বাজারে ইলিশের দাম কমছেযাযাদি রিপোর্ট বন্যা, জলাবদ্ধতা আর কোরবানির ঈদ সামনে রেখে বাজারে সব নিত্যপণ্যের দাম বাড়ছে হু হু করে। খুবই অল্প সময়ের ব্যবধানে পেঁয়াজের দাম দ্বিগুণ হয়েছে। ভোক্তার পকেট কাটতে রাজধানীর মাছের বাজারও কম যাচ্ছে না। কিন্তু উল্টোপথে শুধু ইলিশ মাছের দাম। উপকূলে প্রচুর ইলিশ ধরা পড়ছে। তার কিছু প্রভাব পড়েছে রাজধানীর বাজারে।
রোববার রাজধানীর বিভিন্ন খুচরা বাজারে গিয়ে এসব তথ্য পাওয়া গেছে। সবচেয়ে বেশি কমেছে বড় সাইজের ইলিশের দাম। তবে ছোট সাইজের ইলিশের দামও কমতির দিকে। আরও কমতে পারে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।
জানা গেছে, সম্প্রতি উপকূলীয় অঞ্চলে ধরা পড়ছে প্রচুর ইলিশ। যার বড় একটা অংশ চলে আসছে ঢাকার বাজারে। সরবরাহ বেশি থাকায় দামেও প্রভাব পড়ছে। গত এক সপ্তাহের ব্যবধানে ইলিশের দাম পিসপ্রতি কমেছে প্রায় ২০০ থেকে

২৫০ টাকা। তবে এটা শুধু বড় (প্রায় এক কেজি) আকারের ইলিশের ক্ষেত্রে। আধা কেজি বা তার চেয়ে একটু বড় ওজনের ইলিশের দামও কমেছে।
মাছ বিক্রেতারা বলছেন, এখন ইলিশের মৌসুম না। তবে বাজারে ইলিশের জোগান বেড়েছে আর এ কারণে দাম কমেছে।
রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, বড় আকারের (এক কেজি) একটি ইলিশ বিক্রি হচ্ছে ১২০০ থেকে ১৩০০ টাকায়। মিরপুরের বাজারে ৫-৬শ গ্রাম ওজনের ইলিশ ৩০০-৩৫০ টাকায় বিক্রি হচ্ছে যা আগে এর চেয়ে বেশি দামে বিক্রি হতো।
ব্যবসায়ীরা বলছেন, সপ্তাহ খানেক আগে এসব বড় সাইজের ইলিশ ১৬০০ টাকায় বিক্রি হয়েছে। আর ৮-৯শ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হয়েছে সাড়ে ৮০০ থেকে ৯০০ টাকায়। আর আধা কেজি ওজনের ইলিশ ৬০০ টাকার নিচে বিক্রি হতো না।
বাজারে মাছ কিনতে আসা বেসরকারি চাকরিজীবী আরিফুর রহমান জানান, 'ইলিশের দাম কিছুটা কমেছে। দু-এক সপ্তাহ আগেও দাম এর চেয়ে অনেক বেশ ছিল। দাম কমেছে শুনেই বাজার এলাম। দাম আরও কমতে পারে বলে বিক্রেতারা জানান। তাই দুটা ইলিশ কিনলাম।'
মাছ ব্যবসায়ী আব্দুল আজিজ বলেন, বাজারে অন্য মাছের দাম বাড়লেও ইলিশের দাম কমেছে। ইলিশের সরবরাহ বেড়েছে। এ সরবরাহ ঠিক থাকলে সামনে আরও দাম কমতে পারে।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
monobhubon
প্রথম পাতা -এর আরো সংবাদ
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin