আজ বিশ্ব ভোক্তা অধিকার দিবসযাযাদি রিপোর্ট বিশ্ব ভোক্তা অধিকার দিবস আজ। 'ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা ও ন্যায্যতা নিশ্চিতকরণ' প্রতিপাদ্যে নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হবে। ১৯৮৩ সাল থেকে পৃথিবীব্যাপী ১৫ মার্চ বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালন হয়ে আসছে। ন্যায্য মূল্যের পণ্যে ভোগের অধিকার এবং অভিযোগ করার প্রতিনিধিত্ব করার অধিকার নিয়ে এ দিবসটি পালন করা হয়।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এবং কনজু্যমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর যৌথ উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দেশব্যাপী ভোক্তা অধিকার দিবস উদযাপিত হচ্ছে। ভোক্তাদের নিজেদের অধিকার সম্পর্কে সচেতন, সতর্ক, দায়িত্বশীল ও সোচ্চার হওয়ার আহ্বান জানানো হবে। যাতে ক্রেতারা নির্ধারিত মূল্যের
চেয়ে বিক্রেতাকে অধিক মূল্য প্রদান না করেন। খাদ্য, পণ্য ক্রয়ের সময় ওজন ও পরিমাপ সঠিকভাবে বুঝে নেন। পাশাপাশি ক্রেতাদের মিথ্যা ও প্রতারণামূলক বিজ্ঞাপন থেকে সতর্ক থাকেন। এছাড়াও ভেজাল ও নকল খাদ্য, পণ্য বা ওষুধ প্রস্তুত এবং ফরমালিনসহ ক্ষতিকর দ্রব্য মিশ্রিত খাদ্যপণ্য ও মেয়াদোত্তীর্ণ পণ্য বা ওষুধ ক্রয়-বিক্রয়ের বিরম্নদ্ধে সোচ্চার হওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সূত্র জানায়, ২০০৯ থেকে ২০১৮ সালের ১১ মার্চ পর্যন্ত্ম অধিদপ্তরের পক্ষ থেকে বিভিন্ন বাজারে ৯ হাজার ৮৩১টি অভিযান চালানো হয়েছে। এসব অভিযানে ৩৭ হাজার ৩২১টি প্রতিষ্ঠানের বিরম্নদ্ধে শাস্ত্মিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে। জরিমানা আদায় করা হয়েছে ২৮৬ কোটি ৭ লাখ ৮ হাজার ৮০০ টাকা। এরমধ্যে ৩ হাজার ২৪৯ জন অভিযোগকারীকে ২৫ শতাংশ হিসেবে ৫০ লাখ ৮৩ হাজার ৩৩৭ টাকা দেয়া হয়েছে।
প্রসঙ্গত, বিশ্বব্যাপী ক্রেতা-ভোক্তা সংগঠনগুলোর আন্ত্মর্জাতিক সংস্থা কনজু্যমারস ইন্টারন্যাশনালের (সিআই) আহ্বানে ১৯৮৩ সাল থেকে বাংলাদেশসহ বিশ্বজুড়ে দিবসটি উদযাপিত হয়ে আসছে। ১৯৬২ সালের এদিনে মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি ভোক্তা অধিকারকে সংজ্ঞায়িত করেন। বিশ্বনেতাদের মধ্যে তিনিই প্রথম বিষয়টি সবার সামনে তুলে ধরেন। ১৯৬৩ সালে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ভোক্তা আন্দোলনের আনুষ্ঠানিক ঘোষণাও দেন তিনি।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
শেষের পাতা -এর আরো সংবাদ
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close