টেকসই উন্নয়ন বাস্তবায়নে দরকার রাজনৈতিক সদিচ্ছাযাযাদি রিপোর্ট টেকসই উন্নয়নে (এসডিজি) রাজনৈতিক সদিচ্ছাকেই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ মনে করছেন সংশ্লিষ্টরা। বুধবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স হলে বেসরকারি উন্নয়ন সংস্থা 'ভয়েস' আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি করা হয়।
সংস্থার প্রধান নির্বাহী আহমেদ স্বপন মাহমুদ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলেন, গত সেপ্টেম্বরে জাতিসংঘ সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বিশ্ব গড়ে তুলতে ২০৩০ সাল পর্যন্ত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার পূর্ণাঙ্গ দলিল স্বাক্ষর করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তব্যে বৈশ্বিক উন্নয়ন পরিকল্পনার সঙ্গে সপ্তম পঞ্চবার্ষিকী উন্নয়ন পরিকল্পনার সমন্বয়ের দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। যা প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সমন্বয় করা হবে।
তবে বিশিষ্টজনরা মনে করেন, প্রধানমন্ত্রীর এ বক্তব্য বাস্তবায়ন প্রতিশ্রুতি নানা চ্যালেঞ্জের সম্মুখীন হবে। যদি না এসডিজিতে সমাজের সব মানুষকে অন্তর্ভুক্ত না করা যায়। যদিও সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের অবদান নিঃসন্দেহে প্রশংসনীয়।
সংবাদ সম্মেলনে বলা হয়, আমরা প্রত্যাশা করি, সরকার জাতীয় ও স্থানীয় পর্যায়ে এ উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে একটি সুনির্দিষ্ট, কার্যকরী, অংশগ্রহণমূলক, স্বচ্ছ ও প্রাতিষ্ঠানিক কাঠামোসহ একটি সমন্বিত পরীক্ষণ ব্যবস্থা গ্রহণ করবেন। যাতে কেউ এ প্রক্রিয়া থেকে বাদ না পড়েন। প্রান্তিক ও দরিদ্র জনগোষ্ঠীর অংশগ্রহণ যেন সহজেই পরিমাপযোগ্য হয়, সে বিষয়ে কৌশল গ্রহণ করতে হবে। যদিও সরকার এরইমধ্যে একটি কৌশল গ্রহণের ঘোষণা দিয়েছে।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
monobhubon
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin