ছোটপর্দায় ঈদঈদ এলেই বিভিন্ন টিভি চ্যানেল খ- নাটক, সাত পর্বের বিশেষ ধারাবাহিক, টেলিছবি ও সংগীতানুষ্ঠান নির্মাণে হিড়িক লেগে যায়। এবারও তার ব্যতিক্রম হয়নি। ঈদকে কেন্দ্র করে দুই মাস আগে থেকেই নাটকপাড়া ব্যস্ত্ম হয়ে পড়েছে। চাঁদরাত পর্যন্ত্ম শুটিং চলবে। তেমন কিছু উলেস্নখযোগ্য নাটক নিয়ে দৈনিক যায়যায়দিনের আজকের আয়োজন। লিখেছেন ইয়াফির রহমান আজান'মিস আমলাপাড়া ২০১৮' নাটকের একটি দৃশ্যহুমায়ূন আহমেদের 'বোতল ভূত'
হুমায়ূন আহমেদের গল্প 'বোতল ভূত' নিয়ে ধারাবাহিক নাটক নির্মাণ করেছেন মেহের আফরোজ শাওন। ধারাবাহিকটি হবে পাঁচ পর্বের। ছোটদের এই গল্প থেকে ধারাবাহিকটির চিত্রনাট্য লিখেছেন লুৎফর রহমান নির্ঝর। শিশুতোষ এই ধারাবাহিক নাটকে অভিনয় করেছেন মামুনুর রশীদ, আজাদ আবুল কালাম, ঝুনা চৌধুরী, আবদুলস্নাহ রানা, ওয়াসেক, শাহনাজ সুমি, প্রীনন, জয়াত, ঋতুসহ আরও অনেকে। ধারাবাহিকটি দেখা যাবে দুরন্ত্ম টিভিতে। ঈদের দিন থেকে ঈদের পঞ্চম দিন পর্যন্ত্ম প্রতিদিন বেলা দেড়টায় আর রাত আটটায় দেখানো হবে নাটকটি।

বিশ্বাসের নিঃশ্বাস নাই
প্রতি ঈদেই জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান 'ইত্যাদি'র পাশাপাশি হানিফ সংকেত একটি করে নাটকও নির্মাণ করেন। তারই ধারাবাহিকতায় এবার ঈদেও হানিফ সংকেত নির্মাণ করেছেন ঈদ নাটক 'বিশ্বাসের নিঃশ্বাস নাই'।
তারকাবহুল নাটকটি সম্প্রতি ফাগুন অডিও ভিশনের নিজস্ব কমপেস্নক্সে নাটকটির চিত্রধারণ সম্পন্ন হয়েছে। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, আবুল হায়াত, দিলারা জামান, শহীদুজ্জামান সেলিম, মীর সাব্বির, আনিসুর রহমান মিলন, নওরীন হাসান খান জেনী, মোনালিসা, জিয়াউল হাসান কিসলু, শিরিন আলম, শামীম, নজরম্নল ইসলাম, সাজ্জাদ সাজু, রিমুসহ আরও অনেকে। নাটকের সূচনা সংগীতের কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান। সংগীতায়োজন করেছেন মেহেদী। এতে কণ্ঠ দিয়েছেন পান্থ কানাই। এটিএন বাংলায় ঈদের দিন রাত ৮টা ৩০ মিনিটে প্রচারিত হবে নাটকটি।

আনন্দমেলা
এবারের ঈদের বিশেষ আনন্দমেলায় থাকছে জনপ্রিয় সব তারকাদের পরিবেশনা। জনপ্রিয় চিত্রনায়ক ফেরদৌস ও চিত্রনায়িকা পূর্ণিমা দ্বৈত পরিবেশনা করবেন বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় তিনটি গানের সঙ্গে। এ সময়ের আলোচিত তারকা বিদ্যা সিনহা মিম নাচবেন তার ছবির সাড়া জাগানো তিন গানে। এ ছাড়া রয়েছে সমসাময়িক বিষয় নিয়ে নাটিকা, ফ্যাশন শো, কণ্ঠশিল্পীদের গানের পরিবেশনা। এটি প্রচার হবে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে ঈদের দিন রাত ১০টার বাংলা সংবাদের পর।

মোশাররফ করিমের 'হাই প্রেসার টু'
পরনে পাঞ্জাবি। এর উপরের দুটি বোতাম খোলা। কপালে বিন্দু বিন্দু ঘাম জমে আছে। অস্থিরতায় হা-হুতাশ করছেন জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম। পাশে বসে অনেকটা উদ্বিগ্ন হয়ে 'মিরাক্কেল'খ্যাত জামিল হোসাইন আঞ্চলিক ভাষায় বলেন, 'এত রাইতে প্রেসার উঠায়েন না। তেতুলের ওষুধ কোথায় রাখছি বলতে পারব না।' এ কথা শুনে আরও বেশি উদ্বিগ্ন হয়ে পড়েন মোশাররফ করিম। দৃশ্যটি 'হাই প্রেসার টু' ধারাবাহিক নাটকের।
সাত পর্বের এই নাটকটি রচনা ও পরিচালনা করেছেন আদিবাসী মিজান। নাটকটির মজনু চরিত্রে অভিনয় করেছেন মোশাররফ করিম। আর ফটিক চরিত্রে দেখা যাবে জামিলকে। এ ছাড়া এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- আ খ ম হাসান, নাদিয়া, ফারম্নক আহমেদ, রোমানা স্বর্ণা, পাভেলসহ অনেকে। সম্প্রতি নাটকটির দৃশ্যধারণের কাজ শেষ হয়েছে। ঈদুল ফিতরের দিন থেকে ঈদের সপ্তম দিন পর্যন্ত্ম রাত ১০টা ৩০ মিনিটে বৈশাখী টেলিভিশন চ্যানেলে নাটকটি প্রচারিত হবে। এ ছাড়া ধারাবাহিক নাটক 'মিস আমলাপাড়া ২০১৮'। জাকির হোসেন উজ্জ্বলের রচনায় সাত পর্বের এ ধারাবাহিক নাটকটি পরিচালনা করেছেন মিলন ভট্টাচার্য। নাটকটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান। এ ছাড়া অভিনয় করেছেন আনিকা কবীর শখ, কচি খন্দকার, মিলন ভট্টাচার্য, জামিলসহ অনেকে। ঈদুল ফিতরের দিন থেকে ঈদের সপ্তম দিন রাত ১১টা ১০ মিনিটে বৈশাখী টেলিভিশনে নাটকটি প্রচারিত হবে।
চাঁদরাতে প্রচার হবে 'প্রত্যাশার চাঁদ রাত' খ- নাটকটি। ফারিয়া হোসেনের রচনায় নাটকটি পরিচালনা করেছেন চয়নিকা চৌধুরী। এতে অভিনয় করেছেন সজল ও শবনম ফারিয়া। এ ছাড়া অভিনয় করেছেন মাসুম বাশার, মনিরা মিঠুসহ অনেকে। জারা প্রোডাকশনের ব্যানারে নাটকটির নির্বাহী প্রযোজক ফারিয়া হোসাইন। ঈদুল ফিতরের আগের দিন সন্ধ্যা সাড়ে ৭টায় বৈশাখী টেলিভিশন চ্যানেল নাটকটি প্রচারিত হবে।

