধারে প্রাথমিক আলোচনায় মূলধন জোগানোর সিদ্ধান্ত্ম হয়েছে। তবে কী পরিমাণ অর্থ দেয়া হবে ব্যাংকটিকে, সে সিদ্ধান্ত্ম চূড়ান্ত্ম হয়নি মঙ্গলবারের বৈঠকে। বাংলাদেশ ব্যাংকে এই বৈঠকে সোনালী, রূপালী, জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং আইসিবির চেয়ারম্যানের সঙ্গে আলোচনা করেন গভর্নর ফজলে কবির।
চার ঘণ্টার এ বৈঠকে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের জ্যেষ্ঠ সচিব ইউনুসুর রহমানও ছিলেন। এ... বিস্তারিত
শোক সংবাদখলিলুর রহমান হাওলাদার
পটুয়াখালীর মহিপুর থানা বিএনপির সভাপতি মো. খলিলুর রহমান হাওলাদার (৬২) সোমবার রাত ১২টায় হৃদরোগে আক্রান্ত্ম হয়ে নিজ বাসভবনে ইন্ত্মেকাল করেন (ইন্না লিলস্নাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি স্ত্রী, তিন ছেলে, এক মেয়েসহ অসংখ্য আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। মঙ্গলবার বাদ আসর জানাজার নামাজ শেষে তার লাশ পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

মো. শামছুজ্জামান
নেত্রকোনা... বিস্তারিত
ভেবেছিলাম মুক্ত জীবনে ফিরে যাব: রাষ্ট্রপতিযাযাদি রিপোর্ট সংসদে আসবেন আর ষষ্ঠ তলার সাংবাদিক লাউঞ্জে আসবেন না, এমন দিন রাষ্ট্রপতির দায়িত্ব পালনকালে তার ঘটেনি। মঙ্গলবারও তার ব্যতিক্রম ঘটেনি। যদিও সাংবাদিক লাউঞ্জে রাষ্ট্রপতি আসবেন- এমন বার্তা আগেই দিয়েছিল তার নিরাপত্তা বাহিনী।
মাগরিবের বিরতির আগে রাষ্ট্রপতি আবদুল হামিদ সরাসরি সাংবাদিক লাউঞ্জে এসে সংসদ বিটে কর্মরত সাংবাদিকদের খোঁজখবর নিলেন। নিজের ব্যক্তি জীবনের কথাও সরস গল্পে গল্পে বলে গেলেন।
আত্মজীবনী লেখা শুরম্ন করেছেন। অনেক দূর... বিস্তারিত
ইউএস-বাংলার বহরে যুক্ত হলো ৮ম এয়ারক্রাফটযাযাদি রিপোর্ট ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমান বহরে ড্যাশ ৮-কিউ৪০০ মডেলের নতুন একটি উড়োজাহাজ যুক্ত হয়েছে। এর ফলে প্রতিষ্ঠানটির উড়োজাহাজের সংখ্যা ৮-এ উন্নীত হলো। যার মধ্যে চারটি বোয়িং ৭৩৭-৮০০ ও চারটি ড্যাশ৮-কিউ৪০০। এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে উড়োজাহাজটি গ্রহণ করেন ইউএস-বাংলা এয়ারলাইন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ইমরান আসিফ। পরে এয়ারলাইন্সের সার্বিক উন্নতির জন্য দোয়া করা হয়।
এ সময় ইউএস-বাংলা এয়ারলাইন্সের নির্বাহী... বিস্তারিত
 
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close