হোম পেজপ্রথম পাতা
আরও বড় বন্যার আশঙ্কাবাড়ছে পানি, ভাসছে মানুষআগামী সপ্তাহগুলোতে বাংলাদেশে ভয়াবহ বন্যা হতে পারে। জাতিসংঘের আবাসিক সমন্বয়কের কার্যালয় ও ইউরোপীয় ইউনিয়নের যৌথ গবেষণা কেন্দ্রের বৈশ্বিক বন্যা সতর্কতা পদ্ধতির বিশ্লেষণ করে এই সতর্ক বার্তা দেয়া হয়েছেযাযাদি ডেস্ক অব্যাহত বর্ষণ আর পাহাড় থেকে নেমে আসা ঢলে বেড়েই চলেছে নদীর পানি। বিপদসীমার উপরে উঠে ভাসাতে শুরু করেছে তীরবর্তী এলাকার লাখ লাখ মানুষকে। মাত্র একমাসের ব্যবধানে ফের বন্যাকবলিত হওয়ায় কষ্টের যেন শেষ নেই উত্তরাঞ্চলের বানভাসি মানুষের। ঘরবাড়ি ছেড়ে রাস্তা কিংবা বাঁধে অবস্থান করছে অসংখ্য পরিবার। আঞ্চলিক পানি উন্নয়ন বোর্ড সূত্র বলছে আগামী কয়েকদিনে পানি আরও বাড়তে পারে।
ইতোমধ্যে লালমনিরহাটের ৫ উপজেলার তিস্তা, ধরলা, সানিয়াজান,... বিস্তারিত
রায়ের পর্যবেক্ষণে ইতিহাস বিকৃতি দেখছেন আইনমন্ত্রীযাযাদি রিপোর্ট ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে প্রধান বিচারপতি যে পর্যবেক্ষণ দিয়েছেন, তাতে 'ইতিহাস বিকৃতি' হয়েছে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। সেক্ষেত্রে বিচারকের অসদাচরণ হয়েছে কিনা, তাও খতিয়ে দেখার অবকাশ আছে বলে তিনি মনে করছেন।
রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) আয়োজনে মিট দ্য প্রেস অনুষ্ঠানে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।
আইনমন্ত্রী বলেন, রায়ের ওই বক্তব্যে যে 'ইতিহাস বিকৃতি হয়েছে- এর মধ্যে কোন... বিস্তারিত
সিনহা-কাদের বৈঠকে বিএনপি বিস্মিত উদ্বিগ্ন, শঙ্কিতযাযাদি রিপোর্ট সুপ্রিম কোর্টের ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে সরকার প্রধান বিচারপতির ওপর 'চাপ সৃষ্টির চেষ্টা করছে' বলে অভিযোগ করেছে বিএনপি।
দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, প্রধান বিচারপতির বাসভবনে গিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বৈঠকের যে খবর পত্রিকায় এসেছে, তাতে তারা বিস্মিত, উদ্বিগ্ন ও শঙ্কিত হয়েছেন।
রোববার নয়া পল্টনে ছাত্রদলের এক অনুষ্ঠানের আগে সংক্ষিপ্ত বক্তব্যে ফখরুল সরকারকে উদ্দেশ্য করে বলেন, 'আপনি... বিস্তারিত
প্রধান বিচারপতির সঙ্গে কী কথা হলো কাদেরের?যাযাদি রিপোর্ট প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে সাক্ষাৎ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শনিবার রাত আটটার দিকে প্রধান বিচারপতির বাসভবনে গিয়ে তার সঙ্গে ওবায়দুল কাদের সাক্ষাৎ করেন।
সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায় নিয়ে সরকার, রাজনৈতিক অঙ্গনসহ বিভিন্ন মহলে চলমান আলোচনা-সমালোচনার মধ্যে প্রধান বিচারপতির সঙ্গে ওবায়দুল কাদেরের সাক্ষাৎ বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।
তবে সুরেন্দ্র... বিস্তারিত
