বাণিজ্য বাড়াতে এফবিসিসিআইয়ের সঙ্গে জর্জিয়া চেম্বারের সমঝোতাযাযাদি রিপোর্ট ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সঙ্গে 'সমঝোতা স্বাক্ষর' চুক্তি সই করেছে জর্জিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি। এর ফলে যৌথ উদ্যোগে ব্যবসা প্রতিষ্ঠা, তথ্য বিনিময় এবং অর্থনৈতিক ও বাণিজ্য সম্পর্ক সমপ্রসারণে কাজ করবে দু'দেশ।
মঙ্গলবার মতিঝিল ফেডারেশন ভবনে অনুষ্ঠিত সভায় এ 'সমঝোতা স্বাক্ষর' চুক্তি সই হয়। জর্জিয়ার মন্ত্রী মি. ডেভিড জালাগানিয়া এবং এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন সমঝোতায় স্বাক্ষর করেন।
চুক্তি অনুযায়ী, এখন থেকে এফবিসিসিআই এবং জর্জিয়া চেম্বার তথ্য বিনিময় এবং কারিগরি, অর্থনৈতিক ও বাণিজ্য সম্পর্ক সমপ্রসারণে কাজ করবে। এছাড়াও তারা বিশেষজ্ঞ বিনিময় এবং বাণিজ্য সম্পর্কিত পরিসংখ্যান বিনিময় ও প্রশিক্ষণ আয়োজনের উদ্যোগ নেবে।
স্বাক্ষরিত স্মারকের আলোকে দু'পক্ষ অর্থনৈতিক চুক্তি এবং যৌথ উদ্যোগে ব্যবসা প্রতিষ্ঠার পদক্ষেপ গ্রহণ করবে।
সভায় এফবিসিসিআই সভাপতি বলেন, বাংলাদেশ গত কয়েক বছর ধরেই ধারাবাহিকভাবে ৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করে আসছে এবং গত বছর ৭ দশমিক ২৪ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে।
জর্জিয়ার মন্ত্রী মি. ডেভিড জালাগানিয়া বলেন, এ চুক্তির মাধ্যমে দ্বিপক্ষীয় বাণিজ্যের ক্ষেত্রে নতুন দুয়ার উন্মোচিত হবে। এ সময় জর্জিয়ার মন্ত্রী ঢাকা এবং তিবলিশের মধ্যে সরাসরি বিমান চলাচল প্রতিষ্ঠার ওপর বিশেষ গুরুত্বারোপ করেন। ভবিষ্যৎ প্রজন্মের কল্যাণে বাংলাদেশ ও জর্জিয়া একসঙ্গে কাজ করবে বলেও জানান তিনি।
উল্লেখ্য, ২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশ জর্জিয়ায় ১২ লাখ ১০ হাজার মার্কিন ডলারের পণ্য রপ্তানি করে কিন্তু সে সময় জর্জিয়া থেকে উল্লেখযোগ্য কোনো পণ্য আমদানি করেনি। জর্জিয়ায় বাংলাদেশের রপ্তানিযোগ্য পণ্যগুলো হচ্ছে পাট ও পাটজাত পণ্য, হোম-টেক্সটাইল, পেপার ও পেপার বোর্ড এবং নিটওয়্যার। আর জর্জিয়া থেকে মূলত তুলা, কার্পেটসসহ অন্যান্য ফ্লোর কভারিং, পারমাণবিক চুলি্ল, বয়লার, মেশিনারি ও মেশিনারি যন্ত্রপাতি আমদানি করা হয়।
এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বাংলাদেশে জর্জিয়ার রাষ্ট্রদূত মি. আর্চিল জুলিয়াসভিলি, জর্জিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশীয় দেশগুলোর বিভাগীয় প্রধান মিস নানা গ্যাপরিনডাসভিলি এবং বাংলাদেশে জর্জিয়ার অনারারি কনসাল রিয়াদ মাহমুদ আলোচনায় অংশ নেন। এসময় এফবিসিসিআই প্রথম সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম, সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফ সহ পরিচালকরা উপস্থিত ছিলেন।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close