হোম পেজশেষের পাতা
একাদশ জাতীয় সংসদ নির্বাচনআওয়ামী লীগে কোন্দল বিএনপিতে এককপ্রার্থীআ'লীগের প্রার্থীর পাশাপাশি তাদের মহাজোটের শরিক দলগুলোর প্রার্থীরা নিজ নিজ দলের মনোনয়ন পাওয়ার জোর তৎপরতা চালাচ্ছেনরফিক মজিদ শেরপুর প্রাচীনতম জনপদ শেরপুর জেলায় ৫ উপজেলা নিয়ে ৩টি সংসদীয় আসন। এর মধ্যে শেরপুর-১ আসন গঠিত হয়েছে একটি পৌরসভা ও ১৪টি ইউনিয়ন সম্বলিত সদর উপজেলা নিয়ে। এখানে ভোটার সংখ্যা প্রায় ৩ লাখ ৫২ হাজার।
ইতিপূর্বের তিনটি নির্বাচনে এ আসন বিএনপি জোট সঙ্গি জামায়াতকে ছেড়ে দিলেও এবার তা হচ্ছে না। এখানকার জামায়াতের প্রার্থী মুহাম্মদ কামারম্নজ্জামানের যুদ্ধাপরাধের দায়ে ফাঁসি হওয়ার পর এবার বিএনপির একক ও শক্তিশালী প্রার্থী... বিস্তারিত
'ভূতের সরকার' প্রতিষ্ঠার ষড়যন্ত্রে খালেদা: ইনুযাযাদি রিপোর্ট সংবিধান অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে নির্বাচনে অংশ না নেয়ার ঘোষণা দিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া 'ভূতের সরকার' প্রতিষ্ঠার ষড়যন্ত্র করছেন বলে মন্ত্মব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
সোহরাওয়ার্দী উদ্যানে দেয়া খালেদা জিয়ার ভাষণের প্রতিক্রিয়া জানাতে মঙ্গলবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন জাসদের একাংশের সভাপতি।
ইনু বলেন, 'শেখ হাসিনার অধীনে উনি (খালেদা) নির্বাচন করবেন না বলেছেন। কখনো সহায়ক, কখনো নিরপেক্ষ, কখনো... বিস্তারিত
বিএনপির পাপ ধুলে বুড়িগঙ্গা আরও ময়লা হবে: কাদেরযাযাদি রিপোর্ট লুটপাট, খুন, আগুন, সন্ত্রাসে বিএনপির অনেক 'পাপ' জমে আছে মন্ত্মব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, 'আপনাদের অনেক পাপ জমে গেছে। এটা ধৌত করবে এমন শক্তি কারো নাই। বিএনপির পাপ যদি ধৌত করতে যাই তাহলে বুড়িগঙ্গা আরও ময়লা হয়ে যাবে।'
মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে জাতীয় শ্রমিক লীগ আয়োজিত সমাবেশে ওবায়দুল কাদের এ কথা বলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণকে... বিস্তারিত
লেকহেড গ্রামার স্কুল খুলে দেয়ার নির্দেশ হাইকোর্টেরআপিল করবে রাষ্ট্রপক্ষযাযাদি রিপোর্ট জঙ্গি কার্যক্রমে পৃষ্ঠপোষকতার অভিযোগে বন্ধ করে দেয়া ঢাকার লেকহেড গ্রামার স্কুল ২৪ ঘণ্টার মধ্যে খুলে দেয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।
এ বিষয়ে জারি করা রম্নলের ওপর শুনানি শেষে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্ত্মগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ রম্নল দেয়।
আবেদনকারীপক্ষের অন্যতম আইনজীবী রাশনা ইমাম রায়ের পর সাংবাদিকদের বলেন, 'আদালত বলেছে, ২৪ ঘণ্টার মধ্যে লেকহেড গ্রামার স্কুল খুলে দিতে... বিস্তারিত
যশোরে গুলিবিদ্ধ লাশ উদ্ধারযশোর প্রতিনিধি যশোরে দুই দল ডাকাতের মধ্যে বন্দুকযুদ্ধ হয়েছে দাবি করে পুলিশ বলেছে, সেখান থেকে তারা এক অজ্ঞাতপরিচয় লাশ উদ্ধার করেছে।
যশোর কোতোয়ালি থানার ওসি আজমল হুদা জানান, সোমবার রাত আড়াইটার দিকে নোঙ্গরপুর এলাকায় যশোর-মাগুরা মহাসড়কে গোলাগুলির এ ঘটনা ঘটে।
নিহত ব্যক্তির বয়স আনুমানিক ৬০ বছর বলে জানালেও পুলিশ তার পরিচয় বলতে পারেনি।
ওসি আজমল বলেন, রাতে পুলিশের কাছে খবর আসে দুই দল ডাকাত... বিস্তারিত