সুপ্রিম কোর্টে আইনজীবীদের পাল্টাপাল্টি সমাবেশযাযাদি রিপোর্ট সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে আপিল বিভাগের দেয়া রায় এবং সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হকের গ্রেপ্তার দাবিতে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে আওয়ামী ও বিএনপিপন্থি আইনজীবীরা পাল্টাপাল্টি সমাবেশ করেছেন। রোববার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দক্ষিণ হল ও কোর্ট প্রাঙ্গণে এসব সমাবেশ অনুষ্ঠিত হয়।
সরকারপন্থি আইনজীবীদের সংগঠন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সমাবেশ থেকে দাবি করা হয় সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় একটি ইংরেজি দৈনিকের... বিস্তারিত
লরির চাপায় প্রাণ গেল ৩ জনেরচট্টগ্রাম অফিস নগরের নিমতলা এলাকায় কনটেইনারবাহী লরির চাপায় সিএনজিচালিত অটোরিকশার তিন যাত্রী নিহত হয়েছেন। আহত হয়েছেন দুজন। রোববার সকাল সাড়ে ১০টার দিকে এই দুর্ঘটনা ঘটে।
নিহত ব্যক্তিরা হলেন, মোশারফ হোসেন (৫০), ওয়াজেদ আলী (৬০) ও অটোরিকশা চালক জসিম সিকদার (৩৮)। আহত দুজন হলেন মো. সুজন (৩০) ও সাইদুল হক (২৬)। তাদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বন্দর থানার উপ-পরিদর্শক (এসআই) মো. আলতাফ জানান,... বিস্তারিত
এখনো ৬৮ হাজার হজযাত্রী সৌদি যাওয়ার অপেক্ষায়যাযাদি ডেস্ক সময় প্রায় ফুরিয়ে এলেও বাংলাদেশের এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রীর মধ্যে অর্ধেকও এখন পর্যন্ত সৌদি আরবে পৌঁছাতে পারেননি।
মক্কায় বাংলাদেশ হজ অফিসের তথ্য অনুযায়ী, শনিবার পর্যন্ত ১৮২টি ফ্লাইটে মোট ৫৮ হাজার ৩৬১ জন হজ করতে সৌদি আরবে পৌঁছেছেন। অর্থাৎ এখনো ৬৮ হাজার ৮৩৭ জন সৌদি আরবে যাওয়ার অপেক্ষায় রয়েছেন।
চাঁদ দেখা সাপেক্ষে এবার ৩০ আগস্ট হজ হতে পারে। সৌদি সরকার... বিস্তারিত
পাওনাদারদের ফাঁসাতে নিজের মেয়েকে খুনসিরাজগঞ্জ প্রতিনিধি 'পাওনাদারকে ফাঁসাতে' সিরাজগঞ্জ সদরে এক ব্যক্তি নিজের কলেজপড়ুয়া মেয়েকে গলা কেটে হত্যা করেছেন বলে পরিবারের সদস্যরা জানিয়েছেন।
এ ঘটনায় শনিবার সিরাজগঞ্জের জ্যেষ্ঠ বিচারিক হাকিম ম্যাজিস্ট্রেট শরিফুল ইসলামের আদালতে জবানবন্দি দেন নিহত কলেজছাত্রীর মা ও বড় বোন।
গত রোববার গভীর রাতে সিরাজগঞ্জ সদরের জগতগাতি গ্রামের সাইদুর রহমান বাদলের মেয়ে সাথী খাতুনকে গলা কেটে হত্যা করা হয়। এর দুদিন পর সাথীর বাবা বাদল ট্রেনের নিচে... বিস্তারিত
ভোটযুদ্ধের আগেই দেশে জোটযুদ্ধের তোড়জোড়প্রতিবারই জাতীয় নির্বাচনের আগে দেশের ছোট দলগুলো সক্রিয় হয়ে ওঠে। অনেক ক্ষেত্রে এরা নিজেরা জোটবদ্ধ হয়, আবার বড় জোটে ভেড়ারও চেষ্টা করে। এবারও তার ব্যতিক্রম নয়। যেন নির্বাচনের আগেই ভোটের মাঠে জোটের পাল উড়ছেএজাজুল হক মুকুল আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ফের মাঠে গড়াচ্ছে জোটের রাজনীতি। দেশের বড় দুই রাজনৈতিক জোটের বাইরে 'তৃতীয় ধারার' আরেকটি জোট গঠনের তোড়জোড় চলছে। ফলে চাঙ্গা হয়ে উঠেছে দেশের রাজনীতি। আর নতুন হিসাব কষতে শুরু করেছে জোট-মহাজোটের দুই শীর্ষ দল আ'লীগ ও বিএনপি। এ অবস্থায় আদর্শগত বিরোধ থাকলেও কেউ ক্ষমতায় যেতে জোট বাড়াচ্ছে, আবার কেউ জোটে যুক্ত হওয়ার ক্ষেত্রে দর-কষাকষি করছে।
