হোম পেজপ্রথম পাতা
রোহিঙ্গাদের দুর্দশা স্বচক্ষে দেখলেন কূটনীতিকরাকক্সবাজার প্রতিনিধি নিপীড়িত রোহিঙ্গাদের বিষয়ে বাংলাদেশের মানবিকতা খুবই প্রশংসনীয়। তবে ক্যাম্পে শরণার্থীদের মানবেতর জীবন পীড়াদায়ক। তাই তাদের নিজ দেশে (মিয়ানমারে) ফেরত যেতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণে নিজ নিজ দেশের সঙ্গে আলাপ করা হবে বলে জানিয়েছেন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসা বিভিনি্ন দেশের কূটনীতিকরা।
বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে কক্সবাজারের উখিয়ার কুতুপালংয়ে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের তারা এ কথা জানান।
এর আধা ঘণ্টা আগে উখিয়ার কুতুপালংয়ে... বিস্তারিত
বিদেশে খালেদার সম্পদের খোঁজ চলছে: প্রধানমন্ত্রীযাযাদি রিপোর্ট বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশের সম্পদের খোঁজ বের করে তা বাংলাদেশে ফিরিয়ে আনার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
জাতীয় সংসদের বুধবারের অধিবেশনে জাতীয় পার্টির ফখরুল ইমামের এক প্রশ্নের উত্তরে আওয়ামী লীগ সভানেত্রীর এই ঘোষণা আসে।
ফখরুল ইমাম গ্লোবাল ইনটেলিজেন্স নেটওয়ার্কের এক প্রতিবেদন উদ্ধৃত করে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ বিএনপি নেতাদের বিদেশে সম্পত্তির ফিরিস্তি তুলে ধরে সে বিষয়ে সরকারের পদক্ষেপ জানতে চান।
ফখরুল... বিস্তারিত
চাল আমদানিতে ভুল সিদ্ধান্ত, না কারসাজিসিদ্ধ চালের ভোক্তা ৯০ শতাংশ হলেও মোট আমদানির ৮০ শতাংশ আতপ চাল নিয়ন্ত্রণহীন বাজার, আরও বাড়বে নভেম্বরের আগে দাম কমার সম্ভাবনা নেই শুধু আমদানি করে চালের বাজার স্থিতিশীল রাখা যাবে না, এটা এখন স্পষ্ট এই মুহূর্তে সরকারের গুদামে চালের মজুদ মাত্র তিন লাখ টনের মতোসাখাওয়াত হোসেন চালের দরের ঊর্ধ্বগতির লাগাম টানতে আমদানি শুল্ক সর্বনিম্নপর্যায়ে নামিয়ে আনাসহ নানামুখী উদ্যোগ নেয়া হলেও বাজারে এর কোনো প্রভাব পড়ছে না। মাঠপর্যায়ের খাদ্য কর্মকর্তা, চালকল মালিক ও ব্যবসায়ীদের দাবি, নভেম্বরে বাজারে নতুন ধান আসার আগে চালের দাম স্বাভাবিক হওয়ার সম্ভাবনা নেই। বরং সময়ের সঙ্গে পাল্লা দিয়ে এ দু'মাস চালের দাম অল্প অল্প করে আরো কিছুটা বাড়বে। এ ছাড়া বাজার নিয়ন্ত্রণ করা না গেলে শুধু আমদানি করে... বিস্তারিত
যৌন নির্যাতন থেকে বাঁচতে এ কেমন কৌশল!যাযাদি রিপোর্ট অষ্টম শ্রেণির একটি পাঠ্যবইয়ে ছাত্রীদের যৌন নির্যাতন থেকে বাঁচার কিছু কৌশল হিসেবে অন্যকে আকর্ষণ করে এমন পোশাক না পরা, বাড়িতে একা না থাকাসহ কয়েকটি বিষয় নিয়ে বিতর্ক ও আপত্তি উঠেছে। সামাজিক যোগাযোগের মাধ্যমসহ বিভিন্ন মহল এ নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে। কেউ কেউ ক্ষোভও জানিয়েছেন।
