উত্তর কোরিয়া ২৫০ কিলোটন ক্ষমতার পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়েছেযাযাদি ডেস্ক উত্তর কোরিয়া সর্বশেষ ২৫০ কিলোটন ক্ষমতা সম্পন্ন পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে। এটি সরকারি ধারণার চেয়ে কয়েকগুণ বেশি। বুধবার মার্কিন পর্যবেক্ষক গ্রুপ এ কথা জানিয়েছে। সংবাদসূত্র : এএফপি অনলাইন, রয়টার্স
পিয়ংইয়ং গত ৩ সেপ্টেম্বর তাদের ষষ্ঠ ও সবচেয়ে শক্তিশালী পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালানোর কথা উল্লেখ করে বলেছে, এটি ছিল একটি হাইড্রোজেন বোমা, যা ক্ষেপণাস্ত্রে স্থাপন করা যায়। এই পরীক্ষার পরপরই আন্তর্জাতিক অঙ্গনে উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিন্দার ঝড় ওঠে এবং তাদের পারমাণবিক অস্ত্রের উচ্চাকাঙ্ক্ষা নিয়ে উত্তেজনা ক্রমান্বয়ে তীব্র হয়।
মার্কিন ভূ-তাত্তি্বক সংস্থা জানায়, উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্রের এ পরীক্ষার ফলে যে ভূ-কম্পন হয় রিখটার স্কেলে তার তীব্রতা ছিল ৬.৩। যদিও কমপ্রিহেনসিভ নিউক্লিয়ার টেস্ট ব্যান ট্রিটি অর্গানাইজেশন (সিটিবিটিও) নরওয়ে'র সংস্থা এনওআরএসএআর জানায়, পারমাণবিক পরীক্ষার ফলে যে ভূ-কম্পন সৃষ্টি হয়, রিখটার স্কেলে এর প্রাথমিক তীব্রতা ছিল ৬.১। এর ফলে সংশ্লিষ্ট মার্কিন ওয়েবসাইট ৩৮ নর্থ জানায়, উত্তর কোরিয়ার পরীক্ষা চালানো পারমাণবিক অস্ত্রের ক্ষমতা ছিল প্রায় ২৫০ কিলোটন।
উল্লেখ্য, ১৯৪৫ সালে জাপানের হিরোশিমায় যুক্তরাষ্ট্র যে পারমাণবিক বোমার বিস্ফোরণ ঘটায় সেটির ক্ষমতা ছিল মাত্র ১৫ কিলোটন। উত্তর কোরিয়ার এ পারমাণবিক অস্ত্র যুক্তরাষ্ট্রের ওই পারমাণবিক বোমার তুলনায় প্রায় ১৬ গুণ বেশি ক্ষমতাসম্পন্ন। এই পরীক্ষা চালানোর পরিপ্রেক্ষিতে সোমবার উত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। কিন্তু জাতিসংঘ নতুন করে যে বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করেছে, তা প্রত্যাখ্যান করে পাল্টা হুমকি দিয়ে উত্তর কোরিয়া বলেছে, যুক্তরাষ্ট্রকে এজন্য 'ভয়ানক পরিণতি'র মুখে পড়তে হবে।
জেনেভায় মঙ্গলবার জাতিসংঘের এক সম্মেলনে পিয়ংইয়ংয়ের রাষ্ট্রদূত হান তায়ে সং তার দেশের ওপর আরোপিত নিষেধাজ্ঞাকে প্রত্যাখ্যান করে বলেন, 'এটি অবৈধ। উত্তর কোরিয়ার পরমাণু উন্নয়ন কার্যক্রমের লাগাম টেনে ধরার উন্মক্ত খেলা খেলছে যুক্তরাষ্ট্র।' তায়ে সং বলেন, 'যুক্তরাষ্ট্র যা করছে তার জন্য তাদের এমন 'ভয়ানক পরিণতি' ভোগ করতে হবে যে ধরনের পরিস্থিতিতে ইতোপূর্বে তারা পড়েনি।' সেই সঙ্গে দেশটি এও ঘোষণা দিয়েছে, তারা তাদের পরমাণু পরীক্ষা কর্মসূচি অব্যাহত রাখবে।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close