রিয়ালের ডেড়ায় নেইমারের পিএসজিশেষ ষোলোর আরেক ম্যাচে মুখোমুখি হবে পর্তুগালের ক্লাব পোর্তো এবং ইংলিশ ক্লাব লিভারপুলক্রীড়া ডেস্ক চ্যাম্পিয়ন্স লিগ- ইউরোপিয়ান ক্লাব শ্রেষ্ঠত্বের লড়াই। এবারকার সেই লড়াইয়ের শেষ ষোলো পর্ব শুরম্ন হয়ে গেছে গত রাতেই। তবে ফুটবল রোমান্টিকরা অধির অপেক্ষায় আজকের রাতের জন্য। লড়াইয়ের ময়দানে যে নামছে গত দুই আসরের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ আর সময়ের অন্যতম শক্তিধর দল প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। একদিকে সময়ের অন্যতম সেরা ক্রিশ্চিয়ানো রোনালদো অন্যদিকে নেইমার। দুজনের ব্যক্তিগত দ্বৈরথটাও লড়াইয়ে যোগ করছে ভিন্নমাত্রা।
রিয়াল ইউরোপের সবথেকে সফল ক্লাব। চ্যাম্পিয়ন্স লিগে রেকর্ড ১১ বার শিরোপা ঘরে তুলেছে তারা। কোচ জিনেদিন জিদানের অধীনে এবার তারা রয়েছে টানা তৃতীয় শিরোপা জয়ের মিশনে। কিন্তু সাম্প্রতিক সময়টা ভালো যাচ্ছে না তাদের। ইতোমধ্যেই কোপা দেল'রে থেকে ছিটকে গেছে গ্যালাকটিকোরা, লা লিগার শিরোপা ধরে রাখার স্বপ্নটাও অনেকটাই ধূসর। শীর্ষ থাকা বার্সেলোনার থেকে ১৭ পয়েন্ট কম নিয়ে পয়েন্ট তালিকার চতুর্থ স্থানে আছে দলটি।
শিরোপাহীন মৌসুম কাটাতে না চাইলে এখন চ্যাম্পিয়ন্স লিগই একমাত্র ভরসা রিয়ালের। কিন্তু এবার আসরের গ্রম্নপ পর্বে জিদানের শিষ্যদের পারফরম্যান্স ঠিক নিজেদের মতো ছিল না। শেষ ষোলোতে তারা জায়গা পেয়েছে 'এইচ' গ্রম্নপের দ্বিতীয় দল হিসেবে। পিএসজি সেখানে গ্রম্নপ চ্যাম্পিয়ন। বায়ার্ন মিউনিখের মতো চ্যাম্পিয়ন দলকেও পেছনে ফেলেছে তারা। সাম্প্রতিক সময়ে দলটি খেলছেও দুর্দান্ত্ম। চলতি মৌসুমে এখন পর্যন্ত্ম বার্সেলোনা, ম্যানচেস্টার সিটির সঙ্গে পিএসজিই সবথেকে সফল দল।
পিএসজির এই সাফল্যের পেছনে কাতারি অর্থ যেমন আছে, আছে এডিনসন কাভানি, কিলিয়ান এমবাপে-অ্যাঞ্জেল ডি মারিয়াদের কৃতিত্ব। সবথেকে বেশি নেইমারের। ট্রান্সফার ফির বিশ্বরেকর্ড গড়ে মৌসুমের শুরম্নতে বার্সেলোনা থেকে পিএসজিতে যোগ দিয়ে দুর্দান্ত্ম নৈপুণ্য প্রদর্শন করে চলেছেন ব্রাজিলিয়ান তারকা। আজ তাকে দমিয়ে রাখতে একটু বেশিই মাথা ঘামাতে হচ্ছে জিনেদিন জিদানকে, ম্যাচটা নিজেদের ডেড়া সান্ত্মিয়াগো বার্নাবু্যতে হওয়ার পরও।
নিশ্চিন্ত্ম থাকার উপায় নেই পিএসজি কোচ উনাই এমেরিরও। গ্যারেথ বেল, করিম বেনজেমাদের সঙ্গে প্রতিপক্ষ শিবিরে যে রোনালদো নামের একজন আছেন। চ্যাম্পিয়ন্স লিগে মাঠে নামলেই যিনি বনে যান গোলমেশিন। এরমধ্যে আবার লা লিগায় গত ম্যাচে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে হ্যাটট্রিক করেছেন, তাতে প্রচ্ছন্ন একটা হুমকিও দিয়ে রেখেছেন পিএসজিকে। হাইভোল্টেজ ম্যাচের আগে ফর্ম ফিরে পাওয়ায় ভীষণ খুশি রিয়ালের পর্তুগিজ সুপারস্টার।
পিএসজির উরম্নগুইয়ান স্ট্রাইকার কাভানি তাই সতর্ক করে দিয়েছেন সতীর্থদের। তার চোখে রোনালদো বিপজ্জনক। তাকে সুযোগ দিলে ম্যাচটা পিএসজির জন্য দুঃস্বপ্নে রূপ নিতে পারে। অন্যদিকে রোনালদো সতর্ক দুরন্ত্ম ছন্দে থাকা নেইমারের পিএসজিকে নিয়ে। একই সঙ্গে অভিজ্ঞতায় যে তার দল রিয়াল অনেকটাই এগিয়ে, সেটাও মনে করিয়ে দিয়েছেন, 'চমৎকার খেলোয়াড় দিয়ে গড়া দারম্নণ একটি দলের বিপক্ষে খেলতে যাচ্ছি আমরা। তবে আমরা দেখিয়েছি যে, অনেক অভিজ্ঞতা নিয়ে রিয়াল মাদ্রিদ একটি শক্তিশালী দল।'
সত্যিই অভিজ্ঞতায় অনেক পিছিয়ে পিএসজি। যে কারণে চ্যাম্পিয়ন্স লিগের গত আসরের শেষ ষোলোর প্রথম লেগে ৪-০ গোলে জিতেও কোয়ার্টার ফাইনালে যেতে পারেনি তারা, ফিরতি লেগে বার্সেলোনা ৬-১ গোলের জয়ে তাদের উপহার দিয়েছিল দুঃস্বপ্ন। এর নেপথ্যে বড় 'দায়' ছিল নেইমারের। বার্সেলোনার জার্সিতে দুর্ধর্ষ পারফরম্যান্স দেখিয়ে তিনিই হারিয়ে দিয়েছিলেন পিএসজিকে। সেই নেইমার এখন পিএসজি শিবিরে, দলের প্রাণভোমরা। তাকে ঘিরেই স্বপ্ন দেখছে পিএসজি। নেইমারও জানিয়ে রেখেছেন, স্বপ্নপূরণে তিনি প্রস্তুত।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close