কু মি লস্না বি শ্ব বি দ্যা ল য়সমুন্নত রাখি মাতৃভাষার শিরযেই ভাষার জন্য প্রাণ দিতে হয়েছে সহস্র বাঙালিকে। বুকের তাজা রক্ত দিয়ে ছিনিয়ে আনা হয়েছিল একটি ভাষা। যার নাম বাংলা ভাষা। পৃথিবীর ইতিহাসে একমাত্র ঘটনা একটিই যে নিজের ভাষায় কথা বলার জন্য এত মানুষ প্রাণ দিয়েছে...শতাব্দী জুবায়ের 'চিঠিটা তার পকেটে ছিল, ছেঁড়া আর রক্তে ভেজা।' বিখ্যাত এই কবিতার লাইন দুটি কবি আবু জাফর ওবায়দুলস্নাহর। মাতৃভাষা রক্ষার জন্য সন্ত্মান রাজপথে নেমেছে আন্দোলনে। মা সন্ত্মানকে চিঠি দিয়েছে বাড়ি ফেরার জন্য। কিন্তু সেই চিঠি বুক পকেটে নিয়ে ভাষার জন্য সংগ্রাম করেছে ভাষা সংগ্রামীরা। শহীদ হওয়ার পর সন্ত্মানের পকেটে পাওয়া যায় মায়ের চিঠি। লালরক্তে ভিজে ছিঁড়েও গেছে চিঠিটা। আমাদের বাংলা ভাষাটা এমনি এমনিই আসেনি। এরকম নানা... বিস্তারিত
রা জ শা হী বি শ্ব বি দ্যা ল য়তারম্নণ্যে ৬৩-এর উচ্ছ্বাসআসিফ হাসান রাজু কবি সুকান্ত্ম ভট্টাচার্যের কবিতার দুটি লাইন দিয়ে শুরম্ন করতে চাই, আঠারো বছর বয়স কী দুঃসহ স্পর্ধায় নেয় মাথা তুলবার ঝুঁকি, আঠারো বছর বয়সেই অহরহ বিরাট দুঃসাহসেরা দেয় যে উঁকি।
আঠারো এই উচ্ছ্বাস যেন চোখে পড়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (২০১৫-১৬) সেশনের বিশ্ববিদ্যালয়ের ৬৩তম ব্যাচের শিক্ষার্থীদের মাঝে। ২০১৫ সালের ৬ ফেব্রম্নয়ারি রাবি ক্যাম্পাসের প্রথম একি সেশনের শিক্ষার্থীদের একত্রে করে যাত্রা শুরম্ন হয় 'তারম্নণ্য-৬৩'। যার স্স্নোগান ছিল 'আমাদের... বিস্তারিত
বাকৃবিতে 'প্রশাসন ও অফিস ব্যবস্থাপনা' শীর্ষক প্রশিক্ষণক্যাম্পাস ডেস্ক বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) তৃতীয় শ্রেণিভুক্ত কর্মচারীদের 'প্রশাসন ও অফিস ব্যবস্থাপনা' শীর্ষক ২ সপ্তাহব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী সোমবার জিটিআই মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।
প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. মো. জসিমউদ্দিন খান। প্রধান অতিথির বক্তব্যে প্রো-ভিসি বলেন, প্রশিক্ষণের কোনো বিকল্প নাই। প্রশাসনের স্বার্থকতা নির্ভর করে কর্মচারীদের দক্ষতার ওপর।
পেশাগত দক্ষতা অর্জনের লক্ষ্যে প্রাপ্ত প্রশিক্ষণ বাস্ত্মবজীবনে... বিস্তারিত
হাবিপ্রবিতে সেমিনারক্যাম্পাস ডেস্ক হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) 'লিডারশিপ প্রিপারেশন ফর ফিউচার কেরিয়ার' কার্টিসি অ্যান্ড মেনারস, ইমপরটেন্স অব রেভিনিউ ফর দ্যা ডেভেলপমেন্ট অব বাংলাদেশ'বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিজনেস স্টাডিজ অনুষদ ও রিপেয়ার বাংলাদেশের যৌথ ব্যবস্থাপনায় অডিটোরিয়াম-২ এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মু. আবুল কাসেম। বিজনেস স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ড. শেখ মোস্ত্মাক আহম্মদের সভাপতিত্বে সভায় মুখ্য... বিস্তারিত
চুয়েট শিক্ষক সমিতির সাধারণ সভাক্যাম্পাস ডেস্ক চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) শিক্ষক সমিতির সাধারণ সভা ও নবনির্বাচিত কমিটির দায়িত্ব হস্ত্মান্ত্মর সম্পন্ন হয়েছে। সোমবার দুপুরে পুরকৌশল বিভাগের সেমিনার কক্ষে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়েটের ভিসি প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম।
সাধারণ সভায় সভাপতিত্ব করেন শিক্ষক সমিতির বিদায়ী সভাপতি প্রফেসর ড. মো. আব্দুর রহমান ভূঁইয়ার অনুষ্ঠানে অতিথি ছিলেন শিক্ষক সমিতির বিদায়ী সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোহাম্মদ মশিউল হক।
বিদায়ী কমিটির... বিস্তারিত
ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সংবর্ধনাক্যাম্পাস ডেস্ক ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৭ সালের ভর্তি পরীক্ষায় সফল শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠান সম্প্রতি রাজধানীর ফার্মগেটের নিজস্ব অডিটোরিয়ামে আয়োজন করেছিল ইউসিসি শিক্ষা পরিবার।
ভর্তি পরীক্ষায় সফলদের নিয়ে এ অনুষ্ঠানে সভাপতি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সিনেট সদস্য ও ইউসিসি গ্রম্নপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. এম এ হালিম পাটওয়ারী। উপস্থিত ছিলেন ইউসিসি গ্রম্নপের পরিচালক মো. কামাল উদ্দিন পাটওয়ারী, অ্যাডভোকেট মো. আলমগীর হোসেন পটওয়ারী প্রমুখ।
অনেকেই পড়তে চায় ঢাকা... বিস্তারিত
 
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close