মাহফুজুর রহমানের একক সংগীতানুষ্ঠান
গেল বছরে ড. মাহফুজুর রহমানের গানের অনুষ্ঠান প্রচারে আসার পর রাতারাতি সেটি ভাইরাল হয়ে যায়। আসছে ঈদেও তার একক সংগীতানুষ্ঠানের আয়োজন করেছে তারই মালিকানাধীন চ্যানেল এটিএন বাংলা। ঈদের তৃতীয় দিন রাত ১০টা ৩০ মিনিটে একক সংগীতানুষ্ঠানটি প্রচার হবে। এর নাম রাখা হয়েছে 'মনে পড়ে তোমায়'। এবারের অনুষ্ঠানে এক এক করে ১০টি গান গেয়ে শোনাবেন মাহফুজুর রহমান। সঙ্গে থাকবে বিশ্বের নানা দেশের মনোরম সব লোকেশনে চিত্রায়িত ভিডিও।

তিন দিনের ধারাবাহিক 'আমার বিয়ে'
অনেক জেদি মেয়ে তানজিন তিশা। পারিবারিক ভ্রমণে একটি রিসোর্টে গিয়ে ইরফান সাজ্জাদের সঙ্গে তার পরিচয়। পরে অল্প সময়ের কথোপকথনেই ইরফানকে নিয়ে পালানোর সিদ্ধান্ত্ম নেন তিশা! ইচ্ছা না থাকা সত্ত্বেও তিশার জেদের কাছে হার মেনে পালাতে বাধ্য হন ইরফান। দুজন মিলে গ্রাম-জঙ্গল চষে বেড়ান। একপর্যায়ে তিশার পাগলামিগুলোই ইরফানের ভালো লাগতে থাকে। প্রেমে পড়ে যান তিনি। তবে তাদের বিয়েতে বাধা হয়ে দাঁড়ান পরিবারের সদস্যরা।
এমনই গল্প নির্মিত হয়েছে নাটক 'আমার বিয়ে'। তিন পর্বের ঈদের বিশেষ নাটকটি রচনা ও পরিচালনা করেছেন কাজল আরেফিন অমি। সম্প্রতি নাটকটির শুটিংও শেষ হয়েছে। সাজ্জাদ-তিশা ছাড়া এতে অভিনয় করেছেন শামীম হাসান সরকার ও সানজিদা তন্ময়সহ অনেকেই। ঈদের দিন থেকে টানা তিনদিন নাটকটি দীপ্ত টিভিতে প্রচারিত হবে।

এক চ্যানেলে দশ পর্বের ছয় ধারাবাহিক
এটিএন বাংলায় ৬টি দশ পর্বের ধারাবাহিক নাটক। ঈদের দিন থেকে শুরম্ন করে ঈদের দশম দিন পর্যন্ত্ম সকালে একটি আর সন্ধ্যায় প্রচারিত হবে আরও পাঁচটি ধারাবাহিক নাটক। সেজান নূরের রচনা এবং সর্দার রোকনের পরিচালনায় ধারাবাহিক 'পস্নাটফর্ম' প্রচার হবে সকাল ৯টা ৩০ মিনিটে। শফিকুর রহমান শান্ত্মনু'র রচনা এবং বি ইউ শুভর পরিচালনায় 'তোমার চোখে দুচোখ রেখে' প্রচারিত হবে সন্ধ্যা ৬টা থেকে। মোহন খানের রচনা ও পরিচালনায় 'নিয়ম মেনে চলবো' প্রচার হবে সন্ধ্যা ৬টা ৩০ মিনিট থেকে। রাত ৭টা ৩০ মিনিটে প্রচার হবে শ্যামল ভাদুরী ও রশিদ ইকবালের রচনা এবং জুয়েল মাহমুদের পরিচালনায় ধারাবাহিক নাটক 'পাঁচ শালি মাশালস্নাহ'। রাত ৮টায় প্রচার হবে শামিম জামানের পরিচালনায় 'চুটকী ভা-ার-৫'। এ ছাড়া রাত ৯টা ৩০ মিনিটে প্রচার হবে ধারাবাহিক 'নসু ভিলেনের সংসার'। রচনা বৃন্দাবন দাস, পরিচালনা- সাগর জাহান।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close