সূত্রমতে, প্রতিবারই... বিস্তারিত
বাজারে ইলিশের দাম কমছেযাযাদি রিপোর্ট বন্যা, জলাবদ্ধতা আর কোরবানির ঈদ সামনে রেখে বাজারে সব নিত্যপণ্যের দাম বাড়ছে হু হু করে। খুবই অল্প সময়ের ব্যবধানে পেঁয়াজের দাম দ্বিগুণ হয়েছে। ভোক্তার পকেট কাটতে রাজধানীর মাছের বাজারও কম যাচ্ছে না। কিন্তু উল্টোপথে শুধু ইলিশ মাছের দাম। উপকূলে প্রচুর ইলিশ ধরা পড়ছে। তার কিছু প্রভাব পড়েছে রাজধানীর বাজারে।
রোববার রাজধানীর বিভিন্ন খুচরা বাজারে গিয়ে এসব তথ্য পাওয়া গেছে। সবচেয়ে বেশি কমেছে বড় সাইজের... বিস্তারিত
ছাত্রীর সঙ্গে শিক্ষকের প্রেম, চিরকুটে প্রতারণার বর্ণনা!ঝালকাঠি প্রতিনিধি স্কুলশিক্ষকের প্রেমে পড়ে প্রতারিত হয়ে চিরকুট লিখে নবম শ্রেণির এক ছাত্রী আত্মহত্যা করেছে বলে অভিযোগ উঠেছে। ঝালকাঠির রাজাপুর উপজেলায় এ ঘটনা ঘটে।
ওই ছাত্রী রাজাপুর উপজেলার পশ্চিম চারাখালি হাফেজ উদ্দিন মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রী বর্নিতা হাওলাদার (১৫), আর ইন্দ্রজিৎ কুমার দাস একই বিদ্যালয়ের কৃষির শিক্ষক।
স্থানীয় সূত্রে জানা যায়, শিক্ষক ইন্দ্রজিৎ কুমার দাস বিয়ের প্রলোভন দেখিয়ে প্রেমের ফাঁদে ফেলেন বর্নিতাকে (১৫)। কিন্তু বিয়ে... বিস্তারিত
ঢাকার সাত কলেজের স্নাতকোত্তর পরীক্ষার রুটিন ঘোষণাবিশ্ববিদ্যালয় প্রতিনিধি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়া সাতটি কলেজের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের এমএ, এমএসএস, এমএসসি ও এমবিএস শেষ পর্ব (নতুন ও পুরাতন সিলেবাস অনুযায়ী) পরীক্ষার রুটিন ঘোষণা করা হয়েছে। আগামী ১০ সেপ্টেম্বর থেকে এই পরীক্ষা শুরু হয়ে চলবে ৩১ অক্টোবর পর্যন্ত।
রোববার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। রুটিনসহ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে গত ২০ জুলাই শাহবাগে বিক্ষোভ করেছিলেন সাত কলেজের শিক্ষার্থীরা। এ সময় পুলিশের... বিস্তারিত
বজ্রপাতে বিশ্বের এক-চতুর্থাংশ মৃত্যু এদেশেযাযাদি রিপোর্ট প্রতিবছরই বাড়ছে বজ্রপাতে প্রাণহানির সংখ্যা। বিশ্বের বিভিন্ন দেশে বজ্রপাত একটি সাধারণ ইস্যু হলেও এশিয়া মহাদেশে এর প্রভাব সবচেয়ে প্রকট। বজ্রপাতের কারণে বাংলাদেশে ক্ষয়ক্ষতি অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। পরিসংখ্যান মতে, বিশ্বে বজ্রপাতে যতজন মারা যাচ্ছে, তার চার ভাগের এক ভাগই বাংলাদেশে। গত জুলাই মাসে রেকর্ড করা তথ্য অনুযায়ী বজ্রপাতে সারাদেশে বছরের প্রথম ৬ মাসে ১৫৫ জনের প্রাণহানি হয়েছে।
গত শনিবার সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা... বিস্তারিত
শোক সংবাদআনিছুর রহমান খান
যশোরের কেশবপুর থানা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার প্রাক্তন প্রধান শিক্ষক আনিছুর রহমান খান (৬৮) হৃদরোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় গত বৃহস্পতিবার রাতে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি স্ত্রী, তিন ছেলে, তিন মেয়েসহ অসংখ্য আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। রোববার দুপুরে জানাজার নামাজ শেষে তার লাশ রাষ্ট্রীয় মর্যাদায় পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। তার মৃত্যুতে গভীর শোক ও শোকসন্তপ্ত... বিস্তারিত
রোহিঙ্গারা যাতে কোনোভাবেই ভোটার লিস্টে না ঢুকেচট্টগ্রাম অফিস রোহিঙ্গারা যাতে কোনোভাবেই ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হতে না পারে সে বিষয়ে সবাইকে নজর রাখার নির্দেশ দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব কামাল উদ্দিন আহমেদ বলেছেন, 'তারা কোনোভাবেই যাতে ভোটার তালিকায় না ঢুকে। পাশাপাশি পাসপোর্টও যাতে কোনোভাবে তারা তৈরি করতে না পারে।'
কক্সবাজার জেলার রোহিঙ্গা শরণার্থীদের বর্তমান অবস্থার প্রেক্ষাপটে আইনশৃঙ্খলা পরিস্থিতি এবং রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান পার্বত্য জেলাসহ চট্টগ্রাম জেলার সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতির আলোকে বিভাগীয়... বিস্তারিত
বিএসএমএমইউতে চিকুনগুনিয়া ও আর্থ্রাইটিস ক্লিনিকের উদ্বোধনযাযাদি রিপোর্ট সাধারণত চিকুনগুনিয়া আক্রান্তদের মধ্যে ৮৫ শতাংশ রোগী পরবর্তীতে কোনো না কোনো ধরনের আর্থ্রাইটিসে ভুগেন। সেজন্য এসব রোগীদের উপযুক্ত ও উন্নত সেবা প্রদানের লক্ষ্যে চিকুনগুনিয়া ও আর্থ্রাইটিস ক্লিনিক চালু করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)।
রোববার সকাল ১১টায় বিএসএমএমইউ এর ডা. মিল্টন হলে আয়োজিত এক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান ফিতা কেটে ক্লিনিকটির উদ্বোধন করেন।
অনুষ্ঠানে জানানো হয় রোগীদের সেবা... বিস্তারিত
মহাস্থান ব্রিজ দিয়ে যান চলাচল শুরুস্টাফ রিপোর্টার বগুড়া রংপুর-ঢাকা মহাসড়কে বগুড়ার মহাস্থান ব্রিজে ফাটল ধরা স্প্যান সরিয়ে বেইলি সেতু নির্মাণ করা হয়েছে। নির্মাণের পর রোববার বিকাল সাড়ে তিনটা থেকে ব্রিজ দিয়ে আবার যানবাহন চলাচল শুরু হয়েছে।
১৯৫৭ সালে তৎকালীন সরকার বগুড়ার মহাস্থান বন্দরের উত্তর পাশে রংপুর-ঢাকা মহাসড়কের করতোয়া নদীর উপর ব্রিজটি নির্মাণ করে। বুধবার সন্ধ্যায় ব্রিজের গার্ডারে হঠাৎ করে ফাটল দেখা দেয়ার সংবাদ ছড়িয়ে পড়লে প্রশাসন থেকে লাল পতাকা লাগিয়ে দেয়া... বিস্তারিত
রায় আইনগত ও রাজনৈতিকভাবে মোকাবিলা করবে ১৪ দলযাযাদি রিপোর্ট ষোড়শ সংশোধনী বাতিলের রায় আইনগত ও রাজনৈতিকভাবে মোকাবিলা করার ঘোষণা দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল। নেতারা বলছেন, রায়ের পর্যবেক্ষণের কিছু বিষয় অপ্রাসঙ্গিক, অগ্রহণযোগ্য ও উদ্দেশ্যপ্রণোদিত।
রোববার বিকালে আওয়ামী লীগের ধানম-ি কার্যালয়ে কেন্দ্রীয় ১৪ দলের বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।
১৪ দলের মুখপাত্র ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, বৈধ সংসদ, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু নিয়ে রায়ে যে পর্যবেক্ষণ রয়েছে, তা... বিস্তারিত
 
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close