পরবর্তী সংবাদ
সংবাদ সংক্ষেপছেলের নাম 'মুসোলিনি' রাখায় তলব!
আইন ও বিচার ডেস্ক

সন্ত্মানের নাম রাখার স্বাধীনতা সব মা-বাবারই রয়েছে। সব মা-বাবাই শখ করে সন্ত্মানের নাম রাখেন। কিন্তু সন্ত্মানের নাম রাখার জন্য এবার ইতালির এক দম্পতিকে তলব করেছে আদালত। তাদের আদালতে তলব করার কারণ তারা তাদের সন্ত্মানের নাম রেখেছিলেন 'বেনিতো মুসোলিনি'। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার ফ্যাসিস্ট শাসক বেনিতো মুসোলিনির নামের সঙ্গে মিল থাকার কারণেই মূলত আদালত তাদের তলব করেছে। বেনিতো মুসোলিনি ১৯২৫ সালে ইতালিতে ফ্যাসিজম প্রতিষ্ঠা করেন, আর তা ধরে রেখেছিলেন ১৯৪৩ সাল পর্যন্ত্ম। চরমপন্থী, জাতীয়বাদী, কর্তৃত্বপরায়ণ রাজনৈতিক মতাদর্শের কারণে ইতালিতে চরম বিতর্কিত এক চরিত্র হয়ে আছেন বেনিতো মুসোলিনি। আর ঠিক এই কারণেই আদালত ১৪ মাসের এই শিশুটির নাম নিয়ে তীব্র আপত্তি তুলেছে। আর তার বাবা-মা শখ করে বেনিতো রাখার পর তা হয়ে যায় বেনিতো মুসোলিনি। আদালত সাফ জানিয়ে দিয়েছে, এই নাম চলবে না, বদলে অন্য কিছু রাখতে হবে। শিশুটির পারিবারিক পদবী মুসোলিনি।

রোজায় প্রকাশ্যে খেলে ৩ মাসের জেল!
আইন ও বিচার ডেস্ক

সেহরি থেকে ইফতার, একটি নির্দিষ্ট সময়। এই দীর্ঘ সময়টি পানাহার বর্জন রাখার। মুসলিমপ্রধান দেশগুলোতে রোজাদারদের প্রতি সম্মানার্থে রোজা না রাখলেও অনেকে প্রকাশ্যে পানাহার থেকে বিরত থাকেন। তবে এর ব্যত্যয় ঘটলে বাংলাদেশে অন্ত্মত শাস্ত্মির বিধান নেই। এর বিপরীত মধ্যপ্রাচ্যের দেশ ওমান। দেশটিতে রোজার সময়ে জনসমাগমস্থলে প্রকাশ্যে কিছু খেলে বা পান করলে শাস্ত্মির বিধান আছে। ওখানে প্রকাশ্যে খেয়েছেন তো সঙ্গে সঙ্গেই গ্রেপ্তার হয়ে যেতে পারেন সালতানাতের দ-বিধি অনুযায়ী। এই আইন সবার জন্য প্রযোজ্য। 'ওমানকে জানুন' শিরোনামে ওমানের নিয়মাবলির ধারাবাহিকতায় বিশেষজ্ঞরা দেশের কাজ এবং জীবিকার অধিকার ও দায়িত্ব সম্পর্কে নির্দেশনা দিয়ে থাকেন। এতে রোজায় পানাহার বর্জনের আচার-আচরণের কথাও বলা হয়ে থাকে। ওমানের শীর্ষ আইনি কার্যালয় 'মোহাম্মদ ইব্রাহীম ল' ফার্ম'-এর প্রতিনিধিরা দেশটিতে রমজান মাসের আচার-আচরণের বিধান তুলে ধরেছেন একটি নির্দেশনায়। ল' ফার্মটির চেয়ারম্যান ড. মোহাম্মদ ইব্রাহীম আল জাদজালি বলেন, ওমানি দ-বিধির ২৭৭নং ধারা অনুযায়ী রমজান মাসে মুসলমান ও অমুসলিম উভয়েই একই আচার-আচরণ অনুসরণ করতে বাধ্য।
 
পরবর্তী সংবাদ
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close