বিদু্যৎ চুরির সাজা বাড়াতে নতুন আইনের খসড়া সংসদেযাযাদি রিপোর্ট বিদু্যৎ চুরির সাজা বাড়ানো, উৎপাদন, সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার উন্নয়ন ও সংস্কার এবং সেবা নিশ্চিত করতে নতুন আইনের খসড়া সংসদে উঠেছে।
মঙ্গলবার 'বিদু্যৎ বিল-২০১৭' সংসদে উত্থাপন করেন বিদু্যৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরম্নল হামিদ বিপু।
বিলটি ৩০ দিনের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেয়ার জন্য বিদু্যৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।
১৯১০ সালের 'ইলেকট্রিসিটি অ্যাক্ট'... বিস্তারিত
সিলেটে ফুটপাত ছেড়ে হকাররা এখন রাস্ত্মায়!সিলেট অফিস 'টাকা বেশি দিয়েই তো বসেছি। না দিলে কি আর রাস্ত্মায় বসতে দেয়!'- এমনই মন্ত্মব্য সিলেটের জনাকীর্ণ কোর্ট পয়েন্টে ফুটপাত ছেড়ে রাস্ত্মা দখল করে রীতিমতো জেঁকে বসা জনৈক ফল ব্যবসায়ীর। বাড়ি তার কিশোরগঞ্জে। শেখঘাট এলাকায় বাসা ভাড়া করে থেকে ব্যবসা করেন। তার মতো অনেকেই শহরের ব্যস্ত্মতম কোর্ট পয়েন্টে রাস্ত্মার একাংশ দখলে নিয়ে ফল ব্যবসা করছেন।
যানজট নিরসনে কোর্ট পয়েন্ট ও সিটি পয়েন্ট এলাকায় সবসময়ই পুলিশের... বিস্তারিত
ফরহাদ মজহার দম্পতির বিরম্নদ্ধে পাল্টা মামলার আবেদন পুলিশেরঅপহরণের সত্যতা মেলেনিযাযাদি রিপোর্ট কবি ও প্রাবন্ধিক ফরহাদ মজহারকে অপহরণের অভিযোগের 'সত্যতা পাওয়া যায়নি' জানিয়ে আদালতে চূড়ান্ত্ম প্রতিবেদন দাখিল করে মিথ্যা মামলা দায়েরের অভিযোগে পাল্টা মামলা করার অনুমতি চেয়েছে গোয়েন্দা পুলিশ।
মামলার তদন্ত্ম কর্মকর্তা গোয়েন্দা পুলিশের পরিদর্শক মাহবুবুল হক মঙ্গলবার ঢাকার মহানগর আদালতে ওই প্রতিবেদন জমা দেন বলে আদালত পুলিশের সাধারণ নিবন্ধন কর্মকর্তা এসআই নিজাম উদ্দিন জানান।
তিনি বলেন, ফরহাদ মজহারের স্ত্রী ফরিদা আখতারের করা মামলার সত্যতা... বিস্তারিত
ঢাকায় উবারের বাইক শেয়ারিং সেবাও চালুযাযাদি রিপোর্ট 'উবার মটো' নাম দিয়ে ঢাকায় মোটর সাইকেল শেয়ারিং সেবা চালু করেছে উবার। মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে উবার কর্তৃপক্ষ।
এতে বলা হয়, 'রাইড শেয়ারিং কোম্পানি উবার মঙ্গলবার ঢাকায় বাইক শেয়ারিং সার্ভিস উবার মটো চালু করেছে।'
১১ মাস আগে 'উবার-এক্স' সেবা দিয়ে ঢাকায় কার্যক্রম শুরম্ন করার পর সম্প্রতি 'উবার প্রিমিয়ার' সার্ভিস চালু করে মোবাইল অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবাদাতা কোম্পানিটি।
মঙ্গলবার থেকে... বিস্তারিত
সংবাদ সংক্ষেপরসগোলস্নার স্বত্ব
পেল পশ্চিম বাংলা
যাযাদি ডেস্ক
অবশেষে রসগোলস্নার স্বত্ব পেল পশ্চিম বাংলা। তাও আবার বিশ্ব ডায়াবেটিস দিবসে। কলকাতার আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, পশ্চিম বাংলার নিজস্ব পাঁচ উৎপাদনের 'জিআই' ট্যাগ পেতে আবেদন জানিয়েছিল রাজ্য সরকার। তবে সীতাভোগ, মিহিদানা, তুলাইপাঞ্জি ও গোবিন্দভোগ চাল নিয়ে সমস্যা খুব না হলেও রসগোলস্নাকে নিয়ে গোল বেধে যায়। ওড়িষ্যা রসগোলস্নাকে তাদের নিজস্ব বলে দাবি করে।... বিস্তারিত
যুদ্ধাপরাধ: অভিযোগ আমলে নিয়ে পাকিস্ত্মানি সেনা শহীদুলস্নাহকে জামিনযাযাদি রিপোর্ট পাকিস্ত্মানি সেনাবাহিনীর সাবেক ক্যাপ্টেন মুহাম্মদ শহীদুলস্নাহর বিরম্নদ্ধে যুদ্ধাপরাধের আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) আমলে নিয়েছে আন্ত্মর্জাতিক অপরাধ ট্রাইবু্যনাল-১। একইসঙ্গে তিন মাস ধরে কারাগারে থাকা শহীদুলস্নাহকে শর্তসাপেক্ষে জামিনও দেয়া হয়েছে।
মঙ্গলবার চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইবু্যনাল এ আদেশ দেয়। আগামী ১১ ডিসেম্বর এ মামলার অভিযোগ গঠনের শুনানির দিন রেখেছে ট্রাইবু্যনাল। আদালতে আসামিপক্ষে আইনজীবী ছিলেন মাসুদ রানা। রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম ও... বিস্তারিত
সরকার প্রধান বিচারপতিকে অবসরে যেতে বাধ্য করেছে: রিজভীকু?ড়িগ্রাম প্রতিনিধি বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রম্নহুল কবীর রিজভী আহমেদ বলেছেন, প্রধান বিচারপতিকে 'গু-ামি' করে অবসরে যেতে বাধ্য করেছে সরকার।
তিনি বলেন, সরকার নিজেদের ইচ্ছাপূরণ এবং রাজনৈতিক প্রতিপক্ষকে দমন করতে এখন আদালতকে ব্যবহার করবে, কসাইখানায় পরিণত করবে, তাদের বিরম্নদ্ধের লোকদের শাস্ত্মি দেয়ার জন্য।
মঙ্গলবার দুপুরে কুড়িগ্রাম শহরের সরদার পাড়াস্থ নিজস্ব বাসভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি।
নির্বাচনবিষয়ক এক প্রশ্নের জবাবে তিনি... বিস্তারিত
৭ মার্চ জাতীয় দিবস ঘোষণা জরম্নরিযাযাদি রিপোর্ট ঐতিহাসিক ৭ মার্চকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করা জরম্নরি হয়ে পড়েছে বলে মন্ত্মব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারম্নজ্জামান।
মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণার দাবিতে আয়োজিত সমাবেশ ওর্ যালির উদ্বোধনকালে তিনি এই মন্ত্মব্য করেন।
লালমোহন-তজুমদ্দিন ছাত্রছাত্রী কল্যাণ সমিতি ও লালমোহন ফাউন্ডেশন এই সমাবেশের আয়োজন করে।
ঢাবি উপাচার্য বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে ইউনেস্কো... বিস্তারিত
ইপিজেড শ্রমিকদের আর্থিক ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণইপিজেডসমূহের শ্রমিকদের আর্থিক ব্যবস্থাপনা বিষয়ে সচেতন করে তোলার লক্ষ্যে সম্প্রতি ঢাকা ও আদমজী ইপিজেডে প্রশিক্ষক প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) এবং এমআরডিআই'র যৌথ উদ্যোগে দুই ইপিজেডে চার দিনব্যাপী এই প্রশিক্ষক প্রশিক্ষণের আয়োজন করা হয়।
ঢাকা ইপিজেডে গত ৫, ৬ ও ৭ নভেম্বর অনুষ্ঠিত এই প্রশিক্ষণে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের ৮০০ শ্রমিককে প্রশিক্ষণ দেয়া হয়। আদমজী ইপিজেডে গত ৮ নভেম্বর অনুষ্ঠিত... বিস্তারিত
ভবন উড়িয়ে দেয়ার হুমকির প্রতিবাদে জাবিতে মানববন্ধনজাবি প্রতিনিধি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) রেজিস্ট্রার ভবন বোমা মেরে উড়িয়ে দেয়ার হুমকির প্রতিবাদে মানববন্ধন করেছে 'জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পরিবার'।
মঙ্গলবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় ডেইরি গেট সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে বিশিষ্ট পদার্থ বিজ্ঞানী এ এ মামুন বলেন, 'বেনামি চিঠি দিয়ে হুমকি না দিয়ে সামনে এসে কথা বলুন। আমরা প্রতিবাদ করতে পারি কিনা দেখুন। বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে এ মানববন্ধন তার বহিঃপ্রকাশ।' এ ঘটনার... বিস্তারিত
আমার জামা কেন কাটল!সাভার (ঢাকা) প্রতিনিধি নীলিমা কাদের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। ধামরাই থেকে গুলিস্থান চলাচলকারী একটি পরিবহনের বাস থেকে সাভারের ফুট ওভারব্রিজের নিচে নামেন। সঙ্গে ছিলেন তার মা নিলুফা কাদের। কিছুক্ষণ পরেই মা নিলুফা দেখেন তার মেয়ের জামা পেছন থেকে কাটা!
প্রথমে নীলিমা ভাবলেন কোনোকিছুতে বেঁধে ছিড়ে গেছে তার জামা। পরে ভালোমতো লক্ষ্য করে দেখেন জামাটি বেস্নড বা ধারালো কিছু দিয়ে কাটা হয়েছে নিপুণভাবে।... বিস্তারিত
সংবাদ সংগ্রহের সময় সাংবাদিকের মৃতু্যশরীয়তপুর প্রতিনিধি সংবাদ সংগ্রহের সময় হৃদ্‌রোগে আক্রান্ত্ম হয়ে মারা গেছেন একাত্তর টিভির শরীয়তপুর জেলা প্রতিনিধি আনোয়ার হোসেন (৪২)। সোমবার সন্ধ্যা সোয়া ৬টার দিকে এ ঘটনা ঘটে।
পরিবার ও সহকর্মীরা জানায়, আনোয়ার হোসেন প্রায় পাঁচ বছর ধরে ৭১ টিভিতে শরীয়তপুর প্রতিনিধি হিসেবে কাজ করছিলেন। তিনি জাজিরা উপজেলা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি এবং একটি বাংলা অনলাইন নিউজ পোর্টালের সম্পাদক ছিলেন।
নড়িয়া উপজেলায় স্থানীয় দুপক্ষের মধ্যে সংঘর্ষের সময় সংবাদ... বিস্তারিত
মুফতি হান্নানকে গ্রেপ্তার করায় ক্ষিপ্ত হন বাবরযাযাদি রিপোর্ট বহুল আলোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলার আসামি জঙ্গি নেতা মুফতি হান্নানকে গ্রেপ্তার করায়র্ যাবের তৎকালীন ডিজির (মহাপরিচালক) ওপর ক্ষিপ্ত হন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর। তাকে না জানিয়ে কেন হান্নানকে গ্রেপ্তার করা হলো সে বিষয় তিনি তার (ডিজি) কাছে জানতে চান।
মঙ্গলবার ঢাকার ১নং দ্রম্নত বিচার ট্রাইবু্যনালের বিচারক শাহেদ নুর উদ্দিনের আদালতে যুক্তিতর্ক উপস্থাপনে এসব তথ্য উপস্থাপন করেন রাষ্ট্রপক্ষের কৌঁসুলি সৈয়দ রেজানুর রহমান। তাকে... বিস্তারিত
সেনানিবাসে মাতলামি, ভিক্ষায় ২০ হাজার টাকা জরিমানা বিল সংসদেযাযাদি রিপোর্ট প্রায় একশ' বছর আগের 'ক্যান্টমেন্টস অ্যাক্ট-১৯২৪' নতুন করে প্রণয়ন করতে 'সেনানিবাস বিল-২০১৭' সংসদে উত্থাপন করা হয়েছে।
মঙ্গলবার বিলটি সংসদে তোলেন সংসদ কাজে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দয়িত্বপ্রাপ্ত মন্ত্রী আইনমন্ত্রী আনিসুল হক।
উত্থাপনের পর বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেয়ার জন্য প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।
খসড়া আইনে দেশের যে কোনো ক্যান্টনমেন্ট এলাকায় রাস্ত্মাঘাটে মলমূত্র ত্যাগ, মাতলামি, ভিক্ষাবৃত্তি বা জুয়া খেলার শাস্ত্মি... বিস্তারিত
 
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close