এসএসসি ও দাখিল পরীক্ষাএকরামুল দুই আঙুল দিয়ে পরীক্ষা দিচ্ছেপীরগঞ্জ (ঠাকুরগাঁও) সংবাদদাতা পরীক্ষা দিচ্ছে একরামুল -যাযাদিএকরামুলের জন্ম থেকেই বাম হাত নেই, ডান হাত আছে তবে তাও অস্বাভাবিক। মাত্র ৬-৭ ইঞ্চি লম্বা। এ হাতে আছে দুই আঙুল। এ দুইটি আঙুল দিয়ে কলম চেপে ধরে বাহুতে ঠেকিয়ে এসএসসি পরীক্ষা দিচ্ছে সে। শারীরিক প্রতিকূলতা থাকা সত্ত্বেও এবার পরীক্ষায় অংশ নিচ্ছে একরামুল।
মঙ্গলবার ইতিহাস পরীক্ষার পর কথা হয় একরামুলের সঙ্গে। সে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার মলিস্নকপুর গ্রামের নজিব উদ্দিনের ছেলে। তার বাবা অন্যের জমি চাষ আর মা অন্যের বাড়িতে কাজ করে যা আয় হয় তা দিয়ে কোনোমতে সংসার চলে তাদের। দুই ভাই ও দুই বোনের মধ্যে সে ছোট। তবে তার অন্য তিন ভাই-বোন স্বাভাবিক। দুই-বোনের বিয়ে হয়েছে। বড় ভাই বিয়ে করে আলাদা সংসার করছেন।
একরামুলের বাবা নজিব উদ্দিন জানান, ছোটবেলা থেকেই পড়াশোনার প্রতি তার ভীষণ আগ্রহ। অভাবের সংসার হলেও তাকে কখনো লেখাপড়া থেকে বিরত রাখিনি। প্রাথমিক সমাপনী পরীক্ষায় জিপিএ-৫ ও ২০১৫ সালে জেএসসি পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৩ দশমিক ৬০ গ্রেড পায়। সাধ্যের মধ্যে থেকেই যতটুকু পারছি তার পেছনে ব্যয় করছি। চলতি এসএসসি পরীক্ষায় জাবরহাট হেমচন্দ্র উচ্চবিদ্যালয় থেকে বণিক সরকারি বালিকা উচ্চবিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে মানবিক বিভাগ হতে পরীক্ষা দিচ্ছে সে। কেন্দ্রের প্রশাসনিক ভবনের ৩ তলার ১৬ নম্বর কক্ষে পরীক্ষা অংশ নিচ্ছে। আগের পরীক্ষাগুলো খুব ভালো হয়েছে তার।
একরামুল জানায়, 'প্রতিবন্ধী হওয়ার কারণে দুই আঙুলে চামচ ধরে খাওয়া-দাওয়া করি। গোসল করতে মা ও ভাবি সাহায্য করেন। বন্ধুরা সব খেলা খেলতে পারে কিন্তু আমি খেলতে পারি না।' তবে সে ফুটবল ভালো খেলতে পারে বলে জানায়। এবারের এসএসসি পরীক্ষাতে জিপিএ-৫ পাওয়ার আশা করছে সে। একরামুলের স্বপ্ন একদিন সরকারি চাকরি করে পরিবারের দুঃখ লাঘব করবে। স্বপ্নকে বাস্ত্মবে রূপ দিতে সে প্রতিবন্ধী হয়েও কষ্ট করেই লেখাপড়া চালিয়ে যাচ্ছে।
পীরগঞ্জ বণিক সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের কেন্দ্র সচিব ও প্রধান শিক্ষক সামসুন নাহার জানান, একরামুল প্রতিবন্ধী পরীক্ষার্থী হওয়ায় দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমান সাধারণ পরীক্ষার্থীদের থেকে ৩০ মিনিট অতিরিক্ত সময় বরাদ্দ দিয়েছেন। নিদের্শনা অনুযায়ী নির্ধারিত সময়ের চেয়ে সে পরীক্ষায় আধা ঘণ্টা বেশি পাচ্ছে।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
স্বদেশ -এর আরো সংবাদ
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close