সংবাদ সংক্ষেপইভাঙ্কার 'চীনা প্রবাদ'
নিয়ে বিতর্ক
যাযাদি ডেস্ক
টুইটারে পোস্ট করা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ও উপদেষ্টা ইভাঙ্কা ট্রাম্পের এক প্রবাদ নিয়ে ধোঁয়াশা ও বিতর্ক সৃষ্টি হয়েছে। ইভাঙ্কা বলেছেন, 'যারা বলে এটি করা যাবে না, সেটি করার সময় বাধা দেয়াও তাদের উচিত হবে না'। ইভাঙ্কা তার টুইটে 'চীনের এই প্রবাদের' কথা উলেস্নখ করলেও এটি বলতে আসলে কী বুঝিয়েছেন, সেটা উলেস্নখ করেননি।
উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং-উনের সঙ্গে মঙ্গলবার ঐতিহাসিক বৈঠকে বাবা ডোনাল্ডের অংশ নেয়াকে সমর্থন জানিয়ে লেখা ইভাঙ্কার ওই প্রবাদের উৎস নিয়ে চলছে নানা আলোচনা। ট্রাম্পকন্যা একে 'চীনা প্রবাদ' বললেও, অনেকের দাবি, চীনে নয় প্রবাদটির উৎপত্তি পশ্চিমে।
সিঙ্গাপুর সফরে বাবাকে সঙ্গ না দিলেও সম্মেলনের প্রাক্কালে হোয়াইট হাউসের উপদেষ্টা ইভাঙ্কার এই 'চীনা প্রবাদ' নিয়ে খোদ চীনেই বিভ্রান্ত্মি সৃষ্টি হয়েছে। শুনতে 'চীনা কোনো ঋষির কাছ থেকে জ্ঞান আহরণের' মতো শোনালেও প্রবাদটি চীনের নয় বলেই ধারণা বেশিরভাগ চীনা নাগরিকের।
প্রবাদটির উৎস নিয়ে চীনের সামাজিক যোগাযোগমাধ্যমে তুমুল বিতর্ক চলছে।
একজন বলেছেন, ট্রাম্পকন্যার লেখা প্রবাদটি এসেছে আইরিশ নাট্যকার জর্জ বার্নার্ড শ-র কাছ থেকে। আরেকজনের দাবি, মার্কিন ঔপন্যাসিক জেমস বল্ডউইন-ই প্রবাদটির স্রষ্টা। সংবাদসূত্র : রয়টার্স

উত্তরপ্রদেশে বাস
উল্টে নিহত ১৭
যাযাদি ডেস্ক
ভারতের উত্তরপ্রদেশের মৈনপুরী জেলায় ভয়াবহ বাস দুর্ঘটনায় ১৭ জন নিহত হয়েছেন। বুধবার সকালে মনিপুরের ধানহারা এলাকার এ ঘটনায় আরও ১২ জন আহত হয়েছেন। যাদের তিনজনের অবস্থা গুরম্নতর। বাসটি রাজস্থানের জয়পুর থেকে উত্তরপ্রদেশের ফারম্নকাবাদের দিকে যাচ্ছিল।
প্রাথমিক তদন্ত্মে ধারণা পাওয়া গেছে, চালক গতি বৃদ্ধি করার সময় বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে সড়ক বিভাজনে ধাক্কা খেয়ে উল্টে যায়।
পুলিশ জানায়, দুর্ঘটনার সময় বাসে প্রায় ৯০ জন যাত্রী ছিলেন। সংবাদসূত্র : এনডিটিভি, সিনহুয়া
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close