সম্পত্তি ফেরতসহ ৭ দফা দাবিতে সাঁওতালদের অবস্থান কর্মসূচিগাইবান্ধা প্রতিনিধি বাপ-দাদার জমি ফেরত, পুনর্বাসন ও হামলা-আগুন, নির্যাতন-লুটপাট, তিন সাঁওতালকে গুলি করে হত্যার ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচারসহ সাত দফা দাবিতে অবস্থান কর্মসূচি ও স্মারকলিপি পেশ করেছে সাঁওতালরা।
বুধবার দুপুরে সাহেবগঞ্জ বাগদাফার্ম-ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি, আদিবাসী বাঙ্গালী সংহতি পরিষদ, বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন, জাতীয় আদিবাসী পরিষদ ও জনউদ্যোগের আয়োজনে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন সাঁওতালরা। অবস্থান কর্মসূচি শেষে জেলা প্রশাসক গৌতম চন্দ্র পালের কাছে স্মারকলিপি তুলে দেন সাঁওতাল নেতারা। এ সময় জেলা প্রশাসক সাঁওতাল পল্লীতে হামলা-ভাংচুর, আগুন-লুটপাট ও তিন সাঁওতাল হত্যার ঘটনার সুষ্ঠু তদন্তসহ বিচারের আশ্বাস দেন। এর আগে, সাঁওতাল পল্লী জয়পুরপাড়া ও মাদারপুর থেকে বিভিন্ন যানবাহনে করে শতশত সাঁওতাল নারী-পুরুষরা তীর-ধনুক, লাঠি, দেশীয় অস্ত্র ও ব্যানার-ফ্যাস্টুন নিয়ে অবস্থান কর্মসূচিতে যোগ দিতে আসছিলেন। কিন্তু গাইবান্ধা-পলাশবাড়ী সড়কের তুলসীঘাট এলাকাসহ পথে পথে পুলিশ তাদের বাধা দেয়। এ সময় পুলিশ তাদের যানবাহন থেকে নামিয়ে হাতের তীর-ধনুক, লাঠি, দেশীয় অস্ত্র কেড়ে নিয়ে ছত্রভঙ্গের চেষ্টা করে। পরে বাধ্য হয়ে সাঁওতাল নারী-পুরুষরা পায়ে হেঁটে অবস্থান কর্মসূচিতে যোগ দেয়।
অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন, কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য মিহির ঘোষ, জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেন, আদিবাসী বাঙ্গালী সংহতি পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট সিরাজুল ইসলাম বাবু, জনউদ্যোগের সদস্য সচিব প্রবীর চক্রবর্তী, জেলা সিপিবির সহ-সাধারণ সম্পাদক অ্যাড. মুরাদুজ্জামান রব্বানী, জেলা যুব ইউনিয়নের সভাপতি প্রতিভা সরকার ববি প্রমুখ।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
স্বদেশ -এর আরো সংবাদ
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close