হোম পেজবিদেশ
স্টিফেন হকিং এক বিস্ময় প্রতিভারাজনীতি নিয়েও সরব হতে দেখা গিয়েছে এই বিজ্ঞানীকে। মার্কিন নির্বাচনের আগে ডোনাল্ড ট্রাম্পের 'বুদ্ধিমত্তা' নিয়ে প্রশ্ন তুলেছিলেন তিনি। সরব হয়েছিলেন ব্রেক্সিটের বিরম্নদ্ধেও।যাযাদি ডেস্ক যন্ত্রচালিত একটি হুইলচেয়ার। ডান দিকে হেলানো ঘাড়। হুইলচেয়ারের হাতলের কন্ট্রোলের উপর রাখা হাত। বিশ্ব তাকে এই অবস্থাতেই দেখেছে বছরের পর বছর। মৃতু্যকে বুড়ো আঙুল দেখিয়ে কীভাবে জীবনের আস্বাদ নেয়া যায় তার থেকে বড় উদাহরণ বোধহয় আর হয় না। তিনি, স্টিফেন উইলিয়াম হকিং দেখিয়েছিলেন হুইল চেয়ারে বসেই কীভাবে মহাবিশ্বে ঘুরে বেড়ানো যায়।
গরিব পরিবারের হলেও হকিংয়ের বাবা-মা দুজনেই পড়তেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে। বাবা ছিলেন মেডিসিনের ছাত্র।... বিস্তারিত
হকিংয়ের ১২ প্রবচনযাযাদি ডেস্ক স্টিফেন হকিংয়ের দার্শনিকতাপূর্ণ ১২টি 'প্রবচন' তুলে ধরা হলো বাংলা অনুবাদে: ১. জীবনে কৌতুক না থাকলে জীবন হয়ে উঠতো বেদনাজর্জর। ২. মানুষের মহত্তম অর্জনগুলো এসেছে কথা বলার মধ্য দিয়ে আর সবচেয়ে বড় ব্যর্থতাগুলো কথা না বলার কারণে। ৩. বুদ্ধিমত্তা হচ্ছে পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নেয়ার ক্ষমতা। ৪. জ্ঞানের সবচেয়ে বড় শত্রম্ন অজ্ঞানতা নয় বরং জ্ঞানের বিভ্রম। ৫. যেসব লোক নিজেদের আইকিউ নিয়ে বড়াই করে ক্ষতিগ্রস্ত্ম তারাই।... বিস্তারিত
রাশিয়ার ব্যাপারে সতর্ক করলেন টিলারসনযাযাদি ডেস্ক বরখাস্ত্ম মার্কিন পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলারসন তার বিদায়ী বিবৃতিতে রাশিয়ার 'বিপজ্জনক আচরণ ও পদক্ষেপের' ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন।
মঙ্গলবার টুইটারে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে টিলারসনকে সরিয়ে দেয়ার ঘোষণা দেন। এরপর মন্ত্রণালয়ে সাংবাদিকদের কাছে এক বছরের কিছু বেশি সময় দায়িত্ব পালনের অভিজ্ঞতার সারসংক্ষেপ তুলে ধরেন এক্সন মোবিলের সাবেক প্রধান নির্বাহী; সেখানেই উচ্চারণ করেন রাশিয়া নিয়ে সতর্কবার্তা।
টিলারসনের বিদায়ী বিবৃতিতে ট্রাম্পকে... বিস্তারিত
চতুর্থবারের মতো চ্যান্সেলর হলেন ম্যার্কেলযাযাদি ডেস্ক জার্মানিতে চতুর্থবারের মতো চ্যান্সেলর নির্বাচিত হলেন আঙ্গেলা ম্যার্কেল। সাধারণ নির্বাচন অনুষ্ঠানের প্রায় ছয় মাস পর পার্লামেন্ট সদস্যদের ভোটে তিনি চ্যান্সেলর নির্বাচিত হলেন গত বছরের ২৪ সেপ্টেম্বর জার্মানিতে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। বুধবার সকালে জার্মান সংসদের নিম্নকক্ষ বুন্ডেসটাগে অনুষ্ঠিত নির্বাচনে ৩৬৪-৩১৫ ভোটে চ্যান্সেলর নির্বাচিত হন ম্যার্কেল।
নয়জন সংসদ সদস্য ভোটদানে বিরত ছিলেন। নির্বাচনে ম্যার্কেলের বিরম্নদ্ধে কোনো প্রতিদ্বন্দ্বী ছিল না। ম্যার্কেলের খ্রিস্টীয় গণতন্ত্রী দল, সিডিইউ,... বিস্তারিত
ছত্তিশগড়ে মাইন বিস্ফোরণে ৯ পুলিশ নিহতএ ছাড়া ২০১০ সালের এপ্রিল মাসে দান্ত্মেওয়াড়ায় মাওবাদীদের হাতে নিহত হয়েছিল ৭৬ জন সিআরপিএফ জওয়ানযাযাদি ডেস্ক ভারতের ছত্তিশগড় রাজ্যের মাওবাদী-অধু্যষিত এলাকায় মাইন বিস্ফোরণে কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীর (সিআরপিএফ) নয় সদস্য নিহত হয়েছেন। রাজ্যের সুকমা জেলার কিসতারাম এলাকায় গতকাল মঙ্গলবার এ ঘটনা ঘটে। এ ঘটনায় চার পুলিশ সদস্য গুরম্নতর জখম হয়েছেন।
গতকাল দুপুরে কিসতারাম এলাকায় মাওবাদীদের উপস্থিতি টের পেয়ে সিআরপিএফ তলস্নাশি অভিযান শুরম্ন করে। তলস্নাশি চলার সময় জঙ্গলে পুঁতে রাখা মাইন বিস্ফোরণে সিআরপিএফের নয় সদস্য নিহত হন। এ সময় এ তলস্নাশি... বিস্তারিত
সংবাদ সংক্ষেপভেনিজুয়েলার সাবেক
স্বরাষ্ট্রমন্ত্রী গ্রেপ্তার
যাযাদি ডেস্ক
ভেনিজুয়েলার সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মিগুয়েল রডরিগুয়েজ টোরেসকে মঙ্গলবার গ্রেপ্তার করা হয়েছে। সশস্ত্র বাহিনীকে বিভক্ত করার ষড়যন্ত্রের অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়। সরকারি এক বিবৃতিতে বলা হয়, দেশের শান্ত্মি-শৃঙ্খলা ভঙ্গের কাজে জড়িত থাকায় তার বিরম্নদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছিল। তিনি আমাদের সশস্ত্র বাহিনীকে বিভক্ত করার ষড়যন্ত্রে লিপ্ত ছিলেন।
আগামী ২০ মে ভেনিজুয়েলায় অনুষ্ঠেয় বিতর্কিত প্রেসিডেন্ট... বিস্তারিত
 
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close