বিনিয়োগ স্থবিরতা কাটিয়ে উঠছে দেশ: অর্থমন্ত্রীচট্টগ্রাম অফিস আবুল মাল আবদুল মুহিতদেশে রাজনৈতিক অস্থিরতার জন্য বিনিয়োগ স্থবিরতা দেখা দিলেও এখন তা কাটিয়ে উঠছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
রোববার চট্টগ্রামের একটি অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে দেশে বিনিয়োগ স্থবিরতার জন্য বিএনপি-জামায়াতকে দায়ী করেন তিনি।
প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, দেশে মারামারি করবেন, কাটাকাটি করবেন সেখানে বিনিয়োগ হবে কীভাবে।
বিনিয়োগ স্থবিরতার কারণ জানতে চাইলে সাংবাদিকদের অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, 'দেখেন অনেক বড় বিষয়। এখানে ছোট্ট পরিসরে আলোচনা সম্ভব নয়। এ বিষয়ে আমি আগেও আলোচনা করেছি, বাজেট বক্তৃতায়ও বলেছি।'
কেনিয়ার জন্য ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড নির্মিত অফসোর পেট্রোল ভেসেল 'দরিয়ার' ইয়ার্ড ডেলিভারি উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী।
কর্ণফুলী নদীতে অবস্থানরত জাহাজটিতে উপস্থিত হয়ে ডেলিভারি কার্যক্রমের উদ্বোধন শেষে সেটি পরিদর্শন করেন তিনি। ওয়েস্টার্ন ক্রুজে করে কর্ণফুলী নদীর তীরে অবস্থিত শিপইয়ার্ডও পরিদর্শন করেন মন্ত্রী। পরে ফেরার পথে ওয়েস্টার্ন ক্রুজেই জাহাজ হস্তান্তর অনুষ্ঠানের আয়োজন করা হয়।
জাহাজ নির্মাণ শিল্প বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে উল্লেখ করে মন্ত্রী বলেন, এ শিল্প এখন বাংলাদেশের গুরুত্বপূর্ণ সেক্টর হয়ে দাঁড়িয়েছে। এ শিল্পের উন্নয়নে বন্ডেট বিভিন্ন সুবিধা দেয়া হয়েছে।
অনুষ্ঠানে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক মো. সাখাওয়াত হোসেন বলেন, ওয়েস্টার্ন মেরিন কম সময়ে বিশ্ববাজারে সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে। বিগত ৫ বছরে বাংলাদেশের জাহাজ নির্মাণ শিল্প মোট ৪০টি জাহাজ রপ্তানির মাধ্যমে ১৫০ মিলিয়ন ডলার রেমিট্যান্স আয় করেছে। এর মধ্যে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড এককভাবে ২৫টি জাহাজ রপ্তানি করে।
ওয়েস্টার্ন মেরিনের সহকারী ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুল মবিন বলেন, বাংলাদেশে প্রথম এ ধরনের উচ্চ প্রযুক্তির অফসোর পেট্রোল ভেসেল নির্মাণ করে ইতিহাস সৃষ্টি করেছে ওয়েস্টার্ন মেরিন। তাই এ প্রতিষ্ঠান সারা বিশ্বে এখন আস্থা অর্জন করতে পেরেছে।
অনুষ্ঠানে জানানো হয়, নির্মিত 'দরিয়া' জাহাজটি ৫৪ দশমিক ৭০ মিটার দীর্ঘ এক ধরনের রকেট জাহাজ। এটি ঘণ্টায় ৩৫ নটিকেল মাইল বেগে ছুটতে পারবে। জাহজাটি পূর্ব আফ্রিকার ভারত মহাসাগরে চলাচল করবে।
জাহাজটি ডেনিশ ক্রেতা জেজিএইচ মেরিনের জন্য নির্মাণ করা হয়েছে। এটি ব্যবহার করবে কেনিয়ার মৎস্য, প্রাণিসম্পদ ও কৃষি মন্ত্রণালয়ের বস্নু ইকোনমি উইং। ২০১২ সালে জাহাজটি নির্মাণে জেজিএইচ মেরিন এ/এস এবং কেনিয়ার মৎস্য, প্রাণিসম্পদ ও কৃষি মন্ত্রণালয়ের বস্নু ইকোনমি উইংয়ের সঙ্গে চুক্তি হয়।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
শেষের পাতা -এর আরো সংবাদ
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close