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) প্রণীত গার্হস্থ্যবিজ্ঞান বইয়ে মেয়েদের ওইসব কৌশল শেখানো হয়েছে। এ বিষয়ে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা... বিস্তারিত
রোহিঙ্গা প্রশ্নে ফের সংকটে ভারতের মোদি সরকারযাযাদি ডেস্ক চীনের সঙ্গে সংঘাত মিটতে না মিটতেই বিদেশনীতির প্রশ্নে ফের সঙ্কটে পড়েছে ভারতের নরেন্দ্র মোদি সরকার। রোহিঙ্গা শরণার্থী সমস্যা এমন পর্যায়ে পেঁৗছে গিয়েছে যে তা না পারা যাচ্ছে হজম করতে, না পারা যাচ্ছে ঠেলে সরিয়ে দিয়ে চাপমুক্ত হতে। এ নিয়ে বিভিন্ন স্তরের চাপ কাটিয়ে সমাধানের পথ খোঁজাটাই এখন দিলি্লর সামনে বড় চ্যালেঞ্জ।
বুধবার আনন্দবাজার পত্রিকার অনলাইনের খবরে বলা হয়, চাপ বহুমাত্রিক। ভারতে বসবাসকারী ৪০ হাজার... বিস্তারিত
শরণার্থীদের নিঃস্ব করে ভাগ্য গড়ার খেলাকক্সবাজার প্রতিনিধি প্রাণ বাঁচাতে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের ঘিরে সীমান্তে চলছে এক ধরনের বাণিজ্য, যেখানে অভিযোগের আঙুল উঠছে কোস্ট গার্ড ও বিজিবির কিছু সদস্যের বিরুদ্ধেও।
বিডি নিউজের এই প্রতিবেদনে বলা হয়, ভয়তাড়িত রোহিঙ্গারা সীমান্তে এ বাণিজ্যের কারণে নিঃস্ব হয়ে পড়ছেন। রোহিঙ্গাদের জিনিসপত্র লুটে নেয়ার অভিযোগও পাওয়া গেছে।
রোহিঙ্গাদের দুরবস্থা নিয়ে আর্থিক ফায়দা হাসিল না করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা এলেও গত শনিবার থেকে... বিস্তারিত
রোহিঙ্গা সংকট নিয়ে হোয়াইট হাউসের উদ্বেগযাযাদি ডেস্ক মিয়ানমারের রাখাইন প্রদেশে যে সহিংসতা চলছে তাতে উদ্বেগ প্রকাশ করে বুধবার এক বিবৃতি দিয়েছে হোয়াইট হাউস।
রাখাইনের পরিস্থিতি নিয়ে বিবৃতিতে হোয়াইট হাউস বলছে, 'গত ২৫ আগস্ট বার্মার নিরাপত্তা পোস্টগুলোতে হামলার জের ধরে কমপক্ষে তিন লাখ মানুষ বাসস্থান ছেড়ে পালিয়ে গেছে। আমরা আবারও নিন্দা জানাচ্ছি এইসব হামলার, যা সহিংসতায় রূপ নিয়েছে।'
'রোহিঙ্গা জনগোষ্ঠী ও অন্যান্য সংখ্যালঘু মানুষদের তাদের আবাসসস্থল থেকে উচ্ছেদ হওয়া ও তাদের... বিস্তারিত
বাংলাদেশ-মিয়ানমার সম্পর্কে ঘনিষ্ঠতা বাড়েনি কেন?যাযাদি ডেস্ক মিয়ানমারের সাথে সম্পর্ক জোরালো করার জন্য বাংলাদেশ বিভিন্ন সময় চেষ্টা করলেও কেন দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক কখনোই গড় তোলা যায়নি? ১৫ বছর ধরে বাংলাদেশের দিক থেকে নানাভাবে আগ্রহ দেখানো হলেও মিয়ানমার সবসময় নিজেকে দূরে সরিয়ে রেখেছে।
দেখে মনে হয়, বাংলাদেশের সাথে সম্পর্ক জোরালো করার জন্য মিয়ানমার কোনো প্রয়োজন মনে করছে না।
২০০২ সালে তৎকালীন বিএনপি সরকার তাদের পররাষ্ট্রনীতিতে নীতিতে 'লুক ইস্ট' বা... বিস্তারিত
বিএনপির ২২ ট্রাক ত্রাণ আটকে দিল পুলিশকক্সবাজার প্রতিনিধি মিয়ানমারে সেনাবাহিনী ও বৌদ্ধদের নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য নিয়ে যাওয়া বিএনপির ২২ ট্রাক ত্রাণ আটকে দিয়েছে পুলিশ। একই সঙ্গে দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে হোটেলে যেতেও বাধা দেয়া হয়েছে।
জেলা প্রশাসন ও পুলিশের বাধার মুখে ত্রাণ নিয়ে রোহিঙ্গা শরণার্থীদের অস্থায়ী ক্যাম্পে যেতে না পেরে বিএনপির প্রতিনিধি দলটি বুধবার বিকাল ৫টার দিকে জেলা বিএনপি কার্যালয়ে এক সংবাদ সম্মেলন ডেকে তাদের প্রতিক্রিয়া... বিস্তারিত
রহস্য এখনও অধরামুন্সীগঞ্জের মাজারে দুই নারীর গলাকাটা লাশমুন্সীগঞ্জের সদর থানার ওসি মো. আলমগীর জানান, ভিটিকান্দি গ্রামের হজরত শাহ সুলায়মান ন্যাংটার মাজারে বুধবার ভোরের দিকে বা রাতের কোনো এক সময় হত্যাকা-ের এ ঘটনা ঘটেমুন্সীগঞ্জ প্রতিনিধি মুন্সীগঞ্জ সদর উপজেলার একটি মাজার থেকে দুই নারীর গলাকাটা লাশ উদ্ধার করেছে পুলিশ।
সদর থানার ওসি মো. আলমগীর জানান, ভিটিকান্দি গ্রামের হজরত শাহ সুলায়মান ন্যাংটার মাজারে বুধবার ভোরের দিকে বা রাতের কোনো এক সময় হত্যাকা-ের এ ঘটনা ঘটে।
নিহতরা হলেন_মাজারের নারী খাদেম আমেনা বেগম (৭০) ও তাজেল খাতুন (৫০) নামে এক ভক্ত।
ওসি মো. আলমগীর সাংবাদিকদের বলেন, 'সকালে খবর পেয়ে পুলিশ গিয়ে... বিস্তারিত
হাসপাতালে যন্ত্রণায় ছটফট করছেন গুলিবিদ্ধ রোহিঙ্গারাকক্সবাজার প্রতিনিধি কাউকে ঘরের ভেতরে ঢুকিয়ে গুলি করে দিয়েছে। কেউ পালাতে গিয়ে গুলিবিদ্ধ হয়েছেন। শরীরে গুলি নিয়ে অসহ্য যন্ত্রণা সয়ে সীমান্ত পাড়ি দিয়ে মিয়ানমার থেকে এসে গেছেন বাংলাদেশে। গুলিবিদ্ধ অবস্থায় চিকিৎসাধীন এসব রোগীর মধ্যে অনেকেই মৃত্যুর সঙ্গে লড়ছেন। তাদের আহাজারি মনে করিয়ে দিচ্ছে মিয়ানমারে মানবতার বিরুদ্ধে অপরাধের কথা।
বুধবার কক্সবাজার সদর হাসপাতাল ও কক্সবাজার ডিজিটাল হাসপাতাল ঘুরে এই চিত্র দেখা গেছে।
সূত্রমতে, কক্সবাজার ডিজিটাল হাসপাতালে... বিস্তারিত
সিলেটে ছাত্রলীগ কর্মীকে হত্যা ছুরিকাঘাতেসিলেট অফিস সিলেট নগরের শিবগঞ্জে ছাত্রলীগের এক কর্মীকে ডেকে ছুরিকাঘাতে হত্যা করা হয়েছে। ওই ছাত্রলীগ কর্মীর নাম জাকারিয়া মোহাম্মদ মাসুম (২৪)। বুধবার বিকালে শিবগঞ্জ লামাপাড়ার গলির মুখে এ ঘটনা ঘটে।
নিহত মাসুমের পরিবারের অভিযোগ, ছাত্রলীগের এক পক্ষের কর্মীরা মাসুমকে ডেকে নিয়ে হত্যা করেছে।
মাসুম নগরের বন্দরবাজারে একটি ব্যবসাপ্রতিষ্ঠান পরিচালনা করেন। তাদের বাড়ি চালিবন্দরের কামালগড় এলাকায়।
পুলিশ ও ছাত্রলীগের এক পক্ষের নেতা-কর্মীরা জানান, মঙ্গলবার রাতে... বিস্তারিত
অ মৃ ত ব চ ন'তার নেত্রী খালেদা জিয়া কোথায়, তিনি তো নিখোঁজ, তিনি
তো হারিয়ে গেছেন'

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের
জবাবে বাণিজ্যমন্ত্রী
তোফায়েল আহমেদ... বিস্তারিত
শোক সংবাদমো. মোস্তফা
ভোলার বোরহানউদ্দিন পৌরসভার আট নাম্বার ওয়ার্ডের বাসিন্দা মুক্তিযোদ্ধা মো. মোস্তফা (৬৭) মঙ্গলবার দুপুর ১২টার সময় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে চিকিৎসাধীন অবস্থায় বোরহানউদ্দিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি তিন ছেলেসহ অসংখ্য আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। ওইদিন বিকাল সাড়ে পাঁচটায় উপজেলা জামে মসজিদ প্রাঙ্গণে প্রথম এবং রাত সাড়ে ৯টায় তার গ্রামের বাড়ি উপজেলার টবগী ইউনিয়নের মাতাব্বর... বিস্তারিত
মৃত্যুবার্ষিকীশংকর লাল চক্রবর্তী
ঢাকা ওয়াসার প্রাক্তন প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা ও বাণিজ্যিক ব্যবস্থাপক এবং বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্তীর বাবা শংকর লাল চক্রবর্তীর অষ্টম মৃত্যুবার্ষিকী আজ। এ উপলক্ষে পরিবারের পক্ষ থেকে তার আত্মার শান্তি কামনায় আত্মীয়স্বজন, গুণগ্রাহী ও শুভাকাঙ্ক্ষীদের প্রার্থনা করার জন্য অনুরোধ জানানো যাচ্ছে। বিজ্ঞপ্তি... বিস্তারিত
এক মাসেও চালু হয়নি দিনাজপুর পঞ্চগড় ট্রেনদিনাজপুর প্রতিনিধি বন্যায় ক্ষতিগ্রস্ত রেললাইন মেরামত শেষ না হওয়ায় দিনাজপুরের সঙ্গে পঞ্চগড়ের ট্রেন চলাচল এক মাসেও চালু হয়নি।
এ কারণে এই রেলপথে যাতায়াতকারী চারটি ট্রেনের কয়েক হাজার যাত্রীকে সড়ক পথে চলাচল করতে হচ্ছে।
গত ১৩ আগস্ট দিনাজপুর-ঠাকুরগাঁও রুটের কাঞ্চন জংশন এলাকায় রেললাইন ক্ষতিগ্রস্ত হয়। এরপর থেকে দিনাজপুরের সঙ্গে ও পঞ্চগড়ের ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।
দিনাজপুর রেল স্টেশনের সুপার গোলাম মোস্তফা বলেন, দিনাজপুর-পঞ্চগড় রেলপথে... বিস্তারিত
প্রধান বিচারপতির কড়া সমালোচনা সংসদেযাযাদি রিপোর্ট সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলে আপিল বিভাগের রায় ও পর্যবেক্ষণ নিয়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ওপর কড়া সমালোচনা করেছেন মন্ত্রী-সাংসদরা।
বুধবার জাতীয় সংসদের অধিবেশনে ষোড়শ সংশোধনীর রায় ও রায়ের পর্যবেক্ষণ নিয়ে আলোচনার সময় মন্ত্রী-সাংসদরা এ সমালোচনা করেন। এ সময় অনেকেই অভিযোগ করেন, প্রধান বিচারপতি একাধিকবার শপথ ভঙ্গ করেছেন। তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগও আনেন। প্রধান বিচারপতির দুর্নীতির দালিলিক প্রমাণ থাকার কথা উল্লেখ করে কেউ কেউ... বিস্তারিত
